Asianet News BanglaAsianet News Bangla

টানা সাত দিন বাড়ল জ্বালানির দাম, কলকাতায় ১০৫-এর গণ্ডি ছাড়াল পেট্রোল

উৎসবের মরশুমের শুরু থেকে বেড়ে চলেছে জ্বালানি তেলের দাম। গত সাত দিন ধরে কলকাতায় পেট্রোল-ডিজেলের দাম বাড়ছে। সোমবার অর্থাৎ ষষ্ঠীর দিনও তার কোনও অন্যথা হল না। 

Fuel prices risen for seven days in a row, petrol price in kolkata is 105 bmm
Author
Kolkata, First Published Oct 11, 2021, 11:45 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ছাড় মিলল ষষ্ঠীর (Sashti) দিনেও। একটানা সাত দিন বাড়ল পেট্রোল-ডিজেলের (Petrol Price) দাম। পুজোর সময় ছুটি থাকায় অনেকেই গাড়ি নিয়ে ঘুরতে বেরিয়ে পড়েন। তাঁদের আজ পেট্রোল ও ডিজেল কেনার জন্য গুণতে হবে বেশি টাকা। আজ কলকাতায় (Kolkata) পেট্রোল ছাড়াল ১০৫ টাকা। তেলের দাম ২৯ পয়সা বাড়ানো হয়েছে। এর ফলে প্রতি লিটার পেট্রোলের দাম বেড়ে দাঁড়িয়েছে ১০৫.০৯ টাকা। অন্যদিকে এই দৌড়ে খুব একটা পিছনে নেই ডিজেলও (diesel price)। লিটারে ৩৫ পয়সা দাম বেড়েছে। এর ফলে লিটার প্রতি ডিজেলের দাম বেড়ে দাঁড়িয়েছে ৯৬.২৮ টাকা।

উৎসবের মরশুমের শুরু থেকে বেড়ে চলেছে জ্বালানি তেলের দাম। গত সাত দিন ধরে কলকাতায় পেট্রোল-ডিজেলের দাম বাড়ছে। সোমবার অর্থাৎ ষষ্ঠীর দিনও তার কোনও অন্যথা হল না। এমনিতেই পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির জেরে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম আগুন। আর প্রতিদিনই বাজারে গিয়ে তা ভালো মতোই টের পাচ্ছেন সাধারণ মানুষ। পুজোর সময় ছুটি থাকায় কবজি ডুবিয়ে খাওয়া ও ঘোরার পরিকল্পনা করে বাঙালি, কিন্তু মূল্যবৃদ্ধির এই বাজারে এই দুটি জিনিস করতে গিয়ে রীতিমতো নাজেহাল অবস্থা আমজনতার। জ্বালানি তেলের জেরে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। 

আরও পড়ুন- পঞ্চমীর সন্ধ্যায় রেড রোডে চলল ‘গুলি’, প্রশ্নের মুখে নিরাপত্তা

যদিও এই মূল্যবৃদ্ধি নিয়ে চুল নেই বিরোধীরা। এনিয়ে কেন্দ্রীয় সরকারকে কটাক্ষ করেছে তারা। তাদের কথায়, এই নিয়ে সাত দিন লাগাতার দাম বাড়ল। পরিবহণ খরচ মাত্রা ছাড়াচ্ছে। সব থেকে বেশি যন্ত্রণা সহ্য করতে হবে সাধারণ মানুষকে। কারণ খাদ্যপণ্য-সহ নিত্য প্রয়োজনীয় সব কিছু আরও আগুন হবে। দাম প্রতিদিনই বেড়ে যাচ্ছে। এদিকে কর কমানো নিয়ে সরকারের কোনও হেলদোল নেই। নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম এত বেড়ে গেলে তা কীভাবে কিনবে সাধারণ মানুষ? তা নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধীরা। এদিকে উৎসবের কথা মাথায় রেখে কিছুটা হলেও ছন্দে ফেরার আশা দেখেছিলেন ব্যবসায়ীরা। কিন্তু, জ্বালানির দাম বাড়ার প্রভাব পড়বে ব্যবসাতেও। এই অবস্থায় ব্যবসা কতটা ভালো হবে তা নিয়ে চিন্তা থেকে যাচ্ছে। 

আরও পড়ুন- পঞ্চমীর রাতে গুলি চলল গীতালদহে, ‘গোষ্ঠী সংঘর্ষে’ মৃত ২ তৃণমূল কর্মী

রবিবারই কেরালাতে ডিজেলের দাম ছাড়িয়েছে ১০০ টাকা। তারপরেই কংগ্রেস-সহ অন্য দল ফের আক্রমণ করেছে কেন্দ্রীয় সরকারকে। কংগ্রেস নেতা ভি ডি সাথীসান বলেন, "তেলের দাম বৃদ্ধি জন-বিরোধী রাজনীতির আদর্শ উদাহরণ। যাঁরা অতিমারিতে বিপর্যস্ত তাঁদের শোষণ করা হচ্ছে। এটা দেশবাসীর বিরুদ্ধে অপরাধ।"

আরও পড়ুন- পুজোয় কলকাতায় বড়সড় ডাকাতির ছক বানচাল, গ্রেফতার ১

পেট্রোল-ডিজেলের পাশাপাশি এখন চড়া দামে কিনতে হচ্ছে ১৪.২ কেজির রান্নার গ্যাসের সিলিন্ডারও। কলকাতায় ৯২৬ টাকায় মিলছে রান্নার গ্যাস। বেড়েছে বাণিজ্যিক রান্নার গ্যাসের সিলিন্ডারের দামও। বর্তমানে এর দাম বেড়ে দাঁড়িয়েছে বর্তমানে ১৮০৫ টাকা ৫০ পয়সা।

Follow Us:
Download App:
  • android
  • ios