World Health Organization  

(Search results - 73)
  • undefined

    CoronavirusJul 30, 2021, 2:23 PM IST

    শুরু হয়ে গেছে কোভিডের চতুর্থ তরঙ্গ, করোনার ডেল্টা রূপ নিয়ে সতর্ক করল WHO

    করোনার তৃতীয় তরঙ্গের পালা শেষ হয়েছে। এবার শুরু হয়েছে চতুর্থ তরঙ্গে বাড়ছে আক্রান্তের হারও, সতর্ক করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 
     

  • undefined

    CoronavirusJul 9, 2021, 1:35 PM IST

    কোভ্যাক্সিন নিয়ে আশাবাদী WHOর বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন, দেখুন কী কী বললেন তিনি

    ভারতের দেশীয় প্রযুক্তিতে তৈরি করোনাভাইরাসের টিকা নিয়ে আশা প্রকাশ করলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানীয় সৌম্যা স্বামীনাথন। তিনি বলেছেন কোভ্যাক্সিনের তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালের যেসব তথ্য তাঁদের হাতে রয়েছে যা যথেষ্টই সন্তোষজনক। অগাস্টের মধ্যে অথবা শেষের দিকে এটির অনুমোদন দিতে পারে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

  • undefined

    CoronavirusJul 8, 2021, 1:53 PM IST

    করোনার সপ্তম রূপ Lambdaর আতঙ্ক ৩০টি দেশে, ভারতে কী রয়েছে এটি


    করোনাভাইরাসের তৃতীয় তরঙ্গ ভারতের আছড়ে পড়ার আগে কিছুটা হলেও স্বস্তি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি রিপোর্ট। কারণ রিপোর্টে বলা হয়েছে, বিশ্বের তিরিশটি দেশে এখনও পর্যন্ত চিহ্নিত করা গেছে করোনাভাইরাসের নতুন স্ট্রেইন ল্যাম্বাদা (Lambda)। কিন্তু এই স্ট্রেইনের এখনও পর্যন্ত কোনও সন্ধান পাওয়া যায়নি ভারতে। করোনা আক্রান্ত বিশ্বে নতুন করে চিন্তা বাড়াচ্ছে ল্যাম্বাদা (Lambda)। 

  • <p>covid death</p>

    CoronavirusJul 8, 2021, 9:08 AM IST

    কোভিডে 'মৃত্যুপুরী' বিশ্ব, ১৮ মাসে করোনায় ৪০ লক্ষের মৃত্যু নিয়ে উদ্বিগ্ন WHO

    এক বছরেরও  বেশি সময় ধরে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করছে বিশ্ব। দেখতে দেখতে কোভিড মহামারিতে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ৪০ লক্ষ অতিক্রম করে গেছে। যা নিয়ে রীতিমত উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)।  বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে কোভিড অতিমারিতে মৃত্যুর সংখ্যা ৪০ লক্ষ ছাড়িয়েছে। এই অবস্থায় বিশ্বের অনেক ধনী দেশই কোভিডের বিরুদ্ধে যুদ্ধকে অনেকটাই হালকা করে দিচ্ছে। অন্যদিকে এশিয়ার দেশগুলিতে এখনও আক্রান্তের সংখ্যা রীতিমত উদ্বেগজনক। তবে এশিয়া দেখা যাচ্ছে অন্য ছবি। একদিকে করোনা যুদ্ধ শিথিল করা হচ্ছে। অন্যদিকে নতুন করে লকডাউন আরোপ করা হচ্ছে। 
     

  • <p>नॉर्थ कोरिया को दुनिया के सबसे रहस्यमय देशों में गिना जाता है। इस देश के बारे में दुनिया को बस उतनी ही जानकारी होती है, जितना इस देश का तानाशाह देना चाहता है। यहां कई तरह की बंदिशों के बीच लोग रहते हैं। ऐसे में दुनिया को इस देश के बारे में काफी कम जानकारी मिल पाती है।&nbsp;</p>

    InternationalJun 22, 2021, 4:27 PM IST

    চিন যোগ সত্ত্বেও উত্তর কোরিয়া করোনা-মুক্ত দেশ, অবাক করার মত দাবি কিম জং উনের

    তবে কি উত্তর কোরিয়াই বিশ্বের একমাত্র করোনামুক্ত দেশ? আরও একবার এই প্রশ্নটা খুঁচিয়ে তুললেন  উত্তর কোরিয়ার স্বৈরাচারী শাসক কিম জং উন।  গত ১০ জুনের মধ্যে ৩০ হাজারেও বেশি মানুষের কোভিড পরীক্ষা করা হয়েছে। কিন্তু এখনও পর্যন্ত একজনও করোনা আক্রান্তের সন্ধান পাওয়া যায়নি। এমনই এক অবিশ্বাস্য তথ্য কিম জং উনের প্রশাসন তুলে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার হাতে। আর সেই তথ্য নিয়েই তৈরি হয়েছে জল্পনা। কারণ কিম প্রথম থেকেই দাবি করে আসছিলেন তাঁর দেশে কোনও করোনা আক্রান্ত মানুষ নেই। 

  • undefined

    CoronavirusJun 18, 2021, 12:16 AM IST

    করোনার তৃতীয় তরঙ্গে কতটা নিরাপদ শিশুরা, জানাল AIIMS ও WHOএর গবেষকরা

    করোনাভাইরাসের তৃতীয় তরঙ্গ আসন্ন। তেমনই ইঙ্গিত দিচ্ছেন বিশেষজ্ঞরা। প্রথমে অনেক বেশিষজ্ঞই মনে করেছিলেন কোভিড ১৯ এর তৃতীয় তরঙ্গে সবথেকে বেশি প্রভাবিত হবে দেশের শিশুরা। তবে নতুন দিল্লির  অল ইন্ডিয়ার ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্স  (AIIMS)আর বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) একটি গবেষণা অনেকটাই স্বস্তি দিতে পারে অভিভাবকদের। নতুন এই গবেষণায় দেখা গেছে,  সার্স কোভ-২ এর সেরো পজিটিভিটির হার প্রাপ্ত বয়স্কদের তুলনায়  বেশি মাত্রায় রয়েছে শিশুদের মধ্য। যার অর্থ হল কোভিড মহামারির যে কোনও তরঙ্গ প্রাপ্ত বয়েস্কদের তুলনায় শিশুদের বেশি প্রভাবিত করতে পারবে না। অর্থাৎ করোনাভাইরাসের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর ক্ষমতা রয়েছে শিশুদের।

  • <p>ಲಸಿಕೆ ಜೊತಗೆ ಸಾಮಾಜಿಕ ಅಂತರ, ಮಾಸ್ಕ್ ಧಾರಣೆ ಸೇರಿದಂತೆ ಕೊರೋನಾಗೆ ತಡೆಯಲು ನೀಡಿರುವ ಮಾರ್ಗಸೂಚಿ ಪಾಲಿಸಲೇಬೇಕು &nbsp;ಎಂದಿತ್ತು. ಇದೀಗ ಈ ಪ್ರಕರಣ ಮತ್ತೆ ವಿಶ್ವ ಆರೋಗ್ಯ ಸಂಸ್ಥೆ ಹೇಳಿಕೆಯನ್ನು ನೆನಪಿಸಿದೆ.</p>

    CoronavirusMay 30, 2021, 5:55 PM IST

    করোনাভাইরাসের উৎস সন্ধান, বিজ্ঞান লেখক নিকোলাস ওয়েডের মন্তব্য নিয়ে কাটাছেঁড়া শুরু

    বিশিষ্ট মার্কিন লেখক নিকোলাস ওয়েড সম্প্রতি একটি প্রতিবেদনে লিখেছেন, কোনও একটি পরীক্ষাগারে করোনা ভাইরাস তৈরি হয়েছে- পরীক্ষাগারে তৈরি হওয়া ভাইরাসের সমস্ত বৈশিষ্ট কোভিড১৯ এর মধ্যে বর্তমান। তবে অত্যন্ত সংবেদনশীল লেখক হওয়ার কারণে তিনি গুরুত্ব দিয়েছেন - গোটা বিশ্বে কী করে ভাইরাসটি ছড়িয়ে পড়েছিল, বিশ্ব স্বাস্থ্য সংস্থা পরাজিত হয়েছিল আর ট্রাম্প বিরোধী মার্কিন মিডিয়ায় নীরব রইল।একই সঙ্গে তিনি আঙুল তুলেছেন দ্বিধাবিভক্ত মার্কিন রাজনীতি কেমন করে অপরাধীকে পালিয়ে যেতে সহযোগিতা করল। যদিও এখন ধীরে ধীরে সামনে আসছে সেই সব তথ্য। 
     

  • <p>covid</p>

    CoronavirusMay 27, 2021, 1:34 PM IST

    ভারতে পাওয়া করোনার রূপ রয়েছে ৫৩ দেশে, কোভিড আক্রান্তের হার কমছে বলল WHO


    করোনাভাইরাসের নতুন স্ট্রেইন B,1,617 প্রথমে সনাক্ত হয় ভারতে। বর্তমানে করোনাভাইরাসের নতুন এই রূপটি বিশ্বের ৫৩টি দেশে বর্তমান রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাপ্তাহিক এপিজেমিওলজিক্যাল আপডেটে তেমনই দাবি করা হয়েছে। একই সঙ্গে বলা হয়েছে গত সাত দিনে ভারতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ২৩ শতাংশ হ্রাশ পেয়েছে। তবুও দৈনিক আক্রান্তের পরিসংখ্যনে ভারতেই প্রথম বলেও জানিয়ে দেওয়া হয়েছে। 

  • undefined

    CoronavirusMay 25, 2021, 10:59 AM IST

    করোনার নতুন রূপের বিরুদ্ধে কার্যকর টিকা, তারপরেও WHO প্রধানের 'কিন্তু' কাঁটা

    করোনাভাইরাসে সংক্রমণ রুখতে ভারতসহ বিশ্বের একাধিক দেশই টিকাকর্মসূচিকেই হাতিয়ার করেছে। কিন্তু দ্রুততার সঙ্গে রূপ পরিবর্তন করছে করোনাভাইরাস। নতুন অথবা পরিবর্তিত স্ট্রেইনগুলির বিরুদ্ধ কতটা কার্যকর কোভিড ১৯ ভ্যাকসিন? তাই নিয়েই উঠেছে একাধিক প্রশ্ন। উদ্ধেগ বাড়ছে সাধারণ মানুষের।তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান আশ্বস্ত করে  বলেছেন, এখনও পর্যন্ত এমন কোনও কোভিড ১৯ রূপের সন্ধান পাওয়ায় যায়নি যার বিরুদ্ধে ভ্যাকসিনগুলি কাজ করছে না। তবে তার পাশাপাশি একটি কিন্তুও জুড়ে দিয়েছেন টেড্রাস অ্যাধনাম ঘেব্রেইয়াসুস। তিনি বলেছেন ভবিষ্যতে যে এমনটা হবে না তা এখনই নিশ্চিত করে বলা যায় না। 
     

  • undefined

    CoronavirusMay 17, 2021, 7:17 PM IST

    আগামী ৬-১৮ মাস খুবই গুরুত্বপূর্ণ, করোনামহামারি নিয়ে উদ্বেগ সৌম্যা স্বামীনাথনের

    ভারতের করোনা পরিস্থিতির দিকে নজর রেখে চলেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন। তিনি বলেছেন করোনাভাইরাসের সংক্রমণ রুখতে যে পরিকল্পনা গ্রহণ করা হয়েছে সেগুলি যদি বজায় থাকে তাথলে আগামী ৬-১৮ মাস ভারতের কাছে খুবই গুরুত্বপূর্ণ। 
     

  • undefined

    Coronavirus IndiaMay 14, 2021, 7:31 PM IST

    কুম্ভ মেলার পুণ্যস্নান, শাশুড়ি-জামাই মিলে কোভিড সংক্রমিত করলেন ৩৩ জনকে

    কয়েক দিন আগেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রকাশিত রিপোর্টে বলা হয়েছিল ধর্মীয় ও রাজনৈতিক সমাবেশের কারণেই ভারতে করোনাভাইরাস সংক্রমণের এই বাড়বাড়ন্ত। বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্টকেই যেন ছাড়পত্র দিলেন বেঙ্গালুরুর ৬৭ বছরের মহিলা।  কুম্ভ মেলায় এসে নিজে আক্রান্ত হলেনই, একই সঙ্গে করোনার জীবাণু ছড়িয়ে দিলেন আরও ৩৩ জনের মধ্যে। 
     

  • undefined

    CoronavirusMay 12, 2021, 6:30 PM IST

    এক মাসের জন্যই করোনা লড়াইয়ে হার, মহামারি রুখতে WHO আগেই জরুরি অবস্থা জারি করতে পারত

    করোনাভাইরাসের সংক্রমণ প্রতিহত করতে আগেই ব্যবস্থা নিয়েও উচিৎ ছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা বাWHOর। তেমন দাবি করেছে একটি বিশেষজ্ঞদের একটি প্যানেল। বলা হয়েছে. রোগের প্রাদুর্ভাবের তদন্তের জন্য বিশ্বব্যাপী ব্যবস্থা স্থাপন করা উচিৎ। একই সঙ্গে বিশ্ব  স্বাস্থ্য সংস্থাকে সংক্ষিপ্ত নোটিশে তদন্তকারী মোতায়েন করার ও তাদের ফলাফল প্রকাশের ক্ষমতা দেওয়া উচিৎ বলেও দাবি করা হয়েছে। বিশেষজ্ঞদের প্যালেনের পর্যালোচনায় বলা হয়েছে ২০২০ সালের ৩০ জানুয়ারির আগেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার উচিৎ ছিল চিনে নতুন করোনাভাইরাসের প্রাদুর্ভাবকে আন্তর্জাতিক জরিরি অবস্থা হিসেবে ঘোষণা করা। 

  • undefined

    CoronavirusMay 12, 2021, 3:06 PM IST

    করোনাভাইরাসের 'ভারতীয় রূপ' শব্দে আপত্তি কেন্দ্রের, পূর্ণ সমর্থন WHO-র

    করোনাভাইরাসের B1.617 বা বি ১.৬১৭ রূপটিকে অনেকেই ভারতীয় রূপ হিসেবে চিহ্নিত করছেন। কিন্তু তা কখনই নয়। একটি বিবৃতি জারি করে তেমনই জানিয়েছেন কেন্দ্রীয় সরকার। অন্যদিকে কেন্দ্রীয় সরকারের বক্তব্যের সঙ্গে সুর মিলেগেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO-র। কারণ সংস্থার পক্ষ থেকে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে জীবাণু বা তার পরিবর্তিত জিনের সঙ্গে কখনও কোনও দেশের নাম যুক্ত করার অতীত ইতিহাস বা প্রভাব তাদের নেই। সংস্থার পক্ষ থেকে সর্বদা বৈজ্ঞানিক নামেই ভাইরাস বা স্ট্রেইনকে চিহ্নিত করা হয়। এক্ষেত্রেও তার ব্যতীক্রম হয়নি। 

  • <p>covid</p>

    CoronavirusMay 11, 2021, 7:19 PM IST

    দেশকে 'করোনার ভারতীয় রূপ' থেকে বাঁচাতে পারে একমাত্র টিকা, স্পষ্ট বার্তা WHO-র

    ভারতের করোনাভাইরাসের দ্বিতীয় তরঙ্গ সুনামির আকার নিয়েছে। নিত্যদিনই বাড়ছে আক্রান্তের সংখ্যা। ভারতের এই করোনা সুনামির জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞরা আগেই দায়ি করেছিলেন করোনাভাইরাসের ভারতীয় রূপ।  সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে করোনাভাইরাসের চতুর্থতম পরিবর্তন হল করোনার ভারতীয় রূপ। এটি দ্রুত সংক্রমণ ছড়াতে সক্ষম বলেও অনুমান গবেষকদের। তাই এরই মধ্যে প্রশ্ন উঠতে শুরু করেছে করোনার নতুন রূপের বিরুদ্ধে কতটা কার্যকর কোভিড টিকা? বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে, করোনাভাইরাসের  ভ্যাইরান্ট বি ১৬১৭-র বিরুদ্ধে টিকাগুলির কার্যকর হবে। তেমনই বলছেন বিশেষজ্ঞরা। 

  • undefined

    Coronavirus IndiaMay 11, 2021, 5:06 PM IST

    ভারতের করোনা আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা যথেষ্ট ভয়ের, সঠিক তথ্যের ওপরে জোর সৌম্যা স্বামীনাথনের


    ভারতের করোনা সংক্রমণ নিয়ে আবারও উদ্বেগ বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথনের গলায়। সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া একটি সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন ভারতের করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা রীতিমত উদ্বেগজনক। একই সঙ্গে কেন্দ্রীয় সরকার যাতে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যার সঠিক তথ্য তুলে ধরে তারও আবেদন জানিয়েছেন ভারতীয় বিজ্ঞানী।