দীর্ঘ লকডাউনে বন্ধ ছিল যোগযোগ ব্য়বস্থা। এখন রাজ্য় সরকারের তরফে ধাপে ধাপে এই পরিষেবা বাড়িয়ে তোলা হচ্ছে। বুধবার সকাল থেকে যেমন শুরু হয়েছে শহর ও শহরতলির বাস পরিষেবা আরও ৪০ টি রুটে। সেই সঙ্গে এবার ঘুচল জেলায় জেলায় মাঝের দূরত্ব। বুধবার থেকেই শুরু হল আন্তঃজেলা বাস চলাচল।

আরও পড়ুন, যাত্রীদের যেতে হবে না দূরে, কলকাতা বিমানবন্দরের পুরনো টার্মিনালই এখন কোয়রান্টিন কেন্দ্র

কলকাতা থেকে চালু হল দূরপাল্লার বাস।  বুধবার সকাল থেকে কলকাতা-বহরমপুর, কলকাতা-কৃষ্ণনগর, কলকাতা-মালদা, কলকাতা-ঝাড়গ্রাম, কলকাতা-আসানসোল, কলকাতা-বর্ধমান সহ বিভিন্ন জেলায় বাস চালু হল। তবে যাত্রী সংখ্যা হাতেগোনা। কোথাও ২ জন যাত্রী কোথাও আবার ৫ জন। পাশাপাশি বুধবার সকাল ৭ টা নাগাদ রায়গঞ্জ ডিপো থেকে মালদহ, বালুরঘাট ও শিলিগুড়ি রুটে বাস চালু করা হয়। রাতে রায়গঞ্জ থেকে কলকাতা রুটেও বাস যাবে বলে জানা গিয়েছে। 

আরও পড়ুন, বুধবার থেকে সরকারি বাস চালু ৪০টি রুটে, শহরের পথে নামল অটোও

অপরদিকে লকডাউনে গত দুই সপ্তাহে শহর জুড়ে ১৫টি রুটে সরকারি বাস পরিষেবা চালু ছিল।  বুধবার থেকে সেই বাসের সংখ্যা বাড়ল কলকাতায়। এ বার থেকে শহরের ৪০টি রুটে সরকারি বাস চলবে বলে জানিয়েছে রাজ্য পরিবহণ নিগম। সঙ্গে  রাজ্য সরকারের নির্দেশ অনুসারে বুধবার থেকেই শহরের রাস্তায় ফের চলতে শুরু করল অটো।
 শহর ও শহরতলি মিলিয়ে মোট অটো রুট ১১৬টি। কাটা রুট আরও ৩০টি।  অর্থাৎ মোট ১৪৬টি অটো রুট। তার মধ্যে ১৫ টি রুটে অটো চলছে। এর মধ্যে ৯ টি রুটে দুজন করে যাত্রী নিয়ে পুরনো ভাড়ায় অটো চলছে। বাকি ৬ টি রুটে ৫ থেকে ১৫ টাকা করে ভাড়া বাড়ানো হয়েছে।

 

 

 রাজ্য়ে ৪০০০ ছাড়াল করোনা আক্রান্তের সংখ্যা, ২৪ ঘণ্টায় সংক্রমিত ১৯৩

দেহ রাখার জায়গা না থাকায় ডিপ ফ্রিজ বসছে মেডিকেলের মর্গে, মৃতদেহ 'ম্যানেজমেন্ট'-এ নিয়োগ অ্যাসিস্ট্যান্ট

কোভিড পজিটিভ হয়ে মৃত্য়ু প্রখ্যাত ইতিহাসবিদ হরিশঙ্কর বাসুদেবনের