নিট  অর্থাৎ ন্যাশানাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট পরীক্ষা ১৩ সেপ্টেম্বর। তার আগের দুইদিন, ১১ এবং ১২ সেপ্টেম্বর রাজ্যে সম্পূর্ণ লকডাউন। এই পরিস্থিতিতে কীভাবে পরীক্ষাকেন্দ্র সময়ে পৌঁছাবে পরীক্ষার্থীরা। সেই আশঙ্কা থেকেই কলকাতা  হাইকোর্টের হস্তক্ষেপ চেয়ে তিনটি পৃথক মামলা হয়। নিট পরীক্ষা দিতে সঠিক সময়ে পরীক্ষা কেন্দ্রে পড়ুয়ারা যাতে পৌঁছাতে পারে তার জন্য পরিবহন দফতরকে প্রয়োজনে ভোর রাত থেকে বাসের বন্দোবস্ত করতে নির্দেশ দিয়েছেন বিচারপতি। যদিও পরীক্ষার তিন দিন আগেই বৃহস্পতিবার শহরে আসছে সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকার অনেক পরীক্ষার্থীই। 

 

 

আরও পড়ুন, শুধু কলকাতাতেই করোনা নিয়ে মৃত্যুর সংখ্যা দেড় হাজার ছুঁইছুঁই, রাজ্যে মৃত ৩,৭৩০


প্রসঙ্গত, উত্তর দিনাজপুরের রায়গঞ্জের জয়ত্রী পালের নিট পরীক্ষার সিট পড়েছে শিলিগুড়ি শহরে। ১১ ও ১২ সেপ্টেম্বর সম্পূর্ণ লকডাউন হওয়ায় যানবাহন চলাচল বন্ধ। এই অবস্থায় শিলিগুড়ি পৌঁছাতে হলে ১০ সেপ্টেম্বর তাঁকে পৌঁছে যেতে হবে। ঘর ভাড়া নিয়ে থাকতে হবে সেখানে। বুধবার বিচারপতি অরিন্দম সিনহা নজিরবিহীন নির্দেশ দিয়ে জানিয়েছেন, শিলিগুড়ি পৌঁছানো, পরীক্ষার্থীর অভিভাবককে নিয়ে থাকার ব্যবস্থা, সব করতে হবে রাজ্যকে। অপরদিকে শৌভিক পন্ডা, অনিন্দিতা জানা-সহ কিছু পড়ুয়ার মামলায় বিচারপতি তপব্রত চক্রবর্তী রাজ্যের পরিবহন দফতরকে বাস পরিষেবার সুবন্দোবস্ত করতে নির্দেশ দিয়েছে। নিট পরীক্ষা দিতে সঠিক সময়ে পরীক্ষা কেন্দ্রে পড়ুয়ারা যাতে পৌঁছাতে পারে তার জন্য পরিবহন দফতরকে প্রয়োজনে ভোর রাত থেকে বাসের বন্দোবস্ত করতে নির্দেশ দিয়েছেন বিচারপতি।

 

 

আরও পড়ুন, সক্রিয় হচ্ছে নিম্নচাপ, প্রবল বেগে ধেয়ে আসছে বৃষ্টি কলকাতা-সহ দক্ষিণবঙ্গে


 শুক্র ও শনিবার রাজ্যে পূর্ণাঙ্গ লকডাউনের কারণে পরীক্ষার তিন দিন আগেই বৃহস্পতিবার শহরে আসছে সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকার অনেক পরীক্ষার্থীই। ইতিমধ্যেই শহরের গেস্ট হাউজগুলি লম্বা বুকিং।কলকাতা জোনে ৬৬টা সেন্টার। সেন্টার পিছু প্রায় ৭০০ পরীক্ষার্থী। উল্লেখ্য, নিট পরীক্ষার আগের দু'দিন পরীক্ষার্থী ও তাঁদের অভিভাবকদের বিনা মূল্যে থাকার ব্যবস্থা করেছে পশ্চিমবঙ্গ রাজ্য হজ কমিটি। কম খরচে থাকার সুযোগ দিচ্ছে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনও।

 

 

 করোনা সতর্কতায় মাস্কের ব্য়বহার জানতে দেখুন ভিডিও....

"
  

        

 

চিকিৎসা সংক্রান্ত খরচ গোপন, কলকাতার ৬ হাসপাতালের বিরুদ্ধে মামলা স্বাস্থ্য কমিশনের

কোভিড আক্রান্তের ফ্ল্য়াটে ঝুলল তালা, বিপাকে পরিবার, রইল করোনা ক্রাইমের সাতকাহন

কোভিড রোগী ভর্তিতে ৫০ হাজার টাকার বেশি নেওয়া যাবে না, নয়া নির্দেশিকা জারি রাজ্যের

ভয় নেই করোনায়, মেডিক্য়ালের ৪ তলার কার্নিশে পা দোলাচ্ছে রোগী

ভুয়ো টেস্টের ফাঁদে পড়ে করোনায় মৃত্যু এক ব্য়াক্তির, গ্রেফতার প্রতারণা চক্রের ৩ জন

করোনায় ফের ১ এসবিআই কর্মীর মৃত্য়ু, মৃতের পরিবারকে চাকরি দেওযার দাবিতে ব্যাঙ্ক কর্মীরা