এটিএম কার্ড, ডেবিট এবং ক্রেডিট কার্ডের নিরাপত্তা বাড়ানোর দাবিতে ইতিমধ্যেই বেশ কয়েকটি পদক্ষেপ নিয়েছে আরবিআই। এবার আরবিআই সূত্রে জানানো হয়েছে, কিছু নিয়ম পরিবর্তন হতে চলেছে বিদেশে টাকা লেনদেনের ক্ষেত্রেও। এরপর থেকে যাদের বিদেশে টাকা পাঠানোর প্রয়োজন হবে তাদের আলাদা করে রিজার্ভ ব্যাঙ্কে আবেদন করতে হবে। 

আরও পড়ুন- করোনা আতঙ্ক কাশী বারাণসীতে, শিবলিঙ্গে জড়ানো হল মাস্ক

প্রধাণমন্ত্রী জন-ধন যোজনার পর থেকেই প্রায় সমস্ত অ্যাকাউন্টে এটিএম, ক্রেডিট অথবা ডেবিট কার্ডের সুবিধা রয়েছে। তবে বেশিরভাগ ক্ষেত্রেই দেখা গিয়েছে বর্তমানে একজন ব্যক্তির কাছে একাধিক এটিএম, ক্রেডিট অথবা ডেবিট কার্ড রয়েছে। তবে বেশিরভাগ ক্ষেত্রে একটি বা দুটি কার্ডই সচল বাকি কার্ডগুলো সহজে ব্যবহার করা যায় না।

আরও পড়ুন- উন্নত ফিচার-সহ আসতে চলেছে জিও স্মার্টফোন, এপ্রিলেই হতে পারে লঞ্চ

এবার থেকে আরবিআই এর নতুন নিয়ম অনুযায়ী, অব্যবহৃত কার্ডগুলিই বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। জারি হতে চলেছে এমনই নতুন নিয়ম। জানা গিয়েছে নতুন এই নিয়ম জারি হতে পারে ১৬ মার্চ ২০২০ থেকেই। তবে এই বিষয়ে বিস্তারিত কোনও ব্যাখা এখনও অবধি জানায়নি রিজার্ভ ব্যাঙ্ক।

আরও পড়ুন- শূন্যপদে কর্মী নিয়োগ এলআইসি-র , জানুন আবেদনের শেষ তারিখ

সূত্রের খবর অনুযায়ী, ১৬ মার্চের পর থেকে আলাদা করে এটিএম কার্ড, ডেবিট এবং ক্রেডিট কার্ড হোল্ডার-রা ইচ্ছে মতো কার্ড এক্টিভ বা ডিঅ্যাক্টিভ করার সুবিধা পাবেন। কারণ ক্রমাগত দিনে দিনে বেড়ে চলেছে আর্থিক তছরূপের নানান ঘটনা। বেড়েছে সাইবার সংক্রান্ত ক্রাইম। আর্থিক তছরূপের ঘটনা ও ডিজিটাল লেন দেন-এর উপর নজরদারি বাড়াতেই এই পদক্ষেপ নেওয়ার কথা চিন্তা করেছে রিজার্ভ ব্যাঙ্ক।