Asianet News BanglaAsianet News Bangla

Dhanteras 2021: ধনতেরাসে গয়না কিনতে প্রয়োজন বিশেষ সতর্কতা, সচেতনতা বৃদ্ধিতে নতুন উদ্যোগ নিল বিপণন সংস্থাগুলো

আর্থিক সমৃদ্ধির উদ্দেশ্যে গ্যাঁটের কড়ি খরচ করে দামি দামি গয়না কিনলেই হল না। ধনতেরাস উপলক্ষ্যে গয়না কেনার আগে কয়টি জিনিস মাথায় রাখুন। BIS (বিআইএস) মার্ক, হলমার্ক, ক্যারেটের পরিমাণ ও সোনার মসৃণতা বিশেষ যাচাই করে নেওয়া দরকার। 

marketing companies take new initiatives to raise awareness to buying jewelry
Author
Kolkata, First Published Nov 2, 2021, 12:15 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কয়েক বছর আগেও ধনেতেরাস (Dhanteras) নিয়ে বাঙালির তেমন মাথা ব্যথা ছিল না। এই উৎসব সীমাবদ্ধ ছিল অবাঙালি পরিবারগুলোর মধ্যে। বাঙালির কাছে আলোর উৎসব (Festival of Light) বলতে তখন শুধু ছিল কালীপুজো (Kali puja)। কিন্তু, সময় বদলেছে। বাঙালি আজ আপন করে নিয়েছেন প্রতিবেশী রাজ্যের এই উৎসবকে। এই ধনতেরাসের দিন সোনা, রুপোর অলঙ্কার কিংবা বাসন কিনতে দেখা যায় অধিকাংশ বাঙালিকে। তারাও আজ বিশ্বাস করেন, এই দিন লক্ষ্মীদেবীর (Maa Laxmi) কৃপায় সংসারে আর্থিক বৃদ্ধি হয়। আর্থিক সমৃদ্ধির (Financial Growth) উদ্দেশ্যে গ্যাঁটের কড়ি খরচ করে দামি দামি অলঙ্কার কিনলেই হল না। ধনতেরাস উপলক্ষ্যে গয়না কেনার আগে কয়টি জিনিস মাথায় রাখুন।  

ঐতিহ্য অনুসারে ধনতেরাস সোনা (Gold) কেনার একটি শুভ দিন। এই কথা মাথায় রেখে ঐতিহ্য ধরে রাখতে বিশেষ ভাবে প্রস্তুতি নিয়েছে অলঙ্কার উৎপাদনকারী সংস্থাগুলো। বিভিন্ন জুয়েলারি ব্র্যান্ডের সাথে মিলিত হয়ে অত্যাধুনিক ডিজাইনের গয়না বানাচ্ছেন। যা ঐতিহ্য বজায় রাখার সঙ্গে সঙ্গে ফ্যাশনও বজায় রাখবেন। ধনতেরাসের দিন সোনা কেনার প্রবণতা বেশি মাত্রায় দেখা যায়। এদিন এই খাতে অর্থ ব্যয় করা বুদ্ধিমত্তার পরিচয় দিয়ে থাকে। জেম জুয়েলারি এক্সপোর্ট প্রোমোশন কাউন্সিল (GJEPC)- এর চেয়ারম্যান কলিন শাহ বলেন, ‘সোনার ক্রমবর্ধমান হার এটিকে একটি নির্ভরযোগ্য সম্পদ হিসাবে বিবেচিত করেছে। আর ক্রেতাদের মধ্যে বিশ্বাসকে আরও শক্তিশালী করেছে। আর সরকার থেকে হলমার্কিং বাধ্যতামূলক করার পর থেকে ক্রেতাদের মধ্যে সোনা কেনার প্রবণতা বেড়েছে।’ 

আরও পড়ুন: Punjab Diwali Bumper-অনলাইনে পেয়ে যাবেন পঞ্জাব স্টেট লটারি বাম্পারের টিকিট, প্রথম পুরস্কার ২ কোটি

ইন্ডিয়া জুয়েলারি রিপোর্টে গত বছর প্রকাশিত হয়েছে যে তরুণ মহিলাদের (Women) মধ্যে সোনা কেনার প্রবণতা বেড়েছে। রিপোর্ট অনুসারে ২০১৯ সালের সমীক্ষায় উঠে এসেছে ১২ মাসে ১৮ থেকে ২৪ বছর বয়সী ৩৩ শতাংশ ভারতীয় মহিলারা সোনার গয়নার প্রবণতা দেখা গিয়েছে। তবে, গয়না কেনার সময় BIS (বিআইএস) মার্ক, হলমার্ক, ক্যারেটের পরিমাণ ও সোনার মসৃণতা যাচাই করে নেওয়া দরকার।

আরও পড়ুন: Gold Island: সোনায় মোড়া দ্বীপের সন্ধান, মুসি নদীর জলে হারিয়ে যাওয়া সভ্যতার গুপ্তধনের হদিশ
ন্যাচারাল ডায়মন্ড কাউন্সিলিং-এর ডিরেক্টর রিচা সিং বলেছেন, ‘ক্রেতারা এমন জিনিস কিনতে চান, যা সারাজীবন তার কাছে থাকবে।’ আর এই কারণেই সোনার পাশাপাশি দামি রত্ন কেনার প্রবণতা বাড়ছে। তবে সবক্ষেত্রে প্রয়োজন সচেতনতা। ‘হীরে বা কোনও দামি রত্ন কেনার সময় মনে রাখবেন এটি হল 4 Cs (রঙ, কাট, স্বচ্ছতা এবং ক্যারেট ওজন)। যার জন্য আপনি মূল্য প্রদান করেন। মূল্যবান-রঙের রত্নপাথরগুলিতে রঙের চেয়ে বেশি স্বচ্ছতা রয়েছে। এমন পাথর কেনা উচিত যাতে আলো প্রতিফলিত হবে।...’ একথা জানান প্রেরণা রাজপাল। ইনি প্রতিষ্ঠাতা এবং প্রধান ডিজাইনার, AMARIS –এর। 
তবে, গয়না (jewellery)  কেনার সময় সচেতন না হলে ঠকে যাওয়ার সম্ভাবনা রয়েছে বিস্তর। আর এই কারণেই কয়েকটি বিপণনী সংস্থা যৌথভাবে একটি উদ্যোগ নিয়েছে। এ প্রসঙ্গে জেম জুয়েলারি এক্সপোর্ট প্রোমোশন কাউন্সিল (GJEPC)- এর চেয়ারম্যান কলিন শাহ বলেন, ‘আমরা যৌথভাবে একটি মাল্টি-মিডিয়া বিপণন প্রচার অভিযান চালাচ্ছি। যার লক্ষ্য ভারতীয় গ্রাহকদের মধ্যে সোনার সম্পর্কে সচেতনতা, প্রাসঙ্গিকতা বৃদ্ধি করা।’ তাই ধনতেরানে সোনা কিংবা অন্যান্য ধাতুর তৈরি গয়না অথবা দামি রত্ন কেনার সময় বিশেষ সতর্কতা অবলম্বর করুন। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios