Sputnik V Vaccine  

(Search results - 16)
  • undefined

    CoronavirusJun 24, 2021, 11:19 PM IST

    মৃত্যুর খবর নেই, স্পুটনিক ভি সবথেকে কার্যকরী ভ্যাকসিন: সমীক্ষা

    স্পুটনিক ভি ভ্যাকসিন নিয়ে কোনও মৃত্যুর খবর মেলেনি। অনুমোদিত টিকাগুলির মধ্যে সবথেকে বেশি কার্যকরী এই ভ্যাকসিন। এমনই জানাচ্ছে একটি সমীক্ষা।

  • undefined

    CoronavirusJun 17, 2021, 8:34 PM IST

    ডেল্টার বিরুদ্ধ কার্যকরী বুস্টার শট দেবে, কোভিড সংক্রমণ রুখতে বড় ঘোষণা স্পুটনিক ভি-র

    করোনাভাইরাসের সংক্রমণ রুখতে এবার বিশ্বজুড়ে স্পুটনিক ভি (spuitnik v)র প্রস্তুতকারকরা এক অনন্য নজির গড়তে চলেছে। রাশিয়ান সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে খুব তাড়াতাড়ি তারা অন্যান্য টিকা প্রস্তুতকারকদের বুস্টার শট  দেবে। বাশিয়ান সংস্থার দাবি সেই বুস্টার শটটি ভারতে প্রথম সনাক্ত হওয়া করোনাভাইরাসের ডেল্টা ভাইব়্যান্টের বিরুদ্ধে কার্যকর হবে। রাশিয়ান ডাইরেক্টর ইনভেস্টমেন্ট ফান্ড দাবি করেছে যে স্পিটনিক ভি ভ্যাকসিন অন্য যে কোনও ভ্যাকসিনের তুলনায় কোভিডএর  নতুন রূপ ডেল্টা জিনের বিরুদ্ধে অনেক বেশি কার্যকর। 
     

  • undefined

    CoronavirusJun 14, 2021, 2:03 PM IST

    ১৫ই জুন থেকে মিলবে স্পুটনিক ভি, এখনও ভ্যাকসিন না নিলে পেতে পারেন এই টিকা, জানুন বিস্তারিত

    ১৫ই জুন থেকে মিলবে স্পুটনিক ভি টিকা। অ্যাপোলো হাসপাতালে এই টিকা দেওয়া শুরু হবে। এখনও টিকা না নেওয়া হলে পেতে পারেন স্পুটনিক। একটি ডোজ নিতে খরচ পড়বে ১১৪৫ টাকা
     

  • undefined

    KolkataJun 5, 2021, 12:24 PM IST

    কলকাতাবাসীর জন্য সুখবর, সোমবার থেকে অ্যাপোলো হাসপাতালে শুরু স্পুটনিক ভি-র টিকাকরণ

    সোমবার থেকে কলকাতায় শুরু হচ্ছে স্পুটনিক ভি-র টিকাকরণ। কলকাতার অ্যাপোলো হাসপাতালে এই টিকা দেওয়া হবে। টিকার প্রতিটি ডোজের দাম ১ হাজার ২৫০টাকা।

  • undefined

    CoronavirusJun 3, 2021, 1:40 PM IST

    দেশে রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক ভি উৎপাদন করতে চেয়ে আবেদন সেরাম ইনস্টিটিউটের

    বৃহস্পতিবার ভারতে স্পুটনিক ভি ভ্যাকসিন তৈরি করার অনুমতি চেয়ে চিঠি দিয়েছে সেরাম ইনস্টিটিউট। ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া বা ডিসিজিআইকে চিঠি দিয়েছে সেরাম।

  • undefined

    CoronavirusMay 27, 2021, 9:04 PM IST

    জুন মাস থেকেই হাসপাতালে মিলবে স্পুটনিক ভির ডোজ, জানাল অ্যাপোলো

    জুন মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে স্পুটনিক ভ্যাকসিন পাবেন সাধারণ মানুষ। বৃহস্পতিবার এমনই তথ্য দিয়েছে অ্যাপোলো হসপিটাল।

  • undefined

    Coronavirus IndiaMay 16, 2021, 1:36 PM IST

    ভ্যাকসিনের আকালের মধ্যে আশার আলো, হায়দ্রাবাদে পৌঁছল স্পুটনিক ভি-র দ্বিতীয় ব্যাচ

    হায়দরাবাদে এসে পৌঁছল রাশিয়ার তৈরি স্পুটনিক ভি-র দ্বিতীয় ব্যাচ। রবিবারই হায়দ্রাবাদে এই ভ্যাকসিনের ব্যাচ এসে পৌঁছয়

  • undefined

    CoronavirusMay 13, 2021, 5:35 PM IST

    আগামী সপ্তাহে ভারতের বাজারে স্পুটনিক ভি, ভারতের করোনা যুদ্ধের মোড় ঘোরাতে পারে রাশিয়ার টিকা

    করোনাভাইরাসের সংক্রমণের মাত্রা বেড়েই চলছে। এই অবস্থায় ক্রমশই চাহিদা বাড়ছে টিকা এখনও পর্যন্ত ভারতে ড্রাগ নিয়ন্ত্রক সংস্থা মাত্র তিনটি টিকাকেই জরুরি ব্যবহারের অনুমতি দিয়েছে। তারমধ্যে কোভিশিল্ড ও কোভ্যাকসিন- করোনা মহামারির রুখতে এই দুটি টিকাই ব্যবহার করা হচ্ছে। বৃহস্পতিবার স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছেন ইতিমধ্যেই ভারতে এসে গেছে রাশিয়ার তৈরি করোনাভাইরাসের টিকা স্পিটনিক ভি। আগামী সপ্তাহ গেথে এটি ভারতের বাজারে পাওয়া যাবে বলেও জানিয়েছেন তিনি। 

  • undefined

    Coronavirus IndiaApr 27, 2021, 10:47 AM IST

    স্পুটনিক ভি কবে আসছে ভারতে! স্বস্তি দিয়ে জানাল রাশিয়া

    দেশজুড়ে করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ নাজেহাল দেশবাসীর কাছে একমাত্র আশা হল ভ্যাকসিন। কিন্তু এত বড় দেশে ভ্যাকসিনের জোগান দিয়ে কুলিয়ে ওঠা যাচ্ছে না। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রাজেনেকার যৌথ উদ্যোগে তৈরি 'কোভিশিল্ড', ও ভারত বায়োটেকের তৈরি 'কোভ্যাক্সিন'।

  • undefined

    HealthNov 28, 2020, 1:13 PM IST

    ভারতে বছরে ১০ কোটি করোনার টিকা উৎপান হবে, রাশিয়ার সঙ্গে চুক্তি হেটরো-র

    রাশিয়ান ভ্যাকসিন স্পুটনিক-ভি হিউম্যান ট্রায়ালের তৃতীয় পর্যায়ের ফলাফল অনুযায়ী করোনা সংক্রমন রোধে প্রায় ৯২ শতাংশ সফল হয়েছে। ডঃ রেড্ডি-র সঙ্গে রাশিয়ার IRDF এর সঙ্গে পুরানো চুক্তির আওতায় ভারতে এই ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল শুরু হওয়ার কথা। অনুমোদনের পরে, বেলারুশ, সংযুক্ত আরব আমিরাত, ভেনিজুয়েলা এবং অন্যান্য দেশে তৃতীয় ধাপের হিউম্যান ট্রায়াল চলতে থাকে এবং ভারতে দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ে এই ভ্যাকসিনের হিউম্যান ট্রায়ালের অনুমোদন মিলেছে। ব্রাজিল, চিন, দক্ষিণ কোরিয়া ও ভারত-সহ কমপক্ষে মোট ৫০ টি দেশে এই ভ্যাকসিন সরবরাহ করবে রাশিয়া।

  • undefined

    InternationalNov 24, 2020, 5:35 PM IST

    মহামারির বিশ্বে প্রতিষেধকের দৌড় শুরু, স্পুটনিক ভি-র সাফল্য নিয়ে সরব রাশিয়া

    মহামারি ক্লান্ত বিশ্বে এবার রীতিমত লড়াই শুরু করে দিয়েছে প্রতিষেধকগুলি। সোমবারাই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রোজেনেকার তৈরি প্রতিষেধক করোনার বিরুদ্ধে লড়াইয়ে ৭০ শতাংশ কার্যকারী বলে ঘোষণা করেছিল সংশ্লিষ্ট সংস্থা। আর মঙ্গলবারই করোনভাইরাসে আক্রান্ত বিশ্বকে সুখবর দিল রাশিয়া। পুতিনের দেশের তৈরি প্রতিষেধক করোনার জীবাণুরে ঘায়েল করতে  ৯৫ শতাংশের বেশি কার্যকরী বলে ঘোষণা করা হয়েছে। রাশিয়া জানিয়েছে, ক্লিনিক্যাল ট্রায়ালের দ্বিতীয় অন্তবর্তী বিশ্লেষণ করা হয়েছে। তাতে দেখা যাচ্ছে প্রথম ডোসের ৪২ দিন পর প্রতিষেধকটি ৯৫ শতাংশ কার্যকারিতা দেখাতে পেরেছে। 

  • <p>Vaccine 2: Sputnik V<br />
Company: Dr Reddy's + Gamaleya Research Institute<br />
Number of volunteers: 76<br />
Status of trial: Permission sought for phase 3<br />
Type of vaccine: Non-replicating viral vector (human adenovirus)</p>

    InternationalNov 11, 2020, 6:24 PM IST

    করোনা বিশ্বে ভালো খবর নিয়ে এল রাশিয়া, জানিয়ে দিল স্পুটনিক ভি জব্দ করছে জীবাণুকে

    দারুণ কাজ করছে করোনাভাইরাসের প্রতিষেধক। তেমনই দাবি করল রাশিয়া। রাশিয়ার তৈরি করোনাভাইরাসের প্রতিষেধক স্পুটিনিক ভি তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালে পাওয়া তথ্য বিশ্লেষণের পর জানান হয়েছে এই করোনার জীবাণু বিরুদ্ধে ৯২ শতাংশ কার্যকারিতা দেখাতে সক্ষম হয়েছে। বর্তমানে ভারতে  স্পুটনিক ভি  দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছে। পাশাপাশি বেলারুশ, ভেনেজুয়ালাসহ আরও বেশ কয়েকটি দেশে তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালের ব্য়বস্থা করা হয়েছে। এখনও পর্যন্ত পরীক্ষার সময় কোনও ধরণের খারাপ অভিজ্ঞতার মুখোমুখি হয়ে হয়নি স্বেচ্ছাসেবীদের। 
     

  • <p><strong>কিন্তু, কেন নতুন করে করোনার হানা? বিশেষজ্ঞদের মতে, একশো চৌত্রিশ কোটি জনসংখ্যার দেশে সংক্রমণ আটকে রাখা মোটেই সহজ কাজ নয়। তাছাড়া, প্রতিদিনই করোনা টেস্টের সংখ্যা বাড়ছে। তাই পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যাও। শুধু বড় শহরই নয়, প্রত্যন্ত এলাকায়ও সংক্রমণ ছড়াচ্ছে। বিশেষজ্ঞদের মতে, অনেকের খামখেয়ালিপনা ও সচেতনতার অভাবও সংক্রমণকে ডেকে আনছে৷</strong></p>

    InternationalSep 8, 2020, 2:05 PM IST

    আম জনতার জন্য অবশেষে বাজারে এল 'স্পুটনিক ভি', পুতিনের মতোই ভ্যাকসিন নিয়ে সুস্থ দেশের প্রতিরক্ষামন্ত্রীও

    অবশেষে বিশ্ববাসীর জন্য সুখবর, করোনার ভ্যাকসিনের জন্য অপেক্ষার অবসান।  এবার সাধারণ মানুষের একাবের হাতের নাগালে চলে এল রাশিয়ার তৈরি করোনার ভ্যাকসিন স্পুটনিক ভি। রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়েছে, ইতিমধ্যেই স্পুটনিক ভির প্রথম ব্যাজ সাধারণ নাগরিকের জন্য বাজারে আনা হয়েছে। আর কয়েকদিনের মধ্যেই এলাকাভিত্তিক ডেলিভারিও শুরু হয়ে যাবে। রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রক আশাবাদী যে, দ্রুত এই ভ্যাকসিন দেশের সমস্ক  নাগরিকের কাছে পৌঁছে দেওয়া যাবে।
     

  • undefined

    India Sep 7, 2020, 3:40 PM IST

    দেশের বিভিন্ন প্রান্তে শুরু করোনার সেকেন্ড ওয়েভ, রাশিয়ার ভ্যাকসিনেই এবার শাপমুক্তি খুঁজছে ভারত

    দেশের বিভিন্ন প্রান্তে শুরু হয়েছে করোনার সেকেন্ড ওয়েভ। তাই সামনের বছরের প্রথম দিকেও থাকবে সংক্রমণের দাপট। আশঙ্কা প্রকাশ করেছেন এইএমসের-এর ডিরেক্টর। যদিও সবকিছু ঠিক থাকলে বছরের শেষে কিংবা নতুন বছরের শুরুতে ভারতের হাতে আসতে পারে করোনার ভ্যাকসিন। তবে তার জন্যও এখনও কিছুদিন অপেক্ষা করতে হবে। এই অবস্থায় ভারতের সঙ্গে করোনাভাইরাস ভ্যাকসিন স্পুটনিক ৫-র তথ্য শেয়ার করল রাশিয়া। সম্ভবত ভারতে স্পুটনিক ভি-র তৃতীয় পর্যায়ের র ট্রায়াল শুরু করতে চায় রাশিয়া।