রাজনীতি থেকে অপরাধ, মানুষের সুখ,দুঃখের খবর থেকে আরও রকমারি ঘটনা- সময়ের সঙ্গে ঘটে চলে একের পর এক নিউজ। তার মধ্য়ে থেকেও বেছে আনা কিছু খবর। সময়ে সময়ে যার আপডেট পাবেন আপনি। তাই কলকাতাকে জানতে খবরে থাকুন,খবর রাখুন।

 

১) এতদিন করোনা রুখতে কেন্দ্রীয় সরকারের অসহযোগিতার অভিযোগ করছিলেন মুখ্যমন্ত্রী। এবার কেন্দ্রের পাঠানো পিপিই (স্বাস্থ্য়কর্মীদের পোশাক)-এর রং নিয়ে প্রশ্ন তুললেন মমতা। রাজ্য়কে পাঠানো পোশাকের রং হলুদ কেন, তা নিয়ে প্রশ্ন তোলেন তিনি। সরাসরি কিছু না বললেও ওয়াকিবহাল মহলের ধারণা, কেন্দ্রের হলুদ পিপিই-তে 'গেরুয়াকরণ' দেখছেন মুখ্য়মন্ত্রী। কেন্দ্রের পাঠানো পিপিই-র রং হলুদ কেন, করোনাতেও 'গেরুয়াকরণ' দেখছেন মুখ্য়মন্ত্রী.

২) করোনা যুদ্ধে জয় পেতে আলো জ্বালিয়ে সারা দেশকে একত্রিত হওয়ার আহ্বান জানিয়েছিলেন প্রধানমন্ত্রী। কিন্তু নরেন্দ্র মোদীর ডাকে বাজি ফাটানো শুরু করে কিছু অতি উৎসাহী কলকাতাবাসী। যা নিয়ে সোশ্য়াল মিডিয়ায় বিজেপিকে খোঁচা দিতে ছাড়েনি বিরোধীরা। যদিও করোনা আতঙ্কের মধ্য়ে বাজি ফাটানোর বিষয়টিকে আনন্দের বহিপ্রকাশ হিসাবেই দেখছেন রাজ্য় বিজেপির সভাপতি দিলীপ ঘোষ।  বাজি ফাটিয়ে আনন্দ করলে সমস্যা কোথায়, অতি উৎসাহীদের সমর্থন দিলীপের.

৩) আপাতত রেহাই দিচ্ছে না সূর্যদেব। সোমবারের পর মঙ্গলবারও জারি থাকবে গরমের অস্বস্তি। তবে হাওয়াা অফিস জানিয়েছে, বুধবার রাজ্য়ের একাধিক জেলায় ঝড়বৃষ্টি  হতে পারে। দক্ষিণ ২৪ পরগণায় আবহাওয়া শীতল হলে তার প্রভাব পড়তে পারে কলকাতায়। তবে মোটের ওপর আগামী তিন দিন  মহানগরের পারদ রাতের বেলাতেও ২ থেকে তিন ডিগ্রি বেশি থাকবে।বুধের আগে নিস্তার নেই, মঙ্গলেও পারদ চড়বে কলকাতায়...

৪) আতঙ্কের মাঝেই আশার আশ্বাস। এখানে করোনা মানে ভয় নয়,আনন্দ। চোখে না দেখা জিনিস এখানে চেখে দেখতে পারবেন যে কেউ।  এমনই সম্ভার নিয়ে হাজির যাদবপুরের হিন্দুস্তান সুইটস। কর্তৃপক্ষের দাবি, করোনা যুদ্ধে মহানগরবাসীকে অভয় দিতেই এই উদ্য়োগ নিয়েছেন তারা। মুখে দিলেই মিলিয়ে যাবে করোনা, টোটকা দিলেন কলকাতার 'বদ্যি'

৫) কেবল করোনা পজিটিভ হলেই বলা যাবে না করোনায় মৃত। রাজ্য়ে কোনও রোগীকে করোনায় মৃত ঘোষণা করতে হলে পূরণ করতে হবে নির্দিষ্ট ফর্ম। ৩৪টি মাত্রা নির্ধারক বিষয় দেখেই রোগী করোনায় মৃত কিনা ঘোষণা করতে পারবে কমিটি। আপাতত করোনা নির্ণয় করতে পাঁচ জনের কমিটি গড়েছে রাজ্য় সরকার।  রাজ্য়ে করোনায় মৃত কারা, ৩৪টি পরীক্ষার ফল দেখে সিদ্ধান্ত. 

