Asianet News BanglaAsianet News Bangla

Petrol-Diesel Price- যোগী রাজ্যে পেট্রোল-ডিজেলে বড় কর ছাড়, জ্বালানীর দাম ফের বাড়ল কলকাতায়

কালীপুজোয় জ্বালানীর দাম একাধিক রাজ্য কমলেও প্রভাব পড়েনি কলকাতায়।  এদিকে কেন্দ্রের সিদ্ধান্তের পর ভ্যাট কমানোর সিদ্ধান্তের কথা জানিয়েছে উত্তরপ্রদেশ সরকার। 

Petrol Diesel price has been hiked in Kolkata on 5 November RTB
Author
Kolkata, First Published Nov 5, 2021, 11:03 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কালীপুজোয় জ্বালানীর দাম একাধিক রাজ্য কমলেও প্রভাব পড়েনি কলকাতায়  (Petrol-Diesel Price in Kolkata)। উল্লেখ্য, পেট্রোলে (Petrol) লিটার প্রতি ৫ টাকা ও ডিজেলে লিটার প্রতি ১০ টাকা করে শুল্ক কমিয়েছে কেন্দ্রীয় সরকার। এদিকে কেন্দ্রের সিদ্ধান্তের পর ভ্যাট কমানোর সিদ্ধান্তের কথা জানিয়েছে উত্তরপ্রদেশ সরকার (UP Govt)। 'রাজ্যে যদি কর কমায়, তার জন্য সময় দিতে হবে', ইতিমধ্যে বলেছেন  তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ (TMC Leader Kunal Ghosh)। একবার দেখে নেওয়া যাক কালীপুজোর সকালে জ্বালানীর দামে কী অবস্থা,কেমন জোয়ার-ভাটা কলকাতায়।

আরও পড়ুন, Subrata Mukherjee-'নে, আজ থেকে ধুতি-পাঞ্জাবি পরে প্রচার করবি', প্রিয়র পথেই এগিয়ে গেলেন সুব্রত

৫ নভেম্বর শুক্রবার কলকাতায় এক লিটার পেট্রোলের দাম ১০৪ টাকা থেকে বেড়ে ১০৪ টাকা ৬৭ পয়সা এবং ডিজেল প্রতি লিটারে ৮৯ টাকা ৭৯ টাকা রয়েছে। অপরদিকে, দেশের আর্থিক রাজধানী মুম্বইতে, পেট্রোলের দাম কমে হয়েছে ১০৯ টাকা ৯৮ পয়সা। এবং ডিজেলের দাম সেখানে প্রতি লিটারে ৯৪ টাকা ১৪ পয়সা।  উল্লেখ্য, ২৮ তারিখ বৃহস্পতিবার কলকাতায় পেট্রোলের দাম হয়  প্রতি লিটার প্রেট্রোলের দাম বেড়ে হয় ১০৮ টাকা ৪৫  পয়সা থেকে ১০৮ টাকা ৮০ পয়সা।  এবং ডিজেলের দাম   ৯৯ টাকা ৭৮পয়সা থেকে বেড়ে হয় ১০০ টাকা ১৬ পয়সা । শনিবার ভোটের সকালে  কলকাতায় পেট্রোলের দাম হয়  প্রতি লিটার প্রেট্রোলের দাম ৩৩ পয়সা বেড়ে  ১০৯ টাকা ৪৬ পয়সা।  এবং ডিজেলের দাম   পয়সা ৩৫ বেড়ে হয় ১০০ টাকা ৮৪ পয়সা । সপ্তাহ পেরিয়ে মঙ্গলবার পড়তেই  কলকাতায় পেট্রোলের দাম হয়  প্রতি লিটার প্রেট্রোলের দাম  বেড়ে  ১১০ টাকা ৪৯ পয়সা।  এবং ডিজেলের দাম বেড়ে হয় ১০১ টাকা ৫৬ পয়সা।  মাস পড়ে সপ্তাহ ঘুরতেই ৫ নভেম্বর বৃহস্পতিবার বদল এল কলকাতা সহ সারা দেশে।

আরও পড়ুন, Roopa Ganguly-'পশ্চিমবঙ্গের অনেক ক্ষতি করেছেন, কোনও সমবেদনা নেই', সুব্রতকে নিয়ে বিস্ফোরক রূপা

উল্লেখ্য, পেট্রোলে (Petrol) লিটার প্রতি ৫ টাকা ও ডিজেলে লিটার প্রতি ১০ টাকা করে শুল্ক কমিয়েছে কেন্দ্রীয় সরকার। এদিকে কেন্দ্রের সিদ্ধান্তের পর ভ্যাট কমানোর সিদ্ধান্তের কথা জানিয়েছে উত্তরপ্রদেশ সরকার। পেট্রোল-ডিজেলের উপর সব মিলিয়ে মোট ১২ টাকা করে কর ছাড় মিলেছে যোগী রাজ্যে। আর এখানেই প্রশ্নের কাঠগড়ায় রাজ্য। তাহলে দাম কমবে কবে। যদিও বিজেপিশাসিত রাজ্যে জ্বালানীর দাম কমার এবং কেন পশ্চিমবঙ্গের পক্ষে তা সহজ নয় তাও জানিয়েছেন তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ। তিনি বলেছেন,  ' পেট্রোপণ্য থেকে কেন্দ্রীয় সরকার তো বেশি কর পায়। সেখান থেকে কর কমালে কেন্দ্রের কোষাগারে চাপ পড়ে না। কিন্তু রাজ্য কর কমালে তার চাপ কোষাগারে বাড়বে। তবু রাজ্যে যদি কর কমায়, তার জন্য সময় দিতে হবে। বিজেপিশাসিত রাজ্যগুলির কর কমানো নিয়েও তোপ দেগেছেন কুণাল। তিনি বলেছেন, বিজেপিশাসিত রাজ্যগুলির তো কোনও বকেয়া নেই। কেন্দ্র সব পাওয়া মিটিয়ে দেয়। বিজেপি বিরোধীশাসিত রাজ্যগুলির ক্ষেত্রে চাপ পড়ে। তাঁধের প্রাপ্য বকেয়া থাকে না। এবার কেন্দ্র হয়তো সেই বিজেপিশাসিত রাজ্যগুলিকে বলে থাকবে, পেট্রোপণ্যের উপর কর কমাও। অন্যখাতে সেই ক্ষতিপূরণ করে দেবে। হতেই পারে রাজনীতির স্বার্থে কেন্দ্রের কোষাগার ব্যবহার করা হবে।'

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Follow Us:
Download App:
  • android
  • ios