লকডাউনে গত দুই সপ্তাহে শহর জুড়ে ১৫টি রুটে সরকারি বাস পরিষেবা চালু ছিল।  বুধবার থেকে সেই বাসের সংখ্যা বাড়ছে কলকাতায়। এ বার থেকে শহরের ৪০টি রুটে সরকারি বাস চলবে বলে জানিয়েছে রাজ্য পরিবহণ নিগম। সঙ্গে  রাজ্য সরকারের নির্দেশ অনুসারে বুধবার থেকেই শহরের রাস্তায় ফের চলতে শুরু করল অটো।

আরও পড়ুন, শহরে তাপমাত্রা বৃদ্ধিতে মেলেনি স্বস্তি, ভারী বৃষ্টির পূর্বাভাস রাজ্য জুড়েই


সূত্রের খবর, বেহালা, ঠাকুরপুকুর, জোকা,  বারুইপুর, আমতলা, বারাসত, নিউ টাউন, সাপুরজি, ব্যারাকপুর সহ একাধিক গন্তব্যে বাস চালাবে পরিবহণ নিগম। শহরতলির যাত্রীদেরও পরিষেবা দিতে কলকাতা ছাড়াও দুই ২৪ পরগনা এবং হাওড়ার একাংশকে ওই পরিষেবার আওতায় আনা হয়েছে। বেহালার দিকে যে সব রুটে বাস পরিষেবা চালু হচ্ছে, তার মধ্যে রয়েছে পর্ণশ্রী-নিউ টাউন, শকুন্তলা পার্ক-করুণাময়ী, যাদবপুর-জনকল্যাণ, শকুন্তলা পার্ক-কলকাতা স্টেশন এবং আরও কিছু রুট চালু বাস পরিষেবা। নীলগঞ্জ বাসডিপো থেকে ডানলপ এবং বি টি রোড হয়ে একাধিক গন্তব্যের দিকে যাওয়া সরকারি বাসের সংখ্যাও বাড়ানো হচ্ছে। পাশপাশি আমতলা, জোকা এবং বারুইপুর থেকে বিভিন্ন রুটে বাস চলাচল শুরু হতে চলেছে। পার্ক সার্কাস-ডানকুনি, সোদপুরের ঘোলা থেকে হাওড়া-সহ বিভিন্ন রুটেও বাস চালু হচ্ছে। পূর্ব কলকাতার ক্ষেত্রে সরকারি বাস চলবে সল্টলেক, নিউ টাউন, ইকো স্পেস, সাপুরজি-সহ বেশ কিছু গন্তব্য ছুঁয়ে। এ ক্ষেত্রে উল্লেখযোগ্য রুটগুলো হল টালিগঞ্জ-করুণাময়ী-নিউ টাউন, জোকা-ইকো স্পেস ও উল্টোডাঙা-সাপুরজি। গুরুত্বপূর্ণ রুটগুলিতে পরে যাত্রী-সংখ্যা দেখে পরিস্থিতি অনুযায়ী বাসের সংখ্যা বাড়তেও পারে। 

আরও পড়ুন, করোনা আক্রান্ত কলকাতা পুলিশ ট্রেনিং স্কুলের ১২ জন, আতঙ্কে পরিবার

অপরদিকে, রাজ্য সরকারের নির্দেশ অনুসারে আজ থেকে শহরের রাস্তায় ফের চলতে শুরু করল অটো।  সামাজিক দূরত্ব মানতে চালক ছাড়া ২ জন করে যাত্রী নেওয়া হচ্ছে। তবে অবশ্য়ই মাস্ক পরা বাধ্যতামূলক। শহরের বেশ কয়েকটি রুটে বুধবার ভোর বেলা থেকেই চলতে শুরু করে অটো। উত্তরের শোভাবাজার থেকে দক্ষিণের রাসবিহারী সর্বত্রই দেখা মিলছে অটোর। যদিও বাড়তি ভাড়ার সঙ্গেই নতুন করে যাত্রা শুরু করেছে অটো। 

 

 

 রাজ্য়ে ৪০০০ ছাড়াল করোনা আক্রান্তের সংখ্যা, ২৪ ঘণ্টায় সংক্রমিত ১৯৩

দেহ রাখার জায়গা না থাকায় ডিপ ফ্রিজ বসছে মেডিকেলের মর্গে, মৃতদেহ 'ম্যানেজমেন্ট'-এ নিয়োগ অ্যাসিস্ট্যান্ট

কোভিড হাসপাতালে স্বাভাবিক মৃত্য়ুতেও পরিবার চাইলে সৎকার করবে কলকাতা পৌরসভা, জানালেন ফিরহাদ

কোভিড পজিটিভ হয়ে মৃত্য়ু প্রখ্যাত ইতিহাসবিদ হরিশঙ্কর বাসুদেবনের

রোগী ফেলে পালাতে পারল না অ্যাম্বুল্যান্স, পিপিই পরা স্বাস্থ্য়কর্মীদেরকে তীব্র প্রতিবাদ নাকতলাবাসীর