Asianet News BanglaAsianet News Bangla

মায়ের পেট কেটে বার করতে হল সন্তানের মুণ্ড, ভয়ঙ্কর ঘটনার সাক্ষী থাকল পাকিস্তানের সিন্ধ প্রদেশ

৩২ বছরের মহিলার লেবার পেন ওঠার পরই সিন্ধ প্রদেশের স্থানীয় একটি স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি হয়েছিলেন। প্রসব আসন্ন হওয়ায় স্বাস্থ্য কর্মীরাই মহিলাকে লেবাররুমে নিয়ে গিয়েছিল। অভিযোগ সেইসময় হাসরাতালে কোনও চিকিৎসক উপস্থিত ছিল না।

In Pakistan's Sindh province, decapitated during delivery was beheaded new born baby bsm
Author
Kolkata, First Published Jun 22, 2022, 11:47 AM IST

এক বিভৎস ঘটনার সাক্ষী থাকল পাকিস্তানের সিন্ধ প্রদেশ। আর সেই জন্য দোষীদের খুঁজে বার করতে মেডিক্যাল বোর্ড পর্যন্ত বসাতে হয়েছে। অভিযোগ উঠেছে চিকিৎসায় অবহেলার। অনভিজ্ঞ স্বাস্থ্যকর্মীদের উপস্থিতিতে এক মহিলা সন্তান প্রসব করছিলেন। কিন্তু সেই সময় মহিলার গর্ভ থেকে সন্তান বার করার সময় সন্তানের ধড় ও মুণ্ড আলাদা হয়ে যায়। ভ্রুণ অবস্থায় সন্তানের মৃত্যু হয়। আর মহিলা সংকটজনক অবস্থায় ভর্তি রয়েছে হাসসপাতালে। 

৩২ বছরের মহিলার লেবার পেন ওঠার পরই সিন্ধ প্রদেশের স্থানীয় একটি স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি হয়েছিলেন। প্রসব আসন্ন হওয়ায় স্বাস্থ্য কর্মীরাই মহিলাকে লেবাররুমে নিয়ে গিয়েছিল। অভিযোগ সেইসময় হাসরাতালে কোনও চিকিৎসক উপস্থিত ছিল না। দায়িত্বপ্রাপ্ত চিকিৎসক না থাকায় আনাড়ী হাতেই স্বাস্থ্যকর্মীরাই প্রসব করাচ্ছিল। তাতেই এই বিপত্তি বাধে। ঘটনা খতিয়ে দেখতে মেডিক্যাল বোর্ড তৈরি করা হয়েছে। 

অধ্যাপক রাহিল সিকান্দর বলেন থারপারকার জেলার প্রত্যন্ত একটি গ্রামের বাসিন্দা ওই মহিলা। গ্রামীণ স্বাস্থ্য কেন্দ্রেই  গিয়েছিলেন সন্তানের জন্ম দেওয়ার জন্য। কিন্তু স্বাস্থ্যকেন্দ্রে কোনও গাইনোকোলজিস্ট পাওয়া যায়নি। অনভিজ্ঞ কর্মীরা তাঁর প্রসব করান। সেই সময় তাঁরা মহিলার সঙ্গে খারাপ ব্যবহার করেন। যাতে মহিলা মানসিকভাবেও ভেঙে পড়েছে। মহিলা ভর্তি রয়েছেন  জামশোর লিয়াকত ইউনিভার্সিটি অফ মেডিকেল অ্যান্ড হেলথ সায়েন্সেস (LUMHS) এ। তিনি আরও বলেছেন পেটের মধ্যেই সদ্যোজাত সন্তানের মাথা কেটে যাওয়ায় জটিল অপারেশন করে সন্তানের বাকি অংশ বার করা হয়েছিল। তাতেই মহিলার শারীরিক অবস্থার অবনতি হয়। 

চিকিৎসক আরও জানিয়েছেন পরিস্থিতি রীতিমত সংকট জনক। শিশুর মাথা পেটের ভিরতে আটকে যায়। আর মায়ের জরায়ু ফেটে গিয়েছিল। মায়ের অস্ত্রোপচার করে পেট খুলে শিশুর মাথা ও  দেহের বাকি অংশ বার করা হয়েছে। ভয়ঙ্কর এই ঘটনাটি ঘটেছে সিদ্ধ প্রদেশে। গোটা ঘটনার তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। তদন্ত কমিটি দোষীদের খুঁজে বার করবে। তিনি আরও বলেছেন একজন গাইনোকোলজিস্ট ও মহিলা কর্মীদের অনুপস্থিতিতে কী করে মহিলার সন্তান প্রসব করার সিদ্ধান্ত নেওয়া হল তাও খতিয়ে দেখা হবে। এজাতীয় কাজ আগে হয়েছে কিনা তাও দেখা হবে। 
গুজরাট থেকে গুয়াহাটিতে শিবসেনার বিদ্রোহী বিধায়ক শিন্ডে ও তাঁর দলবল, প্রবল সংকটে মহারাষ্ট্র
ঝাড়ু হাতে এনডিএ-র রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মু , দেখুন সেই অবাক করা ভিডিও

মহারাষ্ট্রের অপারেশন পদ্ম শুরু? ২১ বিধায়ক নিয়ে বেপাত্তা 'অনুগত' শিব সেনা নেতা একনাথ শিন্ডে

Follow Us:
Download App:
  • android
  • ios