পয়লা জুন থেকে রাজ্য়ের মন্দির মসজিদ গির্জা গুরুদ্বার খুলে গিয়েছে। সম্প্রতি এনিয়ে নবান্নে নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু এরপরেও ১ জুন থেকে মন্দির না খোলার সিদ্ধান্তেই স্থির ছিল বেলুড় মঠ, দক্ষিণেশ্বর, তারকেশ্বর  মন্দির কর্তৃপক্ষ। তবে এবার  খুলে যেতে চলেছে দক্ষিণেশ্বর। 

আরও পড়ুন, ২৬ বছর পর কলকাতায় ফের 'পাতালে' মেট্রো স্টেশন, শীঘ্রই জুড়তে চলেছে 'ফুলবাগান'
 
দক্ষিণেশ্বর মন্দির কর্তৃপক্ষ জানিয়েছে, ফুল, সিঁদুর, টিপ, চরণামৃত সব বন্ধ থাকবে। তবে প্রসাদ দিয়ে পুজো দেওয়া যাবে। মূলত দর্শনের জন্যে মন্দির খোলা প্রাথমিক উদ্দেশ্য। শরীরের তাপমাত্রা ৯৮.৬ এর বেশি থাকলে মন্দিরে প্রবেশে বাধা। বুধবার সন্ধ্যে ৬ টার পরে পর্যবেক্ষণ বৈঠকে মন্দির ট্রাস্টি।  শনিবার দর্শনার্থীদের জন্যে মন্দির খুলে দেওয়া হবে।  একসঙ্গে ৪০০ জনকে মন্দিরে ঢুকতে দেওয়া হবে। তবে ১০জন করে পুজো দেওয়ার ব্যবস্থা করা হবে। স্কাই ওয়াকে প্রথম থার্মাল চেকিং হবে।  মন্দিরে ঢোকার সময়  ফের থার্মাল চেকিং ও স্যানিটাইশন টানেল পার করতে হবে। প্রত্যেক দর্শনার্থীদের মাস্ক বাধ্যতামূলক। মন্দিরের সমস্ত কর্মচারী, পুরোহিতরা থাকবে পিপিই পরিহিত। জোড়-বিজোড় পদ্ধতিতে খুলবে মন্দিরের পাশে ফুল ডালার দোকান। মন্দিরে কেউ অসুস্থ হয়ে পড়লে প্রাথমিক চিকিৎসা হবে মন্দিরেই।  এর জন্য একটি বেসরকারি হাসপাতাল সহযোগিতা করছে।  মন্দিরের আশপাশে কোনোও খাবার দোকান খোলা থাকছে না। মন্দির খোলা থাকে সকাল ৭ টা থেকে ১০ টা পর্যন্ত এবং বিকেল ৩:৩০ থেকে ৬:৩০ পর্যন্ত। মন্দির বন্ধ হয়ে যাবার কুড়ি মিনিটের মধ্যে সিংহ দুয়ার বন্ধ করে দেওয়া হবে।

আরও পড়ুন, করোনা আক্রান্ত নিজাম প্যালেসের এক সিবিআই আধিকারিক, স্যানিটাইজ করা হল পুরো অফিস

উল্লেখ্য়,  কেন্দ্র সরকার এখনই খোলার অনুমতি দিলেও, রামকৃষ্ণ মঠ মিশনের সাধারণ সম্পাদক জানিয়েছেন, ভক্ত ও দর্শনার্থীদের নিরাপত্তার দিকটি খুব গুরুত্বপূর্ণ। তাই এবার সেটা বুঝেই উপযুক্ত পরিকাঠামো গড়ে তোলা হবে। তাই বেলুড় মঠ খোলা হচ্ছে ১৫ জুন। ১৫ জুনের মধ্যে সেই পরিকাঠামো গড়ে তোলা হবে। উল্লেখ্য করোনার জেরে লকডাউনে ২৪ মার্চ থেকেই বন্ধ ছিল রামকৃষ্ণ মঠ মিশনের সকল কেন্দ্র এবং প্রধান কার্যালয়। ১৫ জুন মঠ খুললে দীর্ঘ ৮৪ দিন পর আবার খুলবে বেলুড় মঠ। মন্দির, মসজিদ, গির্জা সব পবিত্র জায়গাতেই  রাখতে হবে স্যানিটাইজেশনের ব্যবস্থাও। ধর্মীয় স্থানে প্রবেশের আগে স্যানিটাইজেশন বাধ্যতামূলক।  

 

করোনা আবহে সুরজিৎ কর পুরকায়স্থের প্রাক্তন স্ত্রী-শাশুড়ির দেহ উদ্ধার, তদন্তে পুলিশ

 পিটিএসে নতুন করে আক্রান্ত আরও ৮, করোনা মুক্ত হয়ে কাজে ফিরলেন ১০০ পুলিশ কর্মী

বাংলাদেশ ফেরৎ ২ যাত্রী করোনা পজিটিভ, কোয়ারান্টিনের পর আক্রান্ত হওয়ায় চিন্তায় স্বাস্থ্য দফতর

 কলকাতা মেডিক্যালের ছাদের কার্নিশে বসে করোনা রোগী, সামলাতে গিয়ে নাজেহাল কর্তৃপক্ষ

দেহ রাখার জায়গা না থাকায় ডিপ ফ্রিজ বসছে মেডিকেলের মর্গে, মৃতদেহ 'ম্যানেজমেন্ট'-এ নিয়োগ অ্যাসিস্ট্যান্ট