শুভজিৎ পুততুন্ডঃ- বিধাননগরে রাত ১ টা অবধি চলেছে ধৃত জঙ্গিদের জিজ্ঞাসাবাদ। রবিবারও দিনভর চলবে। আর একটু আগেই কলকাতা পুলিশের এসটিএফ সদস্যরা এনআইএ অফিসে ঢুকলো। তবে জেরায় উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য।

 

আরও পড়ুন, পুজোতেই কি প্রাণঘাতি হামলা চালাত ধৃত আল কায়দা জঙ্গিরা, রবিবার দিনভর চলবে জিজ্ঞাসাবাদ


 সূত্রের খবর,  ধৃত ছয়জনের মধ্যে আতিউর রহমান ও নাজমুস শেখ এই দুইজন ছাত্রের ফোন থেকে বেশ কিছু নাম্বার পাওয়া গেছে। যে নাম্বারগুলো কাশ্মীরের। এই রাজ্য থেকে ধৃত ছয়জন আল কায়দার জঙ্গিকে সল্টলেক এনআইএ অফিসে রেখে দফায় দফায় জিজ্ঞাসাবাদ চালাচ্ছে গোয়েন্দা সংস্থা। দুই ছাত্রের পাশাপাশি মুর্শিদ হাসান ও আবু সুফিয়ান এই চারজনের ব্যাঙ্ক অ্য়াকাউন্ট খতিয়ে দেখে যে তথ্য উঠে আসছে যে,  চারজনেরই ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে লক্ষাধিক টাকা লেনদেন করা হয়েছে। এই টাকা কোথা থেকে কোথায় গিয়েছে এবং কাশ্মীরের যে নাম্বারগুলো পাওয়া গেছে তারা কারা এবং তাদের সঙ্গে কি সম্পর্ক, তাঁরা এদের ইনফর্মার ছিল কিনা সেই সমস্ত বিষয় জানার চেষ্টা করছে এনআইএ গোয়েন্দা সংস্থা। এখনও পর্যন্ত জানতে পারা গিয়েছে, কেরলে গ্রেফতার হওয়া ৩ জন মাস্টার মাইন্ড হিসেবে কাজ করত। তাই শুধু রাজ্যের থেকে ৬ সন্দেহভাজন আল কায়দা জঙ্গিই নয়, কেরলে গ্রেফতার হওয়া ৩ জঙ্গিকেও জিজ্ঞাসাবাদ করতে চান তদন্তকারী অফিসারেরা।  

 

 

আরও পড়ুন, 'বাংলা বোমা তৈরির আতুঁড়ঘরে পরিণত হচ্ছে', মুখ্যমন্ত্রীকে ফের খোঁচা রাজ্যপালের

  প্রসঙ্গত, এই রাজ্যে ঘাঁটি গাড়ছে আলকায়দা জঙ্গিদের দল। এমন হুঁশিয়ারি আগেই দিয়েছিল কেন্দ্রীয় গোয়েন্দারা। সেই আশঙ্কাই সত্যি হল। রাজ্য থেকে গ্রেফতার হল ৬ সন্দেহভাজন আল কায়দা জঙ্গি।  শনিবার  সকালে মুর্শিদাবাদের বিভিন্ন জায়গায় হানা দিয়ে ওই ৬ জনকে গ্রেফতার করা হয়। এই রাজ্যে বসেই রাজধানী দিল্লিতে বড়সড় নাশকতার ছক চলছিল। এই নিয়ে সতর্ক ছিল জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ। তাই ছক বাস্তবায়িত হওয়ার আগেই  মুর্শিদাবাদ থেকে আন্তর্জাতিক ইসলামি জঙ্গি সংগঠন আল-কায়দার ৬ সদস্যকে গ্রেফতার করে এনআইএ। উল্লেখ্য, শুধু এরাজ্য নয়, কেরল থেকেও গ্রেফতার হয়েছে আলকায়দা সংগঠনের আরও ৩ জন।বাংলা ও কেরল মিলিয়ে মোট ৯ জনের ওই মডিউল নাশকতার ছক কষেছিল রাজধানী দিল্লিতে। শনিবারের অভিযানের পর এমনটাই দাবি করছেন জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএর গোয়েন্দারা।

 

      

 

চিকিৎসা সংক্রান্ত খরচ গোপন, কলকাতার ৬ হাসপাতালের বিরুদ্ধে মামলা স্বাস্থ্য কমিশনের

কোভিড আক্রান্তের ফ্ল্য়াটে ঝুলল তালা, বিপাকে পরিবার, রইল করোনা ক্রাইমের সাতকাহন

কোভিড রোগী ভর্তিতে ৫০ হাজার টাকার বেশি নেওয়া যাবে না, নয়া নির্দেশিকা জারি রাজ্যের

ভয় নেই করোনায়, মেডিক্য়ালের ৪ তলার কার্নিশে পা দোলাচ্ছে রোগী

ভুয়ো টেস্টের ফাঁদে পড়ে করোনায় মৃত্যু এক ব্য়াক্তির, গ্রেফতার প্রতারণা চক্রের ৩ জন

করোনায় ফের ১ এসবিআই কর্মীর মৃত্য়ু, মৃতের পরিবারকে চাকরি দেওযার দাবিতে ব্যাঙ্ক কর্মীরা