চরম অর্থ সঙ্কটের মুখে সায়েন্স সিটি। করোনা আবহে লকডাউনের জেরে  আর্থিকভাবে স্বনির্ভর প্রতিষ্ঠানের আয় প্রায় শূন্যে এসে ঠেকেছে। তাই সাহায্য চেয়ে কেন্দ্রের দ্বারস্থ হল এবার কলকাতার সায়েন্স সিটি। 

আরও পড়ুন, লড়াই শেষ হাসপাতালে, করোনা আক্রান্ত কলকাতা পুলিশের এক শীর্ষ আধিকারিকের মৃত্যু

কলকাতার মধ্যে অন্যতম হল সায়েন্স সিটি। ১৯৯৮ সাল থেকে টানা ২২ বছর নিজেদের আর্থিক ভাবে স্বনির্ভর হিসেবে ধরে রাখতে পেরেছিলেন সায়েন্স সিটির কর্মীরা। প্রতি বছর যেখানে গড়ে ১৫ লক্ষ করে দর্শক আসেন এখানে। এই দর্শকরা আসেন বলেই প্রতি বছর ৭০% টাকা আয় করতে পারে সায়েন্স সিটি। বাকি টাকা উঠে আসবে সায়েন্স সিটির দুটি অডিটোরিয়াম ও মেলার মাঠ ভাড়া দিয়ে। কিন্তু এতগুলি মাধ্যম থেকে কোনও টাকাই আসছে না। ফলে এক ধাক্কায় সায়েন্স সিটির আয় এসে শূন্যে ঠেকেছে। যদিও প্রতি বছর সায়েন্স সিটির আয় হয় প্রায় ২২ কোটি টাকা। তার মধ্যে এপ্রিল থেকে সেপ্টেম্বর অবধি শুধু আসে প্রায় ১০ কোটি টাকা। এদিকে এবার সেখানে ১ টাকাও আসেনি। তাই কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের কাছে সাহায্য চাইতে বাধ্য হল সায়েন্স সিটি।

আরও পড়ুন, লকডাউনে বাতিল ট্রেন, এসএমএস না পেয়ে বৃষ্টিতে চরম ভোগান্তিতে যাত্রীরা


 সায়েন্স সিটিতে কর্মরত রয়েছেন প্রায় ২৭৫ জন। এর মধ্যে ৭৫ জন হলেন সরকারি। ২০০ জনকে বিভিন্ন সংস্থা মারফত নিয়োগ করা হয়। এই সব কর্মীদের বেতন বিজ্ঞান নগরীর আয়ের ওপর নির্ভর করে থাকে। তাই ভাড়ার শূন্য হওয়ায় সায়েন্স সিটির অর্থনৈতিক ভবিষ্যৎ নিয়ে সংশয় তৈরি হয়েছে। সায়েন্স সিটির ডিরেক্টর শুভব্রত চৌধুরী জানিয়েছেন, 'এই পরিস্থিতির শিকার  আমাদের আগে কখনও হতে হয়নি। আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি উপায় খুঁজে বার করতে। সে কারণেই কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রককে চিঠি দিয়ে আমরা জানিয়েছি। আশা করব সরকার আমাদের বিষয়ে ভাবনা চিন্তা করবেন।'তবে এই মুহূর্তে সায়েন্স সিটির সব গেট বন্ধ। ভিতরে রক্ষণাবেক্ষণের কাজ চলছে। তাই সায়েন্স সিটি খুলে গেলে  কীভাবে মানুষজন  প্রবেশ করবেন সেটা নিয়েও পরিকল্পনা চলছে।

 

      

 

কোভিড রোগী ভর্তিতে ৫০ হাজার টাকার বেশি নেওয়া যাবে না, নয়া নির্দেশিকা জারি রাজ্যের

ভয় নেই করোনায়, মেডিক্য়ালের ৪ তলার কার্নিশে পা দোলাচ্ছে রোগী

ভুয়ো টেস্টের ফাঁদে পড়ে করোনায় মৃত্যু এক ব্য়াক্তির, গ্রেফতার প্রতারণা চক্রের ৩ জন

করোনায় ফের ১ এসবিআই কর্মীর মৃত্য়ু, মৃতের পরিবারকে চাকরি দেওযার দাবিতে ব্যাঙ্ক কর্মীরা

   পূর্ব ভারতের প্রথম সরকারি প্লাজমা ব্যাঙ্ক-কলকাতা মেডিকেল, করোনা রুখতে প্রস্তুতি তুঙ্গে