Asianet News BanglaAsianet News Bangla

Purulia 2021-সকাল থেকেই শীতের আমেজ, কালীপুজো ঘিরে উন্মাদনা তুঙ্গে পুরুলিয়াবাসীর

পুরুলিয়া শহরের বিভিন্ন জায়গায় কালীপুজো ঘিরে রাতভর মানুষের উন্মাদনা তুঙ্গে। পুরুলিয়া সদর থানার কালীপূজো ছিল বাড়তি আকর্ষণ।  

Kalipujo 2021 People flocked to Kalipujo in different places of Purulia RTB
Author
Kolkata, First Published Nov 5, 2021, 2:51 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পুরুলিয়া (Purulia) শহরের বিভিন্ন জায়গায় কালীপুজো ঘিরে রাতভর মানুষের উন্মাদনা তুঙ্গে। পুরুলিয়া শহরের ৯ নাম্বার ওয়ার্ড  ডুঙ্গরি কালি মন্দিরের পুজোয় মন্দির প্রাঙ্গনের মেলায় ভিড় দেখা গিয়েছে। যদিও ভীড় হলেও কোভিড বিধি (WB Covid Rules) নিয়ে কড়া নজর রাখতে পুলিশ প্রশাসন (Police)।

আরও পড়ুন, Kali Puja 2021- 'বাল্যবিবাহ রোধ', অভিনব থিম মালদহের হরিশ্চন্দ্রপুর থানার কালী পুজোয়

শহরের প্রাচীন বক্সি কালী মন্দিরের পুজো  এবং শহরের শতাব্দী প্রাচীন চক বাজার কালীপুজোয় সন্ধে থেকে ছিল ভিড়। চক বাজার কালী মন্দিরে দূর দুরান্তের ভক্তরা মানত পূরণের জন্য পাঁঠা বলি দেওয়ার জন্য উপস্থিত হন। সন্ধ্যে থেকে দেখা যায় চক বাজার মা কালীর কাছে পাঁঠা বলি দেওয়ার জন্য লাইন দিয়ে অপেক্ষা করছেন ভক্তরা।পুরুলিয়া সদর থানার কালীপূজো ছিল বাড়তি আকর্ষণ। এছাড়াও পুরুলিয়া শহরের ৯ নাম্বার ওয়ার্ড  ডুঙ্গরি কালি মন্দিরের পুজোয় মন্দির প্রাঙ্গনের মেলায় ভিড় দেখা যায়।অন্যদিকে পুরুলিয়া শহর লাগোয়া মফঃস্বল থানার পুরোনো আশ্রমের পুজো দিতে ভিড় জমান দূর দুরান্তের ভক্তরা।গতকাল রাত থেকেই শীতের আমেজ শুরু হয়েছে জেলায়।হালকা শীত গায়ে মেখেই পুরুলিয়া শহরের মন্ডপ এবং মন্দিরে দর্শনার্থীদের ঢল দেখা যায়। কোভিড বিধি,নিষিদ্ধ বাজি এবং আইন শৃঙ্খলা নিয়ন্ত্রনে পুলিশ প্রশাসনও ছিল তৎপর। প্রসঙ্গত, পুরুলিয়ার সেরা পুজোগুলির মধ্যে অন্যতম মৌতড়ের মা বড় কালী পুজো । করোনা আবহের মধ্যেই পুজো প্রস্তুতি   তুঙ্গে। করোনার জেরে এবার মেলা না বসলেও সরকারি সব নিয়মবিধি মেনেই পুজো হচ্ছে মৌতড়ের মা বড় কালীর। বৃহস্পতিবার কালীপুজো। তার আয়োজন চলছে সব দিকেই।  কিন্তু রাজ্যের অন্যতম তথা পুরুলিয়া জেলার সব থেকে বড় কালীপুজো মৌতড়ের মা বড় কালীর পুজোর দিকে নজর জেলার এমনকি পড়শী রাজ্য ঝাড়খণ্ডের বহু ভক্তের।রাজ্যের অন্যতম তথা পুরুলিয়া জেলার সব থেকে বড় এই কালীপুজোর বৈশিষ্ট্য হল বলিদান।এখানে পুজোর রাত থেকে শুরু হয় বলি। চলে পরের দিন দুপুর পর্যন্ত। পাশাপাশি সারা বছর ধরে মায়ের নিমিত্তে ছাগ, ভেড়া,  বলিদান করা হয়ে থাকে এই মৌতড়ের কালী মন্দিরে।

আরও পড়ুন, Kali Puja 2021- কালীপুজোয় অ্যাপ ও গাইডলাইন প্রকাশ, দেড় হাজার পুলিশ মোতায়েন বারাসাতে

অপরদিকে, কালীঘাট মন্দিরের আদলে পুরুলিয়ার রঘুনাথপুর ২নাম্বার ব্লকের শতাব্দী প্রাচীন মৌতড় কালীমন্দির সাজিয়ে তোলা হয়েছে ইতিমধ্যে। মহামারী করোনা থেকে মুক্তি পাওয়ার জন্যই এবার বেশিরভাগ দর্শনার্থী মায়ের কাছে আর্শীবাদ চাইবেন। ইতিমধ্যে সারা মৌতড় ঘিরে সাজো সাজো রব। উচ্ছ্বসিত দর্শনার্থীরা। এই পুজো রাজ্যের অন্যতম তথা জেলার সব থেকে বড় প্রাচীন পুজো।জনশ্রুতি রয়েছে, সাধক শোভারাম বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে এখানকার পুজো শুরু হয়। নতুনভাবে কালীঘাট মন্দিরের আদলে কয়েক বছর আগে মন্দির তৈরি হওয়ায় মৌতড় গ্রামের এই পুজো অন্য মাত্রা পেয়েছে। মৌতড় ষোলআনা, উৎসব কমিটি ও গ্রামের তরুণ সংঘের মিলিত উদ্যোগে এই মন্দির সংস্কার হয়েছে। 

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Follow Us:
Download App:
  • android
  • ios