Asianet News BanglaAsianet News Bangla

বাংলায় উদ্বেগ বাড়াচ্ছে ডেঙ্গু, উচ্চপর্যায়ের বৈঠক ডাকার নির্দেশ দিল নবান্ন

কলকাতার মেয়র ফিরহাদ হাকিমের ওয়ার্ডও ‘ভয়ঙ্কর ডেঙ্গু প্রবণ’ বলে চিহ্নিত। এই পরিস্থিতিতে নবান্নের নির্দেশে ৫টি জেলাকে বিশেষভাবে সতর্ক করে শনিবার উচ্চপর্যায়ের বৈঠকে বসতে চলেছে বাংলার স্বাস্থ্য দফতর।

West Bengal Dengue situation is worsening ANBSS
Author
Kolkata, First Published Aug 20, 2022, 8:40 AM IST

প্রতি বছরের মতো এবছরও বর্ষার মাঝামাঝি সময়েই রাজ্যে নতুন করে উদ্বেগ বাড়াচ্ছে ডেঙ্গু পরিস্থিতি। পরিসংখ্যান বলছে, ১৭ আগস্ট পর্যন্ত রাজ্যে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ছিল প্রায় ৪১৮৪ জন। কলকাতার মেয়র ফিরহাদ হাকিমের ওয়ার্ডও ‘ভয়ঙ্কর ডেঙ্গু প্রবণ’ বলে চিহ্নিত। এই পরিস্থিতিতে নবান্নের নির্দেশে ৫টি জেলাকে বিশেষভাবে সতর্ক করে শনিবার উচ্চপর্যায়ের বৈঠকে বসতে চলেছে বাংলার স্বাস্থ্য দফতর। নেতৃত্ব দেবেন স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম।

জানা গিয়েছে, ২০২২-এ কলকাতায় মশাবাহিত রোগের প্রকোপ অন্যান্য বছরের তুলনায় বেড়ে গিয়েছে প্রায় ৭ গুন। প্রশাসনের তরফ থেকে হাসপাতাল ও মেডিক্যাল কলেজগুলিকে রোগীদের চিকিৎসার ব্যাপারে বিশেষভাবে সতর্ক করা হবে। মৃত্যু এড়াতে সব ধরনের পদক্ষেপ নেওয়া হবে। সেই সঙ্গে রোগ পরীক্ষার সংখ্যা বাড়ানোর উপরও জোর দেওয়ার বার্তা দেওয়া হবে। নবান্ন সূত্রে খবর, বিশেষভাবে ৫টি জেলাকে চিহ্নিত করা হয়েছে, যেখানে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা সব থেকে বেশি।

ইতিমধ্যেই পুর ও নগর উন্নয়ন দপ্তরের সঙ্গে দফায় দফায় বৈঠক করেছে স্বাস্থ্য দফতর। মুখ্যসচিব নিজে বারবার জেলাশাসক ও সিএমওএইচ-দের জানিয়ে দিয়েছেন, স্ট্যান্ডার্ড প্রোটোকল মেনে ডেঙ্গু মোকাবিলা করার জন্য যাবতীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে।  ৭ দিনের মধ্যে জমা জল সরিয়ে ফেলার নির্দেশও দিয়েছেন তিনি। এই ঘোষণার লক্ষ্যেই নবান্নের নির্দেশে ফের বৈঠকে বসছেন স্বাস্থ্যসচিব নিগম।  বৈঠকে সব জেলার সিএমএইচ ও জেলাশাসকদের উপস্থিত থাকতে বলা হয়েছে। 

এই বৈঠকে নেতৃত্ব দেবেন নারায়ণস্বরূপ নিগম। হাওড়া ও কলকাতা নিয়ে বিশেষভাবে চিন্তিত নবান্ন। পরপর ২ সপ্তাহে ডেঙ্গু সংক্রমণের তথ্য উদ্বেগজনক। নবান্ন সূত্রে জানা গিয়েছে, ২০২০, ২০২১-এর তুলনায় অনেকটাই বেড়েছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। হাওড়া, উত্তর ২৪ পরগণা, কলকাতা, হুগলি ও জলপাইগুড়ি এই ৫ জেলাতে এখনও পর্যন্ত সবথেকে বেশি ডেঙ্গি আক্রান্তের সংখ্যা পাওয়া গিয়েছে। হাওড়া জেলাতে ১০৭ জন, উত্তর ২৪ পরগণায় প্রায় ৮৭ জন, কলকাতাতে ৭৪ জন, হুগলিতে ৭০ জন ও জলপাইগুড়িতে ৩৩ জন এখনও পর্যন্ত ডেঙ্গিতে আক্রান্ত বলে খবর পাওয়া গেছে। মুখ্যসচিব নিজে প্রতিটি এলাকায় প্রত্যেক দিন বিশেষ ডেঙ্গু অভিযানের নির্দেশ দিয়েছেন। মশা নিধনে গাপ্পি মাছের চাষ বাড়াতে বলেছেন তিনি।


আরও পড়ুন-
কলকাতায় ডেঙ্গুতে ১২ বছরের এক শিশুর মৃত্যু, দুঃখজনক করলেন মেয়র পরিষদ অতীন ঘোষ
বর্ষায় খান পেঁপে পাতার রস, ডেঙ্গু মোকাবিলা করে- বাড়ায় ইমিউনিটি
বর্ষায় শিশুদের মধ্যে ক্রমশ বাড়ছে ডেঙ্গু জ্বর, জেনে নিন লক্ষনগুলি

Follow Us:
Download App:
  • android
  • ios