কাতারের মাঠে ইতিহাস গড়ল ফিফা, জার্মানি-কোস্টা রিকার ম্যাচে প্রথম মহিলা রেফারি স্টেফানি ফ্রাপা

| Nov 30 2022, 08:32 PM IST

Stephanie Frappart

সংক্ষিপ্ত

বৃহস্পতিবারের ম্যাচে স্টেফানির পাশে সহযোগী রেফারি হিসেবে থাকবেন ব্রাজিলের ক্যারেন দিয়াজ় এবং মেক্সিকোর নেওজ়া ব্যাক। এছাড়া ভিডিও রিভিউ টিমে থাকছেন, আরও একজন মহিলা।

কাতারের মাঠে ইতিহাস গড়তে চলেছে ফিফা। এই প্রথম পুরুষদের ম্যাচে পরিচালনার দায়িত্বে থাকছেন মহিলা রেফারি। গ্রুপ ‘ই’-র ম্যাচে জার্মানির বিরুদ্ধে খেলতে নামছে কোস্টা রিকা। এই ম্যাচে নজরদারি চালাবেন ফ্রান্সের রেফারি স্টেফানি ফ্রাপা। শুধু তাই নয় এই ম্যাচে সহকারী রেফারিরাও মহিলা। বৃহস্পতিবারের ম্যাচে স্টেফানির পাশে সহযোগী রেফারি হিসেবে থাকবেন ব্রাজিলের ক্যারেন দিয়াজ় এবং মেক্সিকোর নেওজ়া ব্যাক। এছাড়া ভিডিও রিভিউ টিমে থাকছেন, আরও একজন মহিলা। ফিফার পক্ষ থেকে জানানো হয়েছে এই দলে থাকবেন আমেরিকার ক্যাথরিন নেসবিট। ফিফার এই অসাধারণ পদক্ষেপের প্রসংশা করেছে গোটা বিশ্ব।

২০২২ সালে কাতারের বিশ্বকাপেই প্রথমবার মহিলা রেফারি দিয়ে খেলা পরিচফালনা করার সিদ্ধান্ত নিয়েছে ফিফা। এই তালিকায় রোয়ান্ডার সালিমা মাকানসাঙ্গা এবং জাপানের ইয়োশিমি ইয়ামাশিতার-সহ আরও ৩৬ জনের নাম ছিল। এদের মধ্যে বিশ্বকাপে প্রথম মহিলা রেফারি হিসেবে ফ্রান্সের স্টেফানিকেই বেঁছে নিয়েছে ফিফা। উল্লেখ্য এর আগেও পুরুষদের ম্যাচ পরিচালনা করেছেন স্টেফানি। এর আগেও ফরাসি 'লিগ ১' ও ইউরোপের অন্যান্য দেশের মাঠেও একাধিকবার খেলা পরিচালনা করেছেন তিনি।

Subscribe to get breaking news alerts

২০১৯ সালের অগস্টে পুরুষদের উয়েফা সুপার কাপ, ২০২০ সালে চ্যাম্পিয়ন্স লিগ এবং ২০২২ সালের মে মাসে ফ্রেঞ্চ কাপ ফাইনাল সবকটি ম্যাচেই রেফারি ছিলেন তিনি। এবার বিশ্বকাপেও নজর কাড়লেন তিনি।

আরও পড়ুন - 

চলছে প্রি-কোয়াটারে পৌঁছনর লড়াই, শেষ ষোলোয় কী ভাবে পৌঁছবে দল? জানুন ফিফার নিয়ম

জাতীয় দলের পরাজয় উদযাপন করল ইরানিরা, ইরানের রাস্তায় উড়তে দেখা গেল মার্কিন যুক্তরাষ্ট্রের পতাকা

গ্রুপের শেষ ম্যাচেও খেলতে পারবে না নেইমার, পায়ে চোটের পাশাপাশি রয়েছে জ্বর, মাথায় যন্ত্রণাও