বিজ্ঞানে আন্তর্জাতিক স্তরে বিরল সম্মান পেলেন বাঙালি বিজ্ঞানী।  স্নায়ুবিজ্ঞানী সুমন্ত্র চট্টোপাধ্যায়কে বিরল সম্মান জানাল এমবো অর্থাৎ ইউরোপিয়ান মলিকিউলার বায়োলজি অর্গানাইজেশন। উল্লেখ্য, সুমন্ত্রই প্রথম বাঙালি এবং ভারতের প্রথম স্নায়ুবিজ্ঞানী, যিনি এই সম্মান পেলেন। 

আরও পড়ুন, শহর ও শহরতলির কোথায় কোথায় কনটেনমেন্ট জোন, জেনে নিন তথ্যে-ছবিতে

 

 বাঙালি ও ভারতীয় প্রথম স্নায়ুবিজ্ঞানী হিসাবে সুমন্ত্র চট্টোপাধ্যায়ই প্রথম এই সম্মান ভূষিত হলেন।জীববিজ্ঞানে তাঁর আজীবন অবদানের জন্য অ্যাসোসিয়েট সদস্য করা হল বেঙ্গালুরুর ন্যাশনাল সেন্টার ফর বায়োলজিক্যাল সায়েন্সেস-এর (এনসিবিএস) সিনিয়র প্রফেসর ও সেন্টার ফর ব্রেন ডেভেলপমেন্ট অ্যান্ড রিপেয়ার-এর অধিকর্তা সুমন্ত্রকে, তাঁকে 'সোনা' নামেই একডাকে চেনে বিজ্ঞান মহল। মঙ্গলবার জার্মানির হাইডেলবার্গে এমবোর চলতি বছরের নতুন সদস্যদের নাম ঘোষণা করা হয়েছে। ১১ জনের অ্যাসোসিয়েট সদস্যদের তালিকায় প্রথমেই রয়েছে সুমন্ত্র চট্টোপাধ্যায়ের নাম।  বাংলার বিজ্ঞানে এটি দুর্লভ সম্মান। কারণ ভারত থেকে এই সম্মান এর আগে পেয়েছেন আর মাত্র ৪ জন বিজ্ঞানী। যাঁদের মধ্যে অন্যতম প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মুখ্য বৈজ্ঞানিক উপদেষ্টাকে বিজয়রাঘবন। গত ৫৭ বছরে ইউরোপিয়ান মলিকিউলার বায়োলজি অর্গানাইজেশন-র ১৮০০-এরও বেশি সদস্যের মধ্যে রয়েছেন ৮৮ জন নোবেলজয়ী বিজ্ঞানী।

আরও পড়ুন, 'সময়ে করোনা চিকিৎসা করালে ভয়ের কিছু নেই', কলকাতা পুলিশের অনুষ্ঠানে জানান মমতা


অপরদিকে তিনি বড় হয়েছেন শান্তিনিকেতনে। বরাবর ভয় নিয়ে গবেষণা করেছেন। তাঁর কাজের পরিধির মধ্যে যেমন থেকেছে স্ট্রেস, ইমোশন ও মেমারি, তেমনই সুমন্ত্র ছাপ রেখেছেন পোস্ট ট্রম্যাটিক ডিজঅর্ডার বা পিটিএসডি নিয়ে গবেষণাতেও। অনেক জটিল রহস্যের জট খুলে সুমন্ত্র দেখিয়েছেন, মস্তিষ্কের হিপোক্যাম্পাস ও প্রিফন্ট্রাল কর্টেক্সে চাপের জন্য যে ক্ষয়ক্ষতি হয়, তার থেকে কতটা আলাদা দীর্ঘ দিনের চাপে অ্যামিগডালার পরিবর্তন। অ্যামিগডালাই আমাদের মস্তিষ্কের যাবতীয় অনুভূতির প্রাণকেন্দ্র। সম্প্রতি অটিজমের উপরেও আলো ফেলেছে তাঁর গবেষণা। স্টেম সেল থেকে মস্তিষ্কের কোষ তৈরি করে এখন অটিজম থেকে চিরকালীন আরোগ্যে সন্ধানেই মগ্ন রয়েছেন বাংলার সুমন্ত্র চট্টোপাধ্যায়।

 

 

   পূর্ব ভারতের প্রথম সরকারি প্লাজমা ব্যাঙ্ক-কলকাতা মেডিকেল, করোনা রুখতে প্রস্তুতি তুঙ্গে

করোনায় আক্রান্ত বিধাননগরের ডিসি ট্রাফিক, উপসর্গ না থাকায় সপরিবার হোম কোয়ারেন্টাইনে

  মৃত্যুর পর ২ দিন বাড়ির ফ্রিজে করোনা দেহ, অভিযোগ 'সাহায্য মেলেনি স্বাস্থ্য দফতর-পুরসভার'

 করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু এক সেনা কর্তার, ফোর্ট উইলিয়ামের শোকের ছায়া

  অঙ্গপ্রত্যঙ্গ বিকলের পরও কোভিড জয়ী ৫৪-র দুধ ব্যবসায়ী, শহরকে দিলেন এক সমুদ্র আত্মবিশ্বাস

কোভিড রোগী ফেরালেই লাইসেন্স বাতিল, হাসপাতালগুলিকে হুঁশিয়ারি রাজ্য়ের

 কলকাতায় একদিনে চিহ্নিত প্রায় ২০০ বাড়ি, কনটেইনমেন্ট জোন বৃদ্ধির কারণ বললেন মুখ্যসচিব