Ganesh Puja: শাস্ত্রