এবার কলকাতা মেট্রোর যাবতীয় প্রয়োজনীয় তথ্য় ভরা অ্য়াপ চালু হল। মেট্রো ভবনের আধিকারিকরা নিজেরাই বানিয়ে ফেললেন অ্যাপ। আগে বেসরকারি কোনও সংস্থা বা ক্রাইসিস এই ধরণের অ্যাপ তৈরি করে দিত। এ বার সেই কাজ করলেন মেট্রো রেলের দুই আধিকারিক। মোট ১৮টি বিষয়ে সাহায্য পাওয়া যাবে এই অ্যাপ থেকে। 

আরও পড়ুন, করোনার হানা বাংলায় বাম শিবিরে, আক্রান্ত কামারহাটির বিধায়ক


শনিবার থেকেই গুগল প্লে স্টোরে পাওয়া যাচ্ছে মেট্রো রেল অ্যাপ। করোনা পরবর্তী পরিস্থিতিতে মেট্রো পরিষেবা কেমন হবে যদিও সে বিষয়ে এখনও কোনও নিশ্চিত খবর মেলেনি। আপাতত তাই পরিষেবা চালু করা হচ্ছে না। তাই চালু হলে সামাজিক দুরত্ব বা চিকিৎসকদের পরামর্শ মেনেই চলবে মেট্রো। সেই সময় অনলাইনের দিকে ঝুঁকছে মেট্রো রেল কর্তৃপক্ষ। মেট্রো রেলের আধিকারিকদের তৈরি করে এই অ্যাপে থাকছে সময় সারণী। নোয়াপাড়া থেকে কবি সুভাষ এবং অপরদিকে সল্টলেক সেক্টর ফাইভ থেকে স্টেডিয়াম পর্যন্ত ট্রেন চলার সময় দেওয়া আছে। 

আরও পড়ুন, ফিরিয়ে দিল রাজ্যের ৫ সরকারি হাসপাতাল, চরম অবহেলায় মৃত্যু স্নায়ুরোগীর


মোট ১৮টি বিষয়ে সাহায্য পাওয়া যাবে এই অ্যাপ৷ থেকে। এবার সেই বিষয়গুলি জেনে নেওয়া যাক। এর মধ্যে থাকছে, প্যাসেঞ্জার সার্ভিস আপডেট, স্টেশন ইনফরমেশন, ট্রেনের সময় সারণী, ফেয়ার স্ট্রাকচার, ইনস্ট্রাকশনস ফর প্যাসেঞ্জার, সিকিউরিটি চেক, এস্ক্যালেটর ব্যবহার, লিফট ব্যবহার, প্ল্যাটফর্মে কী কী করবেন, ট্রেনের মধ্যের অবস্থা, মেট্রোয় কোন কোন জিনিষ নিষেধ, অপরাধ ও জরিমানা। এছাড়া থাকবে টেন্ডার প্রক্রিয়ার সমস্ত ব্যবস্থা। গোটা দেশের রেলের বিভিন্ন প্রকল্পের টেন্ডার প্রক্রিয়া দেখা যাবে এই অ্যাপ থেকে। 

আরও পড়ুন, শহরের আদ্রতা বেড়ে অস্বস্তি চরমে, রবিবার দুই বঙ্গেই ভারী বৃষ্টির পূর্বাভাস

অপরদিকে, এই অ্যাপে যাত্রীদের জন্য আরও অনেক সুবিধা থাকছে। এতে থাকছে অনলাইন রিচার্জ করার ব্যবস্থা। যাঁরা মেট্রোর স্মার্ট কার্ড হোল্ডার, তাঁরা এই অ্যাপ থেকে সুবিধা পাবেন। গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপ ডাউনলোড করা যাবে। আপাতত ওয়েবসাইট মারফত অ্যাপ কাজ করছে।   রেল আধিকারিকরা জানিয়েছেন, গোটা দেশের রেলের টেন্ডার প্রক্রিয়ায় যাঁরা অংশগ্রহণ করতে চান তাঁদের সবচেয়ে সুবিধা দেবে এই মেট্রো রেল অ্যাপ।

 

    

 

কোভিড রোগী ভর্তিতে ৫০ হাজার টাকার বেশি নেওয়া যাবে না, নয়া নির্দেশিকা জারি রাজ্যের

ভয় নেই করোনায়, মেডিক্য়ালের ৪ তলার কার্নিশে পা দোলাচ্ছে রোগী

ভুয়ো টেস্টের ফাঁদে পড়ে করোনায় মৃত্যু এক ব্য়াক্তির, গ্রেফতার প্রতারণা চক্রের ৩ জন

করোনায় ফের ১ এসবিআই কর্মীর মৃত্য়ু, মৃতের পরিবারকে চাকরি দেওযার দাবিতে ব্যাঙ্ক কর্মীরা

   পূর্ব ভারতের প্রথম সরকারি প্লাজমা ব্যাঙ্ক-কলকাতা মেডিকেল, করোনা রুখতে প্রস্তুতি তুঙ্গে