শুক্রবার থেকে কলকাতার বাঁশদ্রোণী থেকে বাবুঘাট রুটের ২০৫ ও ২০৫-এ নম্বরের মোট ৩৬টি বাসে তৃতীয় লিঙ্গের প্রতিনিধিদের জন্য একটি করে আসন সংরক্ষিত থাকবে। আসনের নাম দেওয়া হয়েছে 'ত্রিধারা'।   সাংকেতিক চিহ্ন দিয়ে তা বোঝানো থাকবে। চিন্তা-ভাবনায় এক আলোকবর্ষ এগিয়ে সাধারণ মানুষের চেতনার চোখকে জাগিয়ে তুলতে বড়সড় পদক্ষেপ নিল আবারও কলকাতার প্য়াডম্য়ান। 

 

 

#জানি_ভালো_কাজগুলো_ভাইরাল_হয়না #1st in INDIA #1st in WEST BENGAL Plz share plz plz share seats reservation for transgender community.... This is not a reservation ,this is a visibility

Posted by Sobhan Mukherjee on Thursday, August 13, 2020

 

 

 

 

হ্য়াঁ এই নামেই বাঁশদ্রোণীর শোভন মুখোপাধ্যায়কে সবাই চেনেন।  তিনি বিগত অনেকগুলি বছর ধরে শহরের গণশৌচাগারে স্বল্প-মূল্যে স্যানিটারি ন্যাপকিন রাখার বন্দোবস্ত করে আসছেন। আর এবার শোভনেরই উদ্যোগে কলকাতার বাসে তৃতীয় লিঙ্গের প্রতিনিধিদের সংরক্ষিত আসনের যাত্রা শুরু। এই কাজে পুরোপুরি সহযোগিতা করেছেন কাউন্সিলর অনিতা কর মজুমদার।

 

 

প্রসঙ্গত গত বছর, গোখেল রোডের বাসিন্দা তথা ট্রান্স জেন্ডার বোর্ডের চেয়ারম্য়ান রঞ্জিতা সিংহা কলকাতা মেট্রোয় ভ্রমণ করতে গিয়ে একটি তিক্ত অভিজ্ঞতার সম্মুখীন হন। মেট্রোর কামরায় লেডিস সিটে তাঁর বসা নিয়ে রীতিমত কটুক্তি করে কিছু মহিলা যাত্রী। এবং তাঁরা শেষ অবধি রঞ্জিতা সিংহাকে মেট্রো থেকে নামিয়ে দেন। এই ঘটনায় সেবার আধিকারিকদের সঙ্গে কথা বলেছিলেন শোভনও।  তৃতীয় লিঙ্গের প্রতিনিধিদের জন্য  আসন সংরক্ষণের বীজ-রোপণ বোধয় মনে মনে সেদিনই করে ফেলেছিলেন  শোভন মুখোপাধ্যায়। 

 

আরও পড়ুন, বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপ, প্রবল বর্ষণে ভাসতে চলেছে বাংলা

তবে এবিষয়ে ১১ অগাস্ট বাস ইউনিয়নের সঙ্গে কথা সম্পূর্ণ হয়। শুক্রবার ভোর ৫টায় বাস যাত্রা শুরু আগে শুভদিনে নিজেই গিয়েছিলেন শোভন। স্বাধীনতা দিবসের প্রাক্কালে   শোভন জানিয়েছেন,  'তৃতীয় লিঙ্গের প্রতিনিধিদের জন্য আসন সংরক্ষিণের মূল উদ্দেশ্য স্বাভাবিক দৃষ্টিকোন গড়ে তোলা। যাতে তৃতীয় লিঙ্গের প্রতিনিধিরাও সমাজে সমান অধিকার পায় সেবিষয়েও আলোকপাত করা।' তাই বলা যেতেই পারে তৃতীয় লিঙ্গের প্রতিনিধি আসন দিয়ে  এক স্বাধীন চিন্তা-ভাবনার নজির গড়লেন কলকাতার এই প্য়াডম্য়ান।  

 

     

 

কোভিড রোগী ভর্তিতে ৫০ হাজার টাকার বেশি নেওয়া যাবে না, নয়া নির্দেশিকা জারি রাজ্যের

ভয় নেই করোনায়, মেডিক্য়ালের ৪ তলার কার্নিশে পা দোলাচ্ছে রোগী

ভুয়ো টেস্টের ফাঁদে পড়ে করোনায় মৃত্যু এক ব্য়াক্তির, গ্রেফতার প্রতারণা চক্রের ৩ জন

করোনায় ফের ১ এসবিআই কর্মীর মৃত্য়ু, মৃতের পরিবারকে চাকরি দেওযার দাবিতে ব্যাঙ্ক কর্মীরা

   পূর্ব ভারতের প্রথম সরকারি প্লাজমা ব্যাঙ্ক-কলকাতা মেডিকেল, করোনা রুখতে প্রস্তুতি তুঙ্গে