Asianet News BanglaAsianet News Bangla

'ব্য়বসা হতে শিক্ষা বাঁচাও', ফি মুকুবের দাবিতে গর্জে উঠল শহরের ২ স্কুলের অভিভাবকরা

  •  ফি বৃদ্ধির প্রতিবাদে সামিল শহরের আরও ২ স্কুলের অভিভাবকরা 
  • শ্রী অরবিন্দু ইনস্টিটিউট অফ এডুকেশন স্কুলে  ফি মুকুবের দাবি
  • শুধু টিউশন ফি দিতে রাজি বিবেকানন্দ মিশন স্কুলের অভিভাবকরা 
  • তবে স্কুল কর্তৃপক্ষ এ ব্যাপারে কোনও মন্তব্যই করতে চাননি 
Guardians protest against fee hike of two Kolkatas school RT
Author
Kolkata, First Published Jul 9, 2020, 3:05 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

 করোনা সংক্রমণের জেরে দীর্ঘ লকডাউনে রাজ্য়েজুড়ে অনেকে কাজ হারিয়েছে।  বেসরকারি কোম্পানিগুলিতে,অনেকের আবার কাজ থাকলেও বেতন কাটা যাচ্ছে। এদিকে এই কঠিন পরিস্থিতিতে শহরের নামীদামি বেসরকারি স্কুলগুলি যাবতীয় ফি চাওয়ায় দিশেহারা হয়ে বিক্ষোভে সামিল হয়েছে শহরের অধিকাংশ স্কুল। এদের মধ্য়ে কেউ কেউ বাড়তি ফি দেবে না, শুধু টিউশন ফি দেবেন এই দাবিতে বিক্ষোভ করছেন। কেউবা 'নো স্কুল নো ফি' এর দাবিতে ক্ষোভ উগরে দিচ্ছেন। বৃহস্পতিবারও একই দৃশ্য় দেখা গেল শহরের দুই প্রান্তের স্কুলে।  বৃহস্পতিবার টিউশন ফি ব্যতীত অন্যান্য ফি মুকুবের দাবিতে অভিভাবকদের বিক্ষোভ সল্টলেকে। আবার একই দিনে অন্য়প্রান্তে বিক্ষোভ দেখালেন  ঠাকুরপুকুর বিবেকানন্দ মিশন স্কুলের অভিভাবকরাও।

 আরও পড়ুন, দেশকে ভালবেসে নিলেন জীবনের ঝুঁকি, করোনার প্রতিষেধকের প্রয়োগে ডাক পেলেন এই স্কুলশিক্ষক


এবার সল্টলেক শ্রী অরবিন্দু ইনস্টিটিউট অফ এডুকেশন স্কুলে  ফি মুকুবের দাবিতে অভিভাবকরা বিক্ষোভ দেখালেন ।টিউশন ফি ব্যতীত অন্যান্য ফি মুকুবের দাবিতে অভিভাবকদের বিক্ষোভ। তাঁদের দাবি, করোনার জেরে লকডাউন থাকায় বহু মানুষ কর্মহীন হয়েছেন। তাই ছাত্রছাত্রীদের টিউশন ফি ছাড়া অন্যন্য ফি দেওয়া সম্ভব নয়। এরকম সময় টিউশন ফি ছাড়া অন্যান্য ফি মুকুব করার দাবিতে স্কুলের গেটের সামনে বিক্ষোভ দেখায় অভিভাবকরা।

আরও পড়ুন, রাজ্যে প্রথম করোনা-ডেঙ্গুর জোড়া সংক্রমণ, প্রাণ হারালেন দক্ষিণ কলকাতার এক প্রৌঢ়


 অপরদিকে একই দিনে, ঠাকুরপুকুর বিবেকানন্দ মিশন স্কুলের অভিভাবকরাও বিক্ষোভ দেখান। অভিভাবকদের দাবী, লক ডাউন এর সময় তিন মাস স্কুল না চলায় এবং আর্থিক অনটনের জন্য তারা টিউশন ফি ছাড়া কোনও ফি দিতে পারবেন না। এই নিয়েই বৃহস্পতিবার তারা স্কুলের সামনে জমায়েত হয়ে বিক্ষোভ দেখান। অভিভাবকরা জানান যতক্ষণ না পর্যন্ত তাদের এই দাবি পূরণ হচ্ছে  তারা টিউশন ফি ছাড়া কোনো ফি জমা দেবেন না এবং অবিলম্বে স্কুলের প্রিন্সিপাল কে তাদের সঙ্গে আলোচনায় বসতে হবে। যদিও স্কুল কর্তৃপক্ষ সংবাদমাধ্যমের সামনে এ ব্যাপারে কোনও মন্তব্য করেননি।

আরও দেখুন, কলকাতার কোথায় কোথায় নতুন কনটেনমেন্ট জোন, দেখে নিন সেই ছবি


প্রসঙ্গত, করোনা আবহে রাজ্য তথা দেশজুড়ে এক কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে সবাই যাচ্ছে। আর এই পরিস্থিতিতে অনেকেই কর্মহীন হয়ে পড়েছেন। অনেকে বেতনের অধিকাংশ কমে গিয়েছে। আর এই পরিস্থিতিতে যদি স্কুল কর্তৃপক্ষ অতিরিক্ত মাত্রায় ফি বাড়ায় তা অভিবাবকদের পক্ষে দেওয়া সম্ভব নয়। এই পরিস্থিতিতে  ইতিমধ্য়েই ফি বৃদ্ধি সহ একাধিক অভিযোগ নিয়ে প্রতিবাদের পথে নেমেছে- দমদম সেন্ট মেরি এন্ড ডে স্কুল,  একে ঘোষ মেমোরিয়াল, নারায়নপুর সেন্ট জোন্স স্কুল, জিডি বিড়লা, তারাতলা নেচার পার্কের বিড়লা ভারতী স্কুল, দিল্লি পাবলিক স্কুল,অ্যাসেম্বলি অফ গড চার্চ স্কুল, হরিয়ানা বিদ্যামন্দির, অশোক হাই সেকেন্ডারি স্কুল,  ক্যালকাটা পাবলিক স্কুল, বউবাজারের সেন্ট মাইকেল স্কুল,ইস্ট -পয়েন্টে স্কুলের অভিভাবকরাও।  

 

Guardians protest against fee hike of two Kolkatas school RT

 

   পূর্ব ভারতের প্রথম সরকারি প্লাজমা ব্যাঙ্ক-কলকাতা মেডিকেল, করোনা রুখতে প্রস্তুতি তুঙ্গে

  মৃত্যুর পর ২ দিন বাড়ির ফ্রিজে করোনা দেহ, অভিযোগ 'সাহায্য মেলেনি স্বাস্থ্য দফতর-পুরসভার'

 করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু এক সেনা কর্তার, ফোর্ট উইলিয়ামের শোকের ছায়া

  অঙ্গপ্রত্যঙ্গ বিকলের পরও কোভিড জয়ী ৫৪-র দুধ ব্যবসায়ী, শহরকে দিলেন এক সমুদ্র আত্মবিশ্বাস

কোভিড রোগী ফেরালেই লাইসেন্স বাতিল, হাসপাতালগুলিকে হুঁশিয়ারি রাজ্য়ের

 

Follow Us:
Download App:
  • android
  • ios