এবার থেকে মাত্র ৪ টাকায় ডিসপোসেবল থ্রি প্লাই সার্জিক্যাল মাস্ক বিক্রির সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। রাজ্যের সকল ন্যায্যমূল্যের ওষুধের দোকান থেকে এই মাস্ক কিনতে পারা যাবে।  এবং একাধিকবার ব্যবহার করার মতো টু প্লাই পপলিন মাস্কও এই দোকানগুলিতে পাওয়া যাবে। 

আরও পড়ুন, রিজেন্ট পার্ক কাণ্ডে নয়া মোড়, ইন্টারনেটে দেখে বানানো বন্দুকেই প্রেমিকাকে খুন


স্বাস্থ্য দফতর সূত্রে খবর,  রাজ্যের সব ন্যায্যমূল্যের ওষুধের দোকানে  ৪ টাকার এই ডিসপোসেবল থ্রি প্লাই সার্জিক্যাল মাস্ক পাওয়া যাবে। একাধিকবার ব্যবহার করার মতো টু প্লাই পপলিন মাস্কও এই দোকানগুলিতে পাওয়া যাবে। এই মাস্কটির দাম পড়বে ১৭ টাকা। এছাড়াও পাওয়া যাবে হট টেপ ও কল টেপ ফুল পিপিই। দাম যথাক্রমে ৪৬০ টাকা ও ৪৩০ টাকা। জানা গিয়েছে, মাস্ক সবাইকে বিক্রি করা হলেও পিপিই আপাতত শুধুমাত্র চিকিৎসকরাই কিনতে পারবেন। চিকিৎসকেরা তাঁদের প্যাডে রেজিস্ট্রেশন নম্বর উল্লেখ করে  সর্বোচ্চ ১০টি পিপিই এবং ২৫টি করে দু ধরনের মাস্ক কিনতে পারবেন। 

আরও পড়ুন, কলকাতায় চলতি সপ্তাহে বৃষ্টির পরিমাণ অনেকটাই কম, তবে ভাসতে চলেছে উত্তরবঙ্গ


প্রসঙ্গত,  রাজ্যের বিভিন্ন চিকিৎসক সংগঠন কিছুদিন ধরে ন্যায্যমূল্যের ওষুধের দোকান থেকে সুলভে মাস্ক ও পিপিই দেওয়ার দাবি তোলে। করোনার সংক্রমণ থেকে বাঁচতে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের কথা বলা হচ্ছে। এরফলে বাজারে এই দুইয়েরই চাহিদা বেড়েছে। এদিকে, এন-৯৫ মাস্ক বাজারে কার্যত অমিল।  মিললেও বিক্রি হচ্ছে চড়া দামে। সরকারি হাসপাতালেও মাস্কের চাহিদা অনুযায়ী জোগান কম। তাই স্বাস্থ্য দফতরের কর্তাদের দাবি, ন্যায্যমূল্যের ওষুধের দোকানে মাস্ক এত সস্তায় পাওয়া গেলে সাধারণ মানুষের অনেক সুবিধা হবে।  

 

 

একদিনে রাজ্য়ে করোনায় সংক্রামিত ৪১৪,মারা গিয়েছেন ১৫ জন

 কলকাতায় একদিনে চিহ্নিত প্রায় ২০০ বাড়ি, কনটেইনমেন্ট জোন বৃদ্ধির কারণ বললেন মুখ্যসচিব

 করোনা আক্রান্ত বেলুড়ের এক মহারাজ, মঠ খোলার দিন আপাতত অনিশ্চিত

করোনায় সুরক্ষাবিধি নিয়ে বিক্ষোভের জের, বদলি ১৩ পুলিশকর্মীর

করোনা আক্রান্ত নিজাম প্যালেসের এক সিবিআই আধিকারিক, স্যানিটাইজ করা হল পুরো অফিস

করোনা আবহে সুরজিৎ কর পুরকায়স্থের প্রাক্তন স্ত্রী-শাশুড়ির দেহ উদ্ধার, তদন্তে পুলিশ

দেহ রাখার জায়গা না থাকায় ডিপ ফ্রিজ বসছে মেডিকেলের মর্গে, মৃতদেহ 'ম্যানেজমেন্ট'-এ নিয়োগ অ্যাসি