Puja Celebration  

(Search results - 5)
  • undefined

    Kolkata29, Jan 2020, 5:57 PM IST

    বেলা বাড়তেই উধাও বৃষ্টি, বাঙালির প্রেম দিবসে রঙিন শহর

    সরস্বতী পুজো মানেই বাঙালির ভ্যালেনটাইন্স ডে। এই দিন স্কুল কেলেজের পড়ুনায়দের কাছে নেহাতই বাকদেবী বন্দনার দিন নয়, বরং শাড়ি-পাঞ্জাবী পরে সকাল সকাল বেড়িয়ে পড়া বন্ধুদের সঙ্গে দেখা করতে।

  • কাটোয়া মেতেছে কার্তিক লড়াইয়ে
    Video Icon

    West Bengal19, Nov 2019, 11:46 AM IST

    কাটোয়া মেতেছে কার্তিক লড়াইয়ে, বাংলার অন্যতম প্রাচীন লোক উৎসবকে ঘিরে এখন উন্মাদনা ভাগীরথির তীরে

    চন্দননগরে যেমন জগদ্ধাত্রী, বারাসতে কালীপুজো বিখ্যাত তেমনি কার্তিক পুজো ঘিরে উন্মাদনা চোখে পড়ার মত কাটোয়া শহরে। বাংলার অন্যতম এই লোক উৎসব ঘিরে এখানে উন্মাদনা এখন তুঙ্গে। পুজো ঘিরে শোভাযাত্রাকে এখানে কাটোয়ার লড়াই বলা হয়। ভাগীরথির তীরে এই শহরে এক সময় বারবণিতাদের হাত ধরে কার্তিক পুজোর সূচনা হয়েছিল। সেই সময় বিসর্জনের দিন কোন জমিদারের কার্তিক আগে যাবে তা নিয়ে একটা প্রতিযোগিতা হত। সেই ধারা আজও চলে আসছে। সেই প্রতিযোগিতাকেই এখন লড়াই বলা হয়। এখন জমিদার না থাকলেও কার্তিকের লড়াই রয়েছে। এই লড়াই দেখতে পার্শ্ববর্তী বীরভূম, নদিয়া, মুর্শিদাবাদ জেলা থেকে প্রচুর দর্শনার্থী আসেন কাটোয়ায়। প্রায় লক্ষাধিক দর্শনার্থীর নিরাপত্তার জোরদার করতে শহরে বসানো হয়েছএ ৬৪টি সিসিটিভি ক্যামেরা। 

  • জগদ্ধাত্রী পুজোয় মাতোয়ারা চন্দননগর

    Photo Gallery4, Nov 2019, 7:19 PM IST

    জগদ্ধাত্রী পুজোয় মাতোয়ারা চন্দননগর, দেখে নিন মা জগদ্ধাত্রীর আরাধনার কিছু ছবি


    জগদ্ধাত্রী পুজো ঘিরে উন্মাদনা চরমে পৌঁচেছে চন্দননগরে। বিভিন্ন মণ্ডপে মণ্ডপে উপচে পড়ছে ভিড়। আলোর সাজে সেজেছে গোটা শহর। মণ্ডপে থিম থাকলেও প্রতিমায় রয়েছে সাবেকিয়ানা। হুগলি জেলা ছাড়িয়ে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে জগদ্ধাত্রী প্রতিমা দেখতে চন্দনগরে এখন ভিড় জমাচ্ছেন মানুষ। 

  • Bengaluru Durga Puja
    Video Icon

    Puja Video8, Oct 2019, 7:23 PM IST

    বেঙ্গালুরুতে দুর্গতিনাশিনীর বন্দনা, দেখুন ভিডিও

    দিল্লি,বোম্বের মত বেঙ্গালুরুতেও রয়েছেন প্রচুর বাঙ্গালি। আর যেখানে বাঙ্গালি সেখানে দুর্গাপুজো হবে না, তা কখনও হয় নাকি। তাই গার্ডেন সিটি বেঙ্গালুরুতেও আয়োজন করা হয়েছিল মাতৃ বন্দনার। এই শহরের অন্যতম বড় পুজো দক্ষিণ বেঙ্গালুরুর উৎসবের পুজো। এবার অষ্টমবর্ষে পা দিল এই পুজো। প্রতিদিন পুজোর পাশাপাশি ছিল পংক্তি ভোজের আয়োজন। বিকেলে বসে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন। কলকাতা থেকে এসেছিলেন জগন্নাথ বসু ও উর্মিমালা বসুও। প্রতিদিন বহু মানুষের সমাগম হয় এই পুজোয়। বিজয়া দশমীর দিন মণ্ডপে আয়োজন করা হয়েছিল সিঁদুর খেলারও।  

  • undefined

    Kolkata1, Jul 2019, 3:14 PM IST

    বেলেঘাটা সন্ধানী ক্লাবের পঞ্চাশ বছর পূর্তি, মহাসমারহে সাড়লেন খুঁটিপুজো

    জোড় কদমে এখন কলকাতার বুক জুড়ে চলছে দুর্গাপুজোর প্রস্তুতি। সামেনই রথ, কাঠামোর গায়ে প্রলেপ পড়তে চলেছে মাটির প্রলেপ। ফলেই এখন মণ্ডপ প্রস্তুতির কাজ শুরু হওয়ার পালা। তারই শুভ উদ্ধোধন সরূপ খুঁজিপুজোর রীতি পালন করা।