দোড়গোড়ায় বহু প্রতীক্ষিত  সর্বভারতীয় মেডিক্য়ালের প্রবেশিকা পরীক্ষা নিট। পরীক্ষার্থীদের আর্জি মেনে তাই শনিবারের লকডাউন প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে রাজ্য সরকারের তরফে কিছু উদ্য়োগ নেওয়া হলেও পরিবহণ ব্য়বস্থা স্বাভাবিক না হওয়ায় চিন্তা রয়েছেই নিট পরীক্ষার্থীদের।

আরও পড়ুন, সোমবার চালু হচ্ছে ইস্ট-ওয়েস্ট মেট্রোও, রয়েছে আগের সুবিধা


এদিকে শুক্রবার রাজ্য জুড়ে লকডাউন। যার দরুন অনেক ছাত্র-ছাত্রীই ভোগান্তি এড়াতে এবং শনিবার লকডাউন বাতিল ঘোষনার আগেই শহরে এসে পৌছেছে। তবে পরীক্ষার্থীদের আর্জি মেনে তাই শনিবারের লকডাউন প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগেই পরীক্ষার্থীদের জন্য মেট্রো পরিষেবার অনুরোধ জানিয়েছিলেন মমতা। সেই দাবি মতই মেট্রো পরিষেবা দেওয়া হচ্ছে। নিট পরীক্ষার্থীদের কথা ভেবে আগামী রবিবার মেট্রো চলাচলের সময় এক ঘণ্টা এগিয়ে আনা হয়েছে। বেলা ১১টার পরিবর্তে ওই দিন সকাল ১০টা থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত ১৫ মিনিট অন্তর ট্রেন চলবে। এর জন্য ট্রেনের সংখ্যা ৬৬ থেকে বাড়িয়ে ৭৪ করা হয়েছে। 

আরও পড়ুন, সূচি মেনে নির্দিষ্ট দিনেই NEET-JEE পরীক্ষা, পশ্চিমবঙ্গ-সহ ৬ রাজ্যের রিভিউ আবেদন খারিজ


প্রসঙ্গত, বাংলায় গত বছর ১১২টি পরীক্ষাকেন্দ্র ছিল। এ বার বেড়ে ১৮৯ হলেও জোনের সংখ্যা কিন্তু বাড়েনি। গত বার যে ন'টি জোন ছিল- কলকাতা, হাওড়া, হুগলি, খড়গপুর, উত্তর ২৪ পরগনা, বর্ধমান, দুর্গাপুর, আসানসোল ও শিলিগড়ি। আর এ বারও তাই।কলকাতা জোনে ৬৬টা সেন্টার। সেন্টার পিছু প্রায় ৭০০ পরীক্ষার্থী। এদিকে প্রার্থীর সংখ্যা হাজার দশেক বেড়ে প্রায় ৭৭ হাজার দাঁড়িয়েছে। তারপর পরিবহণ ব্য়বস্থা এখনও স্বাভাবিক হয়নি। তাই চিন্তা রয়েছেই নিট পরীক্ষার্থীদের।উল্লেখ্য, নিট পরীক্ষার আগে পরীক্ষার্থী ও তাঁদের অভিভাবকদের বিনা মূল্যে থাকার ব্যবস্থা করেছে পশ্চিমবঙ্গ রাজ্য হজ কমিটি। কম খরচে থাকার সুযোগ দিচ্ছে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনও।
 

 

        

 

চিকিৎসা সংক্রান্ত খরচ গোপন, কলকাতার ৬ হাসপাতালের বিরুদ্ধে মামলা স্বাস্থ্য কমিশনের

কোভিড আক্রান্তের ফ্ল্য়াটে ঝুলল তালা, বিপাকে পরিবার, রইল করোনা ক্রাইমের সাতকাহন

কোভিড রোগী ভর্তিতে ৫০ হাজার টাকার বেশি নেওয়া যাবে না, নয়া নির্দেশিকা জারি রাজ্যের

ভয় নেই করোনায়, মেডিক্য়ালের ৪ তলার কার্নিশে পা দোলাচ্ছে রোগী

ভুয়ো টেস্টের ফাঁদে পড়ে করোনায় মৃত্যু এক ব্য়াক্তির, গ্রেফতার প্রতারণা চক্রের ৩ জন

করোনায় ফের ১ এসবিআই কর্মীর মৃত্য়ু, মৃতের পরিবারকে চাকরি দেওযার দাবিতে ব্যাঙ্ক কর্মীরা