মানব দেহে করোনার প্রতিষেধক কোভ্যাক্সিনের ট্রায়ালের জন্য বাংলা থেকে ডাক পেয়েছিলেন চিরঞ্জিৎ ধীবর৷ তাঁর শরীরে দুই দফায় পরীক্ষামূলকভাবে কোভ্যাকসিন প্রয়োগ করা হয় । কোনও পার্শ্বপ্রতিক্রিয়া না দেখা দেওয়ায় বাড়ি ফেরার অনুমতি পেলেন  চিরঞ্জিৎ ধীবর। 

আরও পড়ুন, করোনার কোপে বাতিল মেয়ো রোড, টিএমসিপি-র আজ ভার্চুয়াল সভা, টুইট মমতার


প্রসঙ্গত  মানব দেহে করোনার প্রতিষেধক কোভ্যাক্সিনের ট্রায়ালের জন্য বাংলা থেকে ডাক পেয়েছিলেন পেশায়  স্কুলশিক্ষক  চিরঞ্জিৎ ধীবর৷ পেশায়  এই  স্কুলশিক্ষক দুর্গাপুরের বাসিন্দা। চিরঞ্জিতকে ডেকে পাঠিয়েছিল আইসিএমআর অর্থাৎ ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ ৷  প্রাণের ঝুঁকি থাকা সত্বেও জনস্বার্থে করোনার সম্ভাব্য ভ্যাকসিনের হিউম্যান ট্রায়ালে স্বেচ্ছায় অংশ নিতে চান দুর্গাপুরের চিরঞ্জিৎ। গত ২৭ এপ্রিল নিজেই ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চে ই-মেল পাঠিয়ে ভলেন্টিয়ার হওয়ার আবেদন জানান। তাঁর আবেদন মেনে এবার ডেকে পাঠায় আইসিএমআর। গত ২৯ জুলাই এবং ১২ অগাস্ট বছর চল্লিশের চিরঞ্জিৎ ধীবরের শরীরে পরীক্ষামূলক ভ্যাকসিন প্রয়োগ করা হয়। এরপর বেশ কিছু টেস্ট হয়। কোনও পার্শ্বপ্রতিক্রিয়া না দেখা দেওয়ায় বাড়ি ফেরার অনুমতি পান তিনি। 

আরও পড়ুন, ছোট্ট 'তুলি' টানেই নতুন পথ চলা, অসহায়ের মুখে খাবার তুলে দিতে 'যাদবপুর শ্রমজীবী ক্যান্টিন'


আইসিএমআর-এর সঙ্গে  দেশেই করোনার সম্ভাব্য ভ্যাকসিন তৈরি করছে হায়দরাবাদের সংস্থা ভারত বায়োটেক। সবকিছু প্রত্যাষা মত এগোলেই ২০২১ এর প্রথম ত্রৈমাসিকেই  কোভ্যাক্সিনের ব্যবহার শুরু হতে পারে। এমনটাই ইঙ্গিত দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য়মন্ত্রী। এদিকে চিরঞ্জিতের এই মহান উদ্যোগে খুশি কাঁকসার মানিকারা প্রাথমিক স্কুলে তাঁর সহকর্মীরা। চিরঞ্জিতের বাবা তপনকুমার ধীবর দুর্গাপুর ইস্পাত কারখানার কর্মী এবং  মা প্রতিমাদেবী একজন গৃহবধূ৷  ছেলের এই সিদ্ধান্তে বাবা-মা গর্ব বোধ করছেন৷ তবে পেশায় প্রাথমিক স্কুলশিক্ষক চিরঞ্জিতবাবুকে আবার শারীরিক পরীক্ষার জন্য যেতে হবে ভুবনেশ্বরে।

 

  

 

কোভিড রোগী ভর্তিতে ৫০ হাজার টাকার বেশি নেওয়া যাবে না, নয়া নির্দেশিকা জারি রাজ্যের

ভয় নেই করোনায়, মেডিক্য়ালের ৪ তলার কার্নিশে পা দোলাচ্ছে রোগী

ভুয়ো টেস্টের ফাঁদে পড়ে করোনায় মৃত্যু এক ব্য়াক্তির, গ্রেফতার প্রতারণা চক্রের ৩ জন

করোনায় ফের ১ এসবিআই কর্মীর মৃত্য়ু, মৃতের পরিবারকে চাকরি দেওযার দাবিতে ব্যাঙ্ক কর্মীরা

   পূর্ব ভারতের প্রথম সরকারি প্লাজমা ব্যাঙ্ক-কলকাতা মেডিকেল, করোনা রুখতে প্রস্তুতি তুঙ্গে