Hindu Festival: এক নয় একাধিক পুজো রয়েছে ডিসেম্বরের শুরুতেই, জেনে নিন কী কী

ছট পুজো, প্রদোষ ব্রত (Prodosh Brata) থেকে কাল ভৈরব জয়ন্তী (Kaal Bhairav Janyanti)- বছরের শেষে রয়েছে একাধিক উৎসব। এই সময় একাধিক দেব দেবীর নানান ব্রত পালিত হয়। ডিসেম্বর (December) মাসের শুরুতেই রয়েছে একাধিক পুজো জেনে নিন কী কী।   

Web Desk - ANB | Published : Dec 3, 2021 4:25 AM IST / Updated: Dec 03 2021, 09:57 AM IST

কথায় আছে বাঙালির ১২ মাসে ১৩ পার্বণ। শিবরাত্রি, দূর্গাপুজো, লক্ষ্মীপুজো থেকে ইতু পুজো। সারা বছর ধরে পালিত হয় একের পর এক পুজো (Festival)। গ্রাম বাংলায় এর সঙ্গে একাধিক ব্রত। তবে, শুধু বাঙালি নয়।  তবে, শুধু বাঙালি নয়, সব ধর্মেই রয়েছে একাধিক পুজো। ছট পুজো, প্রদোষ ব্রত (Prodosh Brata) থেকে কাল ভৈরব জয়ন্তী (Kaal Bhairav Janyanti)- রয়েছে একাধিক উৎসব। সারা বছর ধরে ভগবান শিব, গণেশ-সহ একাধিক দেব দেবীর নানান ব্রত পালিত হয়। ডিসেম্বর (December) মাসের শুরুতেই রয়েছে একাধিক পুজো জেনে নিন কী কী।   

বিনায়ক চতুর্থী (Vinayak Chaturthi) 
৭ ডিসেম্বর পালিত হবে বিনায়ক চতুর্থী। এদিন শ্রী গণেশ পুজিত হন শহরের বিভিন্ন প্রান্তে। জানা গিয়েছে, দুটি চন্দ্র পাক্ষিক একটি হিন্দু মাস তৈরি করে। সেই জন্য ভগবান গণেশ ভক্তরা (Lord Ganesh) দুবার মর্তে আসেন। দুবার পালিত হয় গণেশের ব্রত। কৃষ্ণপক্ষে পালিত ব্রতকে বলে সংকট হর চতুর্থী। আর শুক্লপক্ষে পালিত ব্রতকে বলে বিনায়ক চতুর্থী (Vinayak Chaturthi)। এদিন ভক্তরা উপবাস করে গণেশের পুজো করেন। ৭ ডিসেম্বর পালিত হবে এই বিনায়ক চতুর্থী। 

আরও পড়ুন: Astrology News- এই ব্রত পালনে দূর হয় যাবতীয় সমস্যা, জেনে নিন এই ব্রতের তিথি, সময়, পুজো পদ্ধতি

আরও পড়ুন: Shiv-Parvati: কুমির রূপে দেবী পার্বতীর সামনে এসেছিলেন দেবাদিদেব, জেনে নিন পৌরাণিক কাহিনি

বিবাহ পঞ্চমী (Vivah Panchami)
মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে পালিত হয় বিবাহ পঞ্চমী (Vivah Panchami)। প্রচলিত কথা অনুসারে, এদিন ভগবান রাম ও দেবী সীতার বিয়ে হয়েছিল। এদিন রাম ও সীতার বিবাহবার্ষিকী উদযাপন করা হয়। শুক্লপক্ষের পঞ্চম দিন এই উৎসব পালিত হয়। এদিন ভারতের বিভিন্ন রাম-সীতা মন্দির ও ধর্মস্থলে পালিত হয় বিভা পঞ্চমী বা বিবাহ পঞ্চমী উৎসব। এবছর ৮ ডিসেম্বর অনুষ্ঠিত হতে চলেছে বিবাহ পঞ্চমী উৎসব। উত্তর ভারতে সাড়ম্বরে পালিত হয় বিবাব পঞ্চমী উৎসব।  

গীতা জয়ন্তী (Gita Jayanti)
হিন্দু শাস্ত্রে আরও একটি উৎসব হল গীতা জয়ন্তী। হিন্দুদের পবিত্র গ্রন্থ মতে, মাঘ মাসের শুক্লপক্ষের একাদশী তিথিতে পালিত হয় গীতা জয়ন্তি। কথিত আছে, আজ থেকে প্রায় ৫ হাজার বছর আগে এই তিথিতেই কুরুক্ষেত্রের যুদ্ধক্ষেত্রে কৃষ্ণ তাঁর ভক্তিমূলক সেবার গোপনীয় জ্ঞান তাঁর সবচেয়ে প্রিয় ভক্ত অর্জুনকে প্রদান করেছিলেন। সেই থেকে শুক্লপক্ষের একাদশী তিথিতে গীতা জয়ন্তী পালিত হয়। গীতা জয়ন্তী উপলক্ষে বৈষ্ণবভক্তগণ নানা অনুষ্ঠানের আয়োজন করে থাকেন। অনেক মন্দিরে গীতা যজ্ঞ করা হয়। পাঠ করা হয় ভগবদগীতা। 
 

Share this article
click me!