আগামী তিন দিন ঝড়-বৃষ্টির সম্ভাবনা কলকাতা সহ রাজ্যে। মঙ্গলবার থেকে ঝড় বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। হাওয়া অফিস জানিয়েছে, ৭২ ঘণ্টায় কালবৈশাখীর সম্ভাবনা দক্ষিণবঙ্গে একাধিক জেলায়। আগামী ৩ দিনে হতে পারে ভারি বৃষ্টি। সোমবার এই মুহূর্তে শহর কলকাতার তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস। 

আরও পড়ুন, কলকাতায় করোনা আক্রান্ত কেন্দ্রীয় দলের গাড়িচালক, সংস্পর্শে আসা ব্য়ক্তিদের পাঠানো হবে কোয়ারেন্টিনে

সোমবার বিক্ষিপ্ত ঝড়-বৃষ্টির সম্ভাবনা রাজ্য়ে সহ কলকাতায়।  ৪০ থেকে ৫০কিলোমিটার বেগে ঝোড়ো হওয়া ও বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি। মঙ্গলবার ও বুধবার ঝড় বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে।  কালবৈশাখীর  সম্ভাবনা। ভারী বৃষ্টি হতে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলায়। বাংলাদেশ ও রাজস্থানে রয়েছে জোড়া ঘূর্ণাবর্ত। আরো একটি ঘূর্ণাবর্ত রয়েছে মধ্যপ্রদেশে।রাজস্থান থেকে  পশ্চিমবঙ্গ পর্যন্ত রয়েছে পূর্ব-পশ্চিম নিম্নচাপ অক্ষরেখা। এটি মধ্যপ্রদেশের ঘূর্ণাবর্ত ও উত্তরপ্রদেশের ওপর দিয়ে বিহার হয়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পর্যন্ত বিস্তৃত। এর টানেই প্রচুর জলীয় বাষ্পে এই ঝড় বৃষ্টির সম্ভাবনা।হাওয়া অফিস জানিয়েছে,  সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৮ ডিগ্রি সেলসিয়াস। এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম। শহরের বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৫ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৫১ শতাংশ। 

আরও পড়ুন, লকডাউনে মদ কিনতে হাজির হাজারখানেক মানুষ, মুখ্যমন্ত্রীর পাড়ায় ১৪৪ ধারা ভাঙতেই পুলিশের লাঠিচার্জ


অপরদিকে, নিম্নচাপটি  দক্ষিণ আন্দামান সাগর থেকে ক্রমশ  আরও শক্তি বাড়িয়ে অতি গভীর নিম্নচাপ রূপে অবস্থান করবে আন্দামান সাগর ও দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে। ক্রমশ শক্তিশালী হয়ে এটি উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে ৫ থেকে ৬ মে পর্যন্ত। সঙ্গে ঝড়ো হাওয়ার গতিবেগ বাড়বে ৭০ কিলোমিটার পর্যন্ত ঘন্টায়। শক্তি সঞ্চয় করে গভীর নিম্নচাপে পরিণত হবে। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ বৃহস্পতিবার পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস।এই দুই দ্বীপপুঞ্জের মৎস্যজীবীদের বৃহস্পতিবার পর্যন্ত আন্দামান সাগর ও দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এ প্রবেশ করতে নিষেধ করা হয়েছে। যদিও এখনও এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার কোন সম্ভাবনা কথা জানায়নি আবহাওয়া দপ্তর। তবে মৌসম বিভাগের পক্ষ থেকে জারি করা হয়েছে সতর্কতা। উত্তর পশ্চিম ভারতের সব রাজ্যের জন্য জারি করা হয়েছে অরেঞ্জ অ্যালার্ট ৷ ৩ মে থেকে সামনের তিন দিন একাধিক জায়গায় ঝড় সহ শিলা বৃষ্টি হবে। দিল্লি,হরিয়ানা,চণ্ডীগড়, উত্তরপ্রদেশ,জম্মু কাশ্মীর, হিমাচল প্রদেশ,উত্তরাখন্ড,রাজস্থানের বেশ কিছু অঞ্চলে প্রবল বৃষ্টি হবে ৷

 

 

রাজ্য়ে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ১২৫৯,মৃত ৬১

  করোনা উপসর্গ সহ মিজোরামের বাসিন্দার মৃত্য়ু হল কলকাতায়, ক্যানসারের জন্য় তিনি ছিলেন চিকিৎসাধীন

রাজ্যে করোনায় মৃত্যুর হারে দেশের শীর্ষে পশ্চিমবঙ্গ, বলছে কেন্দ্রের টিম

রোগী ফেলে পালাতে পারল না অ্যাম্বুল্যান্স, পিপিই পরা স্বাস্থ্য়কর্মীদেরকে তীব্র প্রতিবাদ নাকতলাবাসীর