Asianet News BanglaAsianet News Bangla

Laxmi Puja 2021: কাঁচামালের দাম বাড়তেই লক্ষ্মী প্রতিমার বরাত নিয়ে চরম সমস্যায় মৃৎশিল্পীরা


কোজাগরীর বরাত নিয়ে  সমস্যা চরমে মুর্শিদাবাদের মৃৎশিল্পীদের। কাঁচামালের দাম বাড়তেই পুজোর মরশুমে লক্ষ্মীর বরাতকে ঘিরে কুল কিনারা হারিয়ে ফেলেছেন মৃৎ শিল্পীরা।

 

Murshidabad potters in trouble over customer order for Lakshmi idol RTB
Author
Kolkata, First Published Oct 19, 2021, 12:56 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কোজাগরীর (Laxmi Puja 2021) বরাত নিয়ে চরম  সমস্যায় বাংলায় মৃৎশিল্পীরা। পুজোর মরশুম ঘিরে ঘিরে দম ফেলার ফুরসৎ নেই কাউর।অথচ সর্বত্র যখন উৎসবকে ঘিরে খুশির আমেজ চলছে, তখনই ধন দেবী লক্ষ্মীর বরাতকে ঘিরে মুর্শিদাবাদের ( Murshidabad Potters) মৃৎশিল্পী মহল্লায় শেষ মুহূর্তে নাভিশ্বাস উঠেছে।একদিকে হাতে রয়েছে আগাম প্রতিমা তৈরীর  ( Lakshmi Idol ) বায়নার সামান্য টাকার পুঁজি। সেই সঙ্গে দ্রুত বেড়ে চলেছে মূর্তি তৈরীর কাঁচামাল থেকে শুরু করে সাজের উপকরণের দাম। সেই সঙ্গে চরম প্রাকৃতিক বিপর্যয়ে চলতে থাকা ঝড়-বৃষ্টির মধ্যে কুল কিনারা হারিয়ে ফেলেছেন মৃৎ শিল্পীরা।

Murshidabad potters in trouble over customer order for Lakshmi idol RTB

আরও পড়ুন, 'বাংলাদেশের ঘটনায় কারা উপকৃত হচ্ছে', শুভেন্দুর কথা টেনে BJP-কে তোপ কুণালের

  জেলার বিশিষ্ট মৃৎশিল্পী গৌরাঙ্গ পাল, সুজয় দাসেরা একজোটে মঙ্গলবার বলেন,'জানি না কী করে এই অল্প সময়ে ফিনিশিং কাজ শেষ করবো। একদিকে আগাম বায়না নিয়ে বসে রয়েছি সেই সঙ্গে হু হু করে মাটির দাম থেকে শুরু করে, প্রয়োজনীয় কাঁচা বাঁশ, সুতলি রং গয়না, কাপড় সমস্ত কিছুর দাম দ্বিগুণ হয়ে যাওয়ায় মাথায় হাত পড়েছে আমাদের"।  পালপাড়া দাসপাড়া সহ একাধিক জায়গায় প্রতিমা শিল্পীদের বাস। দীর্ঘদিন ধরে বাপ ঠাকুরদার আমল থেকে তারা এই পেশার সঙ্গে যুক্ত। এই পুজোর সময় বাদ দিয়ে বাকি দিনগুলোতে বছরের ঠিকা শ্রমিক কিংবা দিনমজুরের কাজ করেই তাদের দিন গুজরান করতে হয়। এমত অবস্থায় আচমকা  পূজার প্রতিমা তৈরীর বরাত নেওয়ার পরেও হঠাৎ করে কাঁচামালের দাম বেড়ে যাওয়ায় আতান্তরে পড়েছেন তারা। জানা যায়, যেখানে গত বছর প্রতিমা তৈরির প্রধান কাঁচামাল হিসেবে এক ট্রাক্টর মাটির দাম আড়াইশো থেকে ৩০০-৩৫০ টাকা ছিল এ বছর তা এক ঝটকায় বেড়ে এই শেষ মুহূর্তে ৬০০থেকে ৭০০টাকায় পৌঁছেছে। এখানেই শেষ নয় দাম বেড়েছে রং তুলি কাপড়েরও।৪০০- ৫০০টাকার ন্যূনতম দেবীর সাজে সাজের কাপড়ের দাম এবছর বেড়ে ৮০০ থেকে ১০০০ টাকায় পৌঁছেছে। ফলে সব মিলিয়েই চূড়ান্তভাবে না কালে পড়েছেন মৃৎশিল্পীরা। জেলার বিস্তীর্ণ এলাকার ওই মৃৎশিল্পীরা অভিযোগ করে বলেন, কেবল কাঁচামালের দামই বাড়েনি, সেই সঙ্গে বেড়েছে প্রতিমা মন্ডপে পৌঁছে দেওয়ার পরিবহন খরচও। অথচ ক্লাব কর্তারা তারা তাদের বরাদ্দের টাকা এক পয়সাও বাড়াতে চায় না। তাই বাধ্য হয়েই আমাদের সকলেরই মাথাপিছু কাজের বরাতও কমেছে গত বারের থেকে অনেকখানি।

আরও পড়ুন, Covid-19: লক্ষী পুজোর আগেই লাফিয়ে সংক্রমণ কলকাতা সহ দক্ষিণবঙ্গে, কোভিডে মৃত্যু ৬ জেলায়

"

তাঁদের আরও বক্তব্য,  যেখানে গত বছর একজন সাধারণ মানের শিল্পী ও ছোটখাটো মিলিয়ে মাথাপিছু কুড়ি থেকে বাইশটা প্রতিমার অর্ডার পেয়েছে, এবার তা কমে দাঁড়িয়েছে ১২ থেকে ১৫তে। হয়তো সামনের দিনে তা আরও কমবে। জানি না কিভাবে দ্রুত কাজ শেষ করবো। এব্যাপারে স্থানীয় ক্লাব কর্তা বিভাস মন্ডল রাজু হালদার বলেন,"এটা ঠিক কথা আচমকা কাঁচামালের দাম ব্যাপকভাবে বেড়ে যাওয়ায় আমাদের  মৃৎশিল্পীরা সমস্যায় পড়েছে। তাই অনেক ক্ষেত্রে আমাদের ইচ্ছে থাকলেও চাঁদা সংগ্রহের পরিমাণ কমে যাওয়ায় আমরা তাদের বাড়তি টাকা হাতে তুলে দিতে পারছিনা। তবুও চেষ্টা চালিয়ে যাচ্ছি যেভাবেই হোক তাদেরকে অন্তত কিছুটা হলেও ক্ষতিপূরণের সাহায্য করতে পারি"।

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Follow Us:
Download App:
  • android
  • ios