৬) রাজ্য়ে একাধিক আক্রান্ত হলেও ক্রমশই সুস্থ হয়ে উঠছেন করোনা আক্রান্তরা। সোমবার বেলা ১২টা পর্যন্ত রাজ্যে সব মিলিয়ে ৬১ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃতের সংখ্য়া এখনও পর্যন্ত ৩। এদিন নবান্নে সাংবাদিক বৈঠকে করে এমনটাই জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।রাজ্য়ে মৃত্যু থেমে তিনে,করোনায় আক্রান্ত ৬১. 

৭) মানুষের থেকে এবার পশুদের মধ্যেও ছড়িয়ে পড়ল সংক্রমণ। চিড়িয়াখানায় বাঘের দেহেও পাওয়া গেল করোনা পজিটিভ। কোথা থেকে বাঘের গায়ে এল এই ভাইরাস তা নিয়ে চিন্তায় বিশ্ব। এই খবর প্রকাশ হতেই নড়েচড়ে বসেছে কেন্দ্রীয় সরকার। দেশের সবকটি রাজ্য়কে চিড়িয়াখানা নিয়ে আলাদা পরামর্শ পাঠিয়েছে কেন্দ্র। সেখানে বার্তা পাঠানো হয়েছে নবান্নেও।চিড়িয়াখানায় বাঘের শরীরে করোনা, নবান্নে বার্তা পাঠাল কেন্দ্র.

৮) লকডাউনের মরশুমে  'খরিদ্দার' নেই। তাই টান পড়েছে বিশ্বের আদিমতম পেশায়। যৌনপল্লী খাঁ-খাঁ করছে।.হাঁড়ি চড়ছে না সোনাগাছিতে। এই পরিস্থিতিতে যৌনকর্মীদের আবেদনে সাড়া দিয়ে এগিয়ে এলো পাঁচজনের..একটি ফেসবুক গ্রু। মাত্র ৩৬ ঘণ্টার ভেতর তারা জোগাড় করে ফেলল ১লাখ ১৬ হাজার টাকার অনুদান!..সোনাগাছির জন্য় ৩৬ ঘণ্টার ভেতর ১লাখ ১৬ হাজার টাকা তুলে ফেললো পাঁচজনের ফেসবুক গ্রুপ..

৯)করোনা আতঙ্কের মধ্য়েই মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকবে বিশ্ব। এবার পিঙ্ক মুন বা গোলাপি চাঁদের মতো মহাজাগতিক দৃশ্যের মুখোমুখি হতে চলেছে ব্রহ্মাণ্ড। আগামী ৯ এপ্রিল এই ছবি দেখেতে পাবে বিশ্ববাসী। ওইদিন সুপারমুন হিসেবে নিজেকে মেলে ধরবে পৃথিবীর একমাত্র উপগ্রহ। আগামী পূর্ণিমাতেই আকাশে দেখা পাওয়া যাবে সুপার মুনের। কলকাতার আকাশে গোলাপি চাঁদ ! করোনার মাঝেই মহাজাগতিক দৃশ্য.

১০) এত ভঙ্গ বঙ্গদেশ, তবু রঙ্গে  ভরা।  এখানে সবজির দাম কমছে। কিন্তু মদের দাম বেড়ে চলেছে হু-হু করে। তিন.থেকে চারগুণ দামে কালোবাজারি হচ্ছে বাংলা মদের! আর দ্বিগুণ দামে বিকোচ্ছে রয়ালস্টাগ আর রাম!.লকডাউনের বাজারে হু-হু করে বাড়ছে 'বাংলার' দাম, দ্বিগুণ দামে বিকোচ্ছে 'রাম'..