Indira Gandhi  

(Search results - 13)
  • undefined
    Video Icon

    India 19, Nov 2019, 8:46 PM IST

    ইন্দিরা গান্ধীকে 'দেবী দুর্গা' বলেছিলেন বাজপেয়ী, জানেন কেন

    ভারতের একমাত্র মহিলা প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম ১৯১৭ সালের ১৯ নভেম্বর এলাহাবাদে এক কাশ্মীরি পণ্ডিত পরিবারে। স্বাধীনতার পর দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর পর  তাঁর কন্যা ইন্দিরাই সবচেয়ে বেশি সময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। প্রধানমন্ত্রী হিসাবে ১৯৭১ সালে ভারত-পাকিস্তান যুদ্ধ ও তার পরিণতিতে বাংলাদেশ গঠন নিয়ে ইন্দিরার ভূমিকা আজও  শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হয়। এই যুদ্ধে জয়লাভই ইন্দিরার জীবনে সবচেয়ে উল্লেখযোগ্য ঘটনা বলে মনে করা হয়। যুদ্ধজয়ের পর বিজেপির প্রতিষ্ঠাতা সদস্য তথা দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী ইন্দিরাকে দেবী দুর্গা বলে সম্বোধন করেছিলেন।

     

  • undefined

    India 19, Nov 2019, 3:16 PM IST

    কবিতাতেই ঠাকুমাকে স্মরণ করলেন প্রিয়াঙ্কা, রাহুল শ্রদ্ধা জানালেন অন্যভাবে


    এদিন ইন্দিরা গান্ধীর ১০২তম জন্মদিন। ঠাকুমাকে শ্রদ্ধা জানালেন রাহুল ও প্রিয়াঙ্কা গান্ধী। প্রিয়াঙ্কা শরণ নিলেন এক ইংরাজি কবিতারষ। রাহুল বললেন ইন্দিরার নেতৃত্বের কথা।

  • প্রিয়দর্শিনী ইন্দিরার এক ডজন গল্প

    India 19, Nov 2019, 2:34 PM IST

    প্রিয়দর্শিনী ইন্দিরার এক ডজন গল্প, দেখুন স্মৃতির সরণি বেয়ে দুষ্প্রাপ্য কিছু ছবি

    ১৯১৭ সালের ১৯ নভেম্বর এলাহাবাদে জন্ম হয়েছিল ইন্দিরা গান্ধীর। দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর একমাত্র কন্যা তিনি। বেঁচে থাকলে আজ ১০২ বছর হত তাঁর। ১৯৮৪ সালের ৩১ অক্টোবর আততায়ীর গুলি ঝাঁঝরা করে দিয়েছিল ভারতের প্রথম ও এখনও পর্যন্ত একমাত্র মহিলা প্রধানমন্ত্রীকে। দেশের জন্য বেশকিছু গুরুত্বপূণ সিদ্ধান্ত নিয়েছিলেন এই মহিয়সী নারী। যা বদলে দিয়েছিল ভারতের ভবিষ্যত। তবে সমালোচনার আঁচেও পুড়তে হয়েছে  এই নেত্রীকে। এক ঝলকে দেখে নেওয়া যাক তাঁর জীবনের ফেলে আসা কিছু সময়ের দুষ্প্রাপ্য ছবি।

  • undefined
    Video Icon

    India 3, Nov 2019, 7:37 PM IST

    গ্যাসচেম্বার রাজধানীতে তীব্র আতঙ্কে বাসিন্দারা, বাতিল ৩২টি উড়ান, জল ছেটাল এসডিএমসি, দেখুন ভিডিও


    হাল্কা বৃষ্টি হওয়ায় দিল্লির বাতাসের গুণমান সিভিয়ার প্লাস থেকে সিভিয়ারে নেমে এল। ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৩২টি বিমান বাতিল করতে হয়। দক্ষিণ দিল্লি পুরসভার পক্ষ থেকে দিল্লি গেট এলাকায় জল ছেটানো হয়। তবে রীতিমতো আতঙ্কে ভুগছেন দিল্লিবাসীরা।

  • দিল্লির বিমানবন্দরে রহস্যজনক ব্যাগ ঘিরে আতঙ্ক
    Video Icon

    India 1, Nov 2019, 11:48 AM IST

    দিল্লির বিমানবন্দরে রহস্যজনক ব্যাগ ঘিরে আতঙ্ক, আরডিএক্স থাকার আশঙ্কা


    রাজধানী দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে একটি দাবিহীন ব্যাগ ঘিরে আতঙ্ক ছড়িয়েছে। প্রাথমিক রিপোর্ট অনুযায়ী ওই ব্যাগে আরডিক্স রয়েছে। এরপরেই রাজধানীর বিমানবন্দরের নিরাপত্তা বাড়িয়ে দেওয়া হয়েছে। 

  • undefined

    India 1, Nov 2019, 11:34 AM IST

    বিমানবন্দরে আরডিএক্স ভরা ব্যাগ, চাঞ্চল্য রাজধানীতে, কিছুই বলতে পারছে না বম্ব স্কোয়াড


    শুক্রবার ভোরে দিল্লি বিমানবন্দরের মিলল একটি আরডিএক্স ভরা ব্যাগ। অ্যারাইভাল টার্মিনালের ২ নম্বর গেটের কাছে পাওয়া যায় ব্যাগটি। ব্যাগে আরডিএক্স রয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। তবে বিস্ফোরকটি ঠিক কী ধরণের তার স্পষ্ট ধারণা এখনও মেলেনি।

  • ইন্দিরাকে নিয়ে বিতর্কিত মন্তব্য সাভারকারের নাতির
    Video Icon

    India 18, Oct 2019, 5:54 PM IST

    সাভারকারের অনুগামী ছিলেন ইন্দিরা গান্ধীও, বিতর্ক উস্কালেন নাতি, দেখুন ভিডিও

    সাভারকারকে ভারতরত্ন দেওয়ার কথা বলে  সম্প্রতি মহারাষ্ট্রে নির্বাচনী ইস্তেহার প্রকাশ করেছে  বিজেপি, যা নিয়ে কটাক্ষ করেছে কংগ্রেস শিবির। এরমধ্যেই বিতর্কিত মন্তব্য করে বসলেন সাভারকারের পৌত্র। খোদ ইন্দিরা গান্ধী নাকি ছিলেন সাভারকারের অনুগামী, এমনটাই দাহি রঞ্জিত সাভারকারের। এমনকি সাভারকারের পথ অনুসরণ করেই পারমাণবিক পরীক্ষা করেছিলেন ইন্দিরা। যা নেহেরু ও মহাত্মা গান্ধীর দর্শনের সঙ্গে একেবারেই মেলে না। 
     

  • undefined

    India 29, Aug 2019, 12:13 PM IST

    লক্ষ্য সুস্থ ভারত গড়ে তোলা, জাতীয় ক্রীড়া দিবসে ফিট ইন্ডিয়া অভিযানের সূচনায় মোদী

    আজ ২৯ অগাস্ট জাতীয় ক্রীড়া দিবস। আর এই বিশেষ দিনে সুস্থ ভারত অভিযান তথা ফিট ইন্ডিয়া মুভমেন্ট-এর সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেন্দ্রের তরফ থেকে আপামোর জনগণ-কে এই অভিযানে সামিল হওয়ার কথা বলা হয়েছে। 

  • ৭৫ তম জন্মদিবসে রাজীব, জানুন তাঁর সম্বন্ধে অজানা কিছু তথ্য

    India 20, Aug 2019, 10:30 AM IST

    ৭৫ তম জন্মদিবসে রাজীব, জানুন তাঁর সম্বন্ধে অজানা কিছু তথ্য

    আদিবাসী গ্রামে তখন তাঁকে দেখতে ভীড় জমে গিয়েছে। মেঠোয়ালি বাাংলা ভাষা বোঝার মতো ক্ষমতা ছিল না রাজীবের। ইন্দিরা হত্যার খবর পৌঁছয় প্রণব মুখোপাধ্যায়ের কাছে। আজ পর্যন্ত কোনও একক রাজনৈতিক দল সাধারণ নির্বাচনে এত সংখ্যক আসন পায়নি।

  • Modi

    India 25, Jun 2019, 7:45 PM IST

    জরুরি অবস্থাকে রোজ মনে করুন, কেন এত বড় কথা বললেন মোদী

    তাঁর বিরুদ্ধে অভিযোগ বিস্তর। লোকসভা অধিবেশনের শুরুতেই বিরোধীরা তাঁর সরকারের স্বপক্ষে রাষ্ট্রপতির ভাষণে বিরোধিতা করেছিলেন। সকলেরই অভিযোগ বিরোধিদের অতীতের কাজের মর্যাদা দিতে চাইছে না সরকার। এদিন নরেন্দ্র মোদী বিদায়ী ভাষণে  জাতীয় জরুরি অবস্থাকে হাতিয়ার করে বিরোধিতদের পাল্টা দিলেন। 

  • Indira Gandhi

    India 25, Jun 2019, 4:21 PM IST

    কেন সে দিন জরুরি অবস্থা জারি করেছিলেন ইন্দিরা, জানুন ঐতিহাসিক তথ্য

    ১৯৭৫ সালের ১২ জুন ঐতিহাসিক সিদ্ধান্ত নেয় এলাহাবাদ হাইকোর্ট। তদানীন্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে সরাসরি আদালত পর্যন্ত দৌড় করানো হয়। তাঁর বিরুদ্ধে অভিযোগ ছিল ভোট কারচুপির।

  • নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে আরও একবার ক্ষমতায় ফিরছেন নমো

    Election23, May 2019, 9:09 PM IST

    নেহেরু-ইন্দিরার পর নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে আরও একবার ক্ষমতায় ফিরছেন নমো

    জওহরলাল নেহরু ও ইন্দিরা গান্ধীর পর নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে এই নিয়ে দ্বিতীয়বার ক্ষমতায় ফিরছেন নরেন্দ্র মোদী। এখনও পর্যন্ত সারা দেশে ৩৪৯টি আসনে জয়লাভ করতে চলেছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ।

  • Arvind Kejriwal

    Election18, May 2019, 8:48 PM IST

    ইন্ধিরা গান্ধীকে হত্যার কায়দাতেই খুন করা হবে আমাকে: কেজরিওয়াল

    নিজের মৃত্য়ু কীভাবে হতে পারে সেই ব্য়াখ্য়া নিজেই দিলেন দিল্লির মুখ্য়মন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। ইন্দিরা গান্ধীর সঙ্গে নিজের তুলনাও করলেন। মুখ্যমন্ত্রীর আসনে বসার পর থেকে বার বার জনসমক্ষে আক্রান্ত হয়েছেন কেজরিওয়াল।