Asianet News BanglaAsianet News Bangla

পাকিস্তানের জনসভায় জয়শঙ্করের ভিডিও ক্লিপ চালালেন ইমরান খান, কারণ জানলে অবাক হবেন

ইমরান খান পাকিস্তানের প্রধানমন্ত্রী  থাকাকালীন  ভারতের বিদেশনীতির ঢালাও প্রশংসা করেছিলেন । ক্ষমতা চলে যাওয়ার পরেও নিজের অবস্থানে অনড় রইলেন তিনি। এবার অবশ্য আরও একধাপ এদিয়ে ইমরান খান লাহরের জনসভায় ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের একটি ভিডিও ক্লিপ চালিয়ে দিলেন।

Imran Khan plays video clip of External Affairs Minister Jaishankar's speech  at public meeting bsm
Author
Kolkata, First Published Aug 14, 2022, 5:11 PM IST

ইমরান খান পাকিস্তানের প্রধানমন্ত্রী  থাকাকালীন  ভারতের বিদেশনীতির ঢালাও প্রশংসা করেছিলেন । ক্ষমতা চলে যাওয়ার পরেও নিজের অবস্থানে অনড় রইলেন তিনি। এবার অবশ্য আরও একধাপ এদিয়ে ইমরান খান লাহরের জনসভায় ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের একটি ভিডিও ক্লিপ চালিয়ে দিলেন। যা নিয়ে রীতিমত তোলপাড় হচ্ছে পাকিস্তানের রাজনীতি। 

জয়শঙ্কার অডিও ক্লিপ
স্লোভাকিয়ায় অনুষ্ঠিত ব্রাতিস্লাভা ফোরাম ভাষণ দিয়েছিলেন জয়শঙ্কর। সেই অনুষ্ঠানের ভিডিও ক্লিপ নিজের দল অর্থাৎ পাকিস্তান তেহরিক ই ইসনাফ পার্টির সমাবেশে চালিয়ে দেন ইমরান খান। 

ভারতের বিদেশ নীতির প্রশাংসা
ইমরান বলেন ভারতের একটি স্বাধীন বিদেশনীতি রয়েছে। আর সেই জন্য ভারত কখনই কারো কাছে মাথা নত করে না। তিনি আরও বলেন দুটি দেশ প্রায় একই সময় স্বাধীন হয়েছে। কিন্তু তারপরেও ভারতে নিজেদের স্বাধীন বিদেশনীতি গ্রহণ করতে পারে। জনগণের প্রয়োজন অনুযায়ী পররাষ্ট্রনীতি তৈরি করতে পারে তাহলে পাকিস্তান কেন পারবে না? একই সঙ্গে ইমরান খান পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাদজ শরিফকেও নিশানা করেন। তিনি বলেন বর্তমান সরকার পিছিয়ে দিচ্ছে পাকিস্তানকে। 

রাশিয়া তেল 
ভারতীয় বিদেশনীতির প্রসঙ্গে বলতে গিয়ে ইমরান খান বলেন, রাশিয়ার থেকে এখনও ভারত তেল কিনছে। আমেরিকার প্রবল চাপের কাছে মাথা নত করেনি। রাশিয়ার তেলের দাম অনেক কম। জনগণের ওপর চাপ কমাতে আমেরিকাকেও উপেক্ষা করছে ভারত। ভারতের এই বিদেশনীতি শুধুমাত্র জনগণের জন্য পরিচালিত হচ্ছে। 

জয়শঙ্করের ভাষণ 
জয়শঙ্করের ভাষণের এক জায়গায় রয়েছে ইউরোপ রাশিয়ার থেকে গ্যাস কিনতে। আর ভারতও প্রয়োজনে সেই পদক্ষেপ নেবে। জয়শঙ্করের এই মন্তব্য প্রসঙ্গে বলতে গিয়ে ইমরান বলেন এটাই হল আসল স্বাধীনতা। আর এই প্রসঙ্গে বলতে গিয়ে ইমরান বলেন তিনি ক্ষমতায় থাকাকালীন রাশিয়া থেকে তেল কেনার বিষয় আলোচনা করেছিলেন। কিন্তু বর্তমান সরকারের সাহস নেই মার্কিন চাপের কাছে নতি স্বীকার করান। আর সেই কারণে বর্তমান সরকার দেশের মানুষের কথা না ভেবে রাশিয়ার থেকে কম দামে তেল কেনার পরিকল্পনা বাতিল করে বেশি দামে আমেরিকার থেকে তেল কিনছে। 


ভারতের অবস্থান
রাশিয়া থেকে ভারতের তেল আমদানি চলমান ইউক্রেন যুদ্ধে অর্থায়ন করছে না কি না এমন প্রশ্নের জবাবে মিঃ জয়শঙ্কর বলেন, "দেখুন আমি তর্কমূলক কথা বলতে চাই না। ভারত যদি রাশিয়ার তেলকে অর্থায়ন করে যুদ্ধে অর্থায়ন করে... আমাকে বলুন তাহলে কিনবেন? রাশিয়ার গ্যাস যুদ্ধে অর্থায়ন করছে না? এটা শুধু ভারতীয় টাকা এবং রাশিয়ার তেল ভারতে আসছে যুদ্ধে অর্থায়ন করছে, রাশিয়ার গ্যাস ইউরোপে আসছে না, অর্থায়ন করছে না? আসুন একটু সমানে হাত বুলানো যাক।" তবে ইমরানের সভায় ভারতের বিদেশনীতির প্রশংসা পেলেও তা নিয়ে এখনও পর্যন্ত মুখ খোলেনি নয়াদিল্লি সাউথব্লক।  

আরও পড়ুনঃ

অমিতাভ বচ্চনের কাছে ১০ টাকা পাওনা রয়েছে, KBCর মঞ্চে এসে টাকা ফেরত চাইলেন অধ্যাপক

কোটি কোটি টাকার মালিক রাকেশ ঝুনঝুনওয়ালা, ভারতের ৩৬তম ধনী ব্যক্তি শেয়ার মার্কেটের বিগবুল

রাজৌরি হামলার দায় নিয়ে ভিডিও প্রকাশ পাক-জঙ্গিদের, ভারতকে চ্যালেঞ্জ নতুন জঙ্গি সংগঠনের

Follow Us:
Download App:
  • android
  • ios