Asianet News Bangla

শহরে গুমোট গরমে আরও বাড়ছে অস্বস্তি, আবহাওয়া বদলের প্রবল আশঙ্কা

 

  • বুধবার ভোর থেকেই গুমোট গরম কলকাতায় 
  • আর্দ্রতা জনিত অস্বস্তি ভোগাচ্ছে শহরবাসীকে 
  •  বঙ্গোপসাগরে নিম্নচাপ সরে বৃষ্টির পরিমাণ কমেছে 
  • তবে এইমুহূর্তে কলকাতায়  হালকা বৃষ্টির পূর্বাভাস 
Weather update on 12 August in  Bengal RTB
Author
Kolkata, First Published Aug 12, 2020, 6:28 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp


বুধবার ভোর থেকেই গুমোট গরম কলকাতায়। আর্দ্রতা জনিত অস্বস্তি ভোগাচ্ছে শহরবাসীকে। বেড়েছে তাপমাত্রাও।  এদিকে, বঙ্গোপসাগরের নিম্নচাপ মধ্যপ্রদেশে অবস্থান করছে। নিম্নচাপ সরে যাওয়ায়  বৃষ্টির পরিমাণ কমে গিয়েছে।  কলকাতা-সহ রাজ্যে হালকা বৃষ্টির পূর্বাভাস। আপাতত অতি ভারী বর্ষণ বা প্রবল বর্ষণের কোন সম্ভাবনা নেই উত্তরবঙ্গে। বুধবার এই মুহূর্তে সন্ধে ৬ টা  ৮ মিনিটে শহরের তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াস। 

 

বঙ্গোপসাগরের নিম্নচাপ ছত্তিশগড়ের উপর দিয়ে মধ্যপ্রদেশে অবস্থান করছে। নিম্নচাপ সরে যাওয়ায় কমবে বৃষ্টি। আদ্রতা জনিত অস্বস্তি চরমে উঠবে। উত্তরবঙ্গে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি এই পাঁচ জেলায় বিক্ষিপ্ত দু-এক পশলা বৃষ্টির পূর্বাভাস।  উপরের পাঁচ জেলা এবং উত্তর দিনাজপুরে দু-এক পশলা বৃষ্টি হতে পারে। বুধবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে। আপাতত অতি ভারী বর্ষণ বা প্রবল বর্ষণের কোন সম্ভাবনা নেই উত্তরবঙ্গে। দক্ষিণবঙ্গের পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়াতে দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও হালকা বৃষ্টির পূর্বাভাস। 

 দক্ষিণবঙ্গের সব জেলাতেই বাতাসে জলীয় বাষ্প খুব বেশি। এর জেরেই আদ্রতা জনিত অস্বস্তি চরমে উঠবে।  কলকাতায় আংশিক মেঘলা আকাশ। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আদ্রতা জনিত অস্বস্তি বাড়বে।  উল্লেখ্য,  সমগ্র দক্ষিণবঙ্গে বেড়েই চলেছে ঘাটতির পরিমান।  কারণ নিম্নচাপ এসেও সরে যাচ্ছে অন্য রাজ্যের দিকে। দেখা যাচ্ছে পয়লা আগস্ট থেকে ১০ আগস্ট পর্যন্ত উত্তরবঙ্গে বৃষ্টি কমলেও এখনও সেখানে ২ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে প্রয়োজনের তুলনায়। অপরদিকে দক্ষিণবঙ্গে এই ১০ দিনে বৃষ্টির ঘাটতি পৌঁছে গিয়েছে ১৭ শতাংশে। জুন থেকে আগস্টের বৃষ্টির ঘাতটি  একই রয়েছে।  

কেন্দ্রীয় হাওয়া অফিস সূত্রে জানা যাচ্ছে, আগামী কয়েকদিন কর্নাটক, কেরালা, মহারাষ্ট্র, তামিলনাডু এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলির ভারী বৃষ্টির সর্তকতা দিয়েছে মৌসম ভবন। উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ ছত্রিসগড়ে আগামী দিন দুয়েক ভারী বৃষ্টির হতে পারে। মৌসুমী অক্ষরেখার পশ্চিমাংশ হিমালয় পাদদেশ সংলগ্ন এলাকায় অবস্থান করছে এর ফলে বৃষ্টি বাড়বে উত্তর ও পশ্চিম ভারতের রাজ্যগুলিতে। ১২ আগস্ট  বুধবার দিল্লি, পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, উত্তরাখণ্ড, হিমাচলপ্রদেশ সহ উত্তরপ্রদেশের একাংশে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 


হাওয়া অফিস সূত্রে খবর, বুধবার কলকাতায়  সর্বনিম্ন তাপমাত্রা  ২৮.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। এবং সর্বোচ্চ তাপমাত্রা  ৩৪.০ ডিগ্রি সেলসিয়াস।  যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক  ৯৪ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৬৯ শতাংশ। 
সোমবার কলকাতায়  সর্বনিম্ন তাপমাত্রা  ২৭.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। এবং সর্বোচ্চ তাপমাত্রা  ৩৩.৫ ডিগ্রি সেলসিয়াস।  যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক  ৯৪ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৬৯ শতাংশ। 

 

   

 

কোভিড রোগী ভর্তিতে ৫০ হাজার টাকার বেশি নেওয়া যাবে না, নয়া নির্দেশিকা জারি রাজ্যের

ভয় নেই করোনায়, মেডিক্য়ালের ৪ তলার কার্নিশে পা দোলাচ্ছে রোগী

ভুয়ো টেস্টের ফাঁদে পড়ে করোনায় মৃত্যু এক ব্য়াক্তির, গ্রেফতার প্রতারণা চক্রের ৩ জন

করোনায় ফের ১ এসবিআই কর্মীর মৃত্য়ু, মৃতের পরিবারকে চাকরি দেওযার দাবিতে ব্যাঙ্ক কর্মীরা

   পূর্ব ভারতের প্রথম সরকারি প্লাজমা ব্যাঙ্ক-কলকাতা মেডিকেল, করোনা রুখতে প্রস্তুতি তুঙ্গে

Follow Us:
Download App:
  • android
  • ios