বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সল্টলেকের পরিবেশ ভবনে  এক অনুষ্ঠানে উপস্থিত পরিবেশ মন্ত্রী সৌমেন মহাপাত্র। তিনি জানান যে আমফানে বহু গাছ ক্ষতিগ্রস্ত হয়েছে ইতিমধ্যেই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নির্দেশে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। 

আরও পড়ুন, বিশ্ব পরিবেশ দিবসে আমফানে বাংলার ক্ষতি মাপতে সফর কেন্দ্রীয় দলের, টুইটে কী বললেন মমতা

সবুজায়ন আবার ফিরিয়ে আনতে হবে। পাশাপাশি এমনভাবে সবুজায়নকে ফিরিয়ে আনতে হবে যাতে পরিবেশ ভারসাম্য বজায় থাকে। সরকারের তরফ থেকে এই সবুজায়নের জন্য় ৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। মূলত পরিবেশ দপ্তর এই পাঁচ কোটি টাকা দিয়ে পুরো পশ্চিমবঙ্গ জুড়ে বিভিন্ন গাছ বিভিন্ন জায়গায় লাগাবেন। এবং এমনভাবে লাগাবেন যাতে পরিবেশ ভারসাম্য থাকে যার মধ্যে নারকেল গাছ, তালগাছ, নিম পাতার গাছ ইত্যাদি আছে। এই পরিকল্পনার আওতায় বিভিন্ন স্কুল বিশ্ববিদ্যালয় বিভিন্ন ক্লাব বের নিযুক্ত করা হবে। ইতিমধ্যেই সুন্দরবন এ সবুজায়ন রক্ষা করার জন্য গাছ লাগানোর প্রক্রিয়া শুরু করে দিয়েছে বনদপ্তর। এর পাশাপাশি শিল্পাঞ্চলে সেই মোতাবেক গাছ লাগানো হবে। সর্বোপরি মানুষকে আরও সচেতন হতে হবে পরিবেশ বান্ধব হতে হবে এবং আগামী প্রজন্মের ছেলেদের আরও সচেতন করতে হবে পরিবেশ সম্পর্কে।

 

আরও পড়ুন, মেলেনি মার্কিন মুলুকের উড়ান, কলকাতায় আটকে প্রবাসীরা

 লকডাউনের সময় বায়ু কনা অনেকটাই স্বচ্ছ হয়েছিল কিন্তু লকডাউন উঠে গেলে একটা পরিকল্পনার মাধ্যমে পুরো বিষয়টি নজর রাখতে হবে। এর পাশাপাশি কেরালার ঘটনা শিখিয়ে দিল যে বনদপ্তর যে কাজ করে তার পাশাপাশি যদি পরিবেশ দপ্তর কেউ সঙ্গে নেয় এবং পরিকল্পনামাফিক গাছ লাগানো হয় তাহলে এই ধরনের ঘটনা ঘটত না । ভবিষ্যতে এই ধরনের ঘটনা যাতে না হয় তার নজর রাখতে হবে সকলকেই বলে জানান সোমেন বাবু।

 

 

 পিটিএসে নতুন করে আক্রান্ত আরও ৮, করোনা মুক্ত হয়ে কাজে ফিরলেন ১০০ পুলিশ কর্মী

বাংলাদেশ ফেরৎ ২ যাত্রী করোনা পজিটিভ, কোয়ারান্টিনের পর আক্রান্ত হওয়ায় চিন্তায় স্বাস্থ্য দফতর

 কলকাতা মেডিক্যালের ছাদের কার্নিশে বসে করোনা রোগী, সামলাতে গিয়ে নাজেহাল কর্তৃপক্ষ

করোনা মোকাবিলায় বড়সড় উদ্য়োগ, পরিষেবা বাড়াতে ৫০০ ডাক্তার-নার্স নিচ্ছে রাজ্য

দেহ রাখার জায়গা না থাকায় ডিপ ফ্রিজ বসছে মেডিকেলের মর্গে, মৃতদেহ 'ম্যানেজমেন্ট'-এ নিয়োগ অ্যাসিস্ট্যান্ট