'কাউকে যে কাটে না, করে নাকো ফোঁস্‌ফাঁস্‌, মারে নাকো ঢুঁশঢাঁশ'। একেবারেই তাই শহরবাসীর শৈশব ফিরিয়ে দিয়ে, ১১টি ছানার জন্ম দিল আলিপুর চিড়িয়াখানার হলুদ অ্যানাকোন্ডা।চিড়িয়াখানা সূত্রের খবর, তারা প্রত্যেকেই সুস্থ আছে। আলিপুর চিড়িয়াখানায় এর আগে অন্যান্য সাপের বাচ্চা হলেও অ্যানাকোন্ডার ক্ষেত্রে এ বারই প্রথম। চিড়িয়াখানা সূত্রের খবর, আপাতত পশু চিকিৎসক ও কিপারেরা ছানাগুলির দেখভাল করছেন।

আরও পড়ুন, করোনা আক্রান্ত আরও ১৯ ব্য়াঙ্ক কর্মী, ট্রেনিং সেন্টারকে কোয়ারেন্টিন কেন্দ্র করার প্রস্তাব
 
জানা গিয়েছে, ২০১৯ সালের জুন মাসে চেন্নাইয়ের সর্প উদ্যান থেকে দুই জোড়া হলুদ অ্যানাকোন্ডা সাপ নিয়ে আসা হয়েছিল। সে সময়ে চিড়িয়াখানায় কাচের ঘেরাটোপে জল, পাথর, গাছপালা দিয়ে তাদের জন্য প্রাকৃতিক পরিবেশ তৈরি করা হয়। সেখানেই এক জোড়া সাপ স্বাভাবিক মিলনে ছানাদের জন্ম দিয়েছে। হলুদ অ্যানাকোন্ডা বিশ্বের দীর্ঘতম সাপগুলির অন্যতম। যদিও এরা নির্বিষ। স্বাভাবিকভাবে লাতিন আমেরিকার দক্ষিণ প্রান্তে এদের বেশি পাওয়া যায়। এগুলি আকারে গড়ে ১১ থেকে ১৫ ফুট হতে পারে।

আরও পড়ুন, ১০ অগস্ট থেকে অনলাইনে কলেজে ভর্তির প্রক্রিয়া শুরু, ক্লাস শুরুর আগে পড়ুয়াদের আসতে নিষেধ
 
  আন্তর্জাতিক সর্প দিবসেই বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায় অ্যানাকোন্ডার বাচ্চা হওয়ার খবরটা জানিয়েছেন। বনমন্ত্রী আরও জানিয়েছেন, অ্যানাকোন্ডা আলিপুর চিড়িয়াখানার অন্যতম আকর্ষণ। নতুন জন্মানো ছানাগুলি সেই আকর্ষণ আরও বাড়াবে। ভবিষ্যতে এই সাপের বিনিময়ে অন্যান্য চিড়িয়াখানা থেকে নতুন কোনও জীবজন্তুও আনা হতে পারে। কয়েকটি সাপ জঙ্গলমহল বা উত্তরবঙ্গের চিড়িয়াখানাতেও পাঠানো হতে পারে। 

 

 

   পূর্ব ভারতের প্রথম সরকারি প্লাজমা ব্যাঙ্ক-কলকাতা মেডিকেল, করোনা রুখতে প্রস্তুতি তুঙ্গে

  মৃত্যুর পর ২ দিন বাড়ির ফ্রিজে করোনা দেহ, অভিযোগ 'সাহায্য মেলেনি স্বাস্থ্য দফতর-পুরসভার'

 করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু এক সেনা কর্তার, ফোর্ট উইলিয়ামের শোকের ছায়া

  অঙ্গপ্রত্যঙ্গ বিকলের পরও কোভিড জয়ী ৫৪-র দুধ ব্যবসায়ী, শহরকে দিলেন এক সমুদ্র আত্মবিশ্বাস

কোভিড রোগী ফেরালেই লাইসেন্স বাতিল, হাসপাতালগুলিকে হুঁশিয়ারি রাজ্য়ের