পরিবেশের অবক্ষয়ের এক অন্যতম কারণ হল দূষণ। যার মধ্যে শব্দদূষণ বা বায়ু দূষণ সেই অর্থে ধরা পড়লেও জল দূষণ সাধারণত চোখে পড়ে না। কিন্তু দিনে দিনে সমুদ্রের জল দূষিত হওয়ার কারণে তার যে সুদূরপ্রসারী প্রভাব পড়ছে সেই ভাবনাই ফুটে উঠেছে বলাকা আবাসন পুজো কমিটির এবারের পুজোয়। 

গোটা মণ্ডপসজ্জায় ধরা পড়েছে জল দূষণের নানা ছবি। মণ্ডপের মধ্যে তৈরি করা হয়এছে বিশালাকার একটি জাহাজ। বিভিন্ন রাসায়নিক বিক্রিয়ায় ফলে যেভাবে সামুদ্রিক প্রাণীদের অস্তিত্ব আজ বিপন্ন, সেই সমস্ত বিষয়টাই ধরা পড়েছে এবারের বলাকা আবাসন পুজো কমিটির পুজোয়। বলাকা আবাসনের পুজো এবার ১৭ তম বর্ষে পদার্পণ করল। এই দীর্ঘযাত্রা পথে সারা বছরই তাদের তরফে বিভিন্ন সমাজসেবামুলক উদ্যোগ নেওয়া হয়, যার মধ্যে রক্তদান শিবির-এর পাশাপাশি বিভিন্ন ইভেন্টেরও আয়োজন করা হয় তাদের তরফে। 

আরও পড়ুন- স্বস্তিক চিহ্নের সঙ্গে ছৌ-এর অপূর্ব মেলবন্ধন দেখতে আসতেই হবে জগাছা ইউথ কেয়ারের পুজোয়

আরও পড়ুন- দূষণের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে ব্লকপাড়া সর্বজনীন দুর্গোৎসবের এবারের থিম 'আনন্দলোকে আনন্দময়ী'

আরও পড়ুন- পুজোতে গ্রামীণ জীবন শৈলীর নিদর্শন তুলছে ব্যান্ডেল অধিবাসীবৃন্দ

আরও পড়ুন- প্লাস্টিকের কবল থেকে পরিবেশকে বাঁচাতে অভিনব উদ্যোগ, হারিয়ে যাওয়া দিনের গল্প শোনাবে পুয়াবাগান সর্বজনীন

এবার তাদের পুজোর আনুমানিক বাজেট ১৫ লক্ষ টাকা। একক কো-অপারেটিভ হিসাবে অন্যতম বৃহৎ এই আবাসনের সদস্য সংখ্যা ৯২৮ জন। তাঁদের প্রত্যেকের সহযোগীতায় এই পুজো এবার হয়ে উঠতে চলেছে দর্শর্নার্থীদের অন্যতম আকর্ষণের জায়গা। তাই এবারের পুজোয় গন্তব্য হোক বলাকা আবাসন পুজো কমিটি-র দুর্গোৎসব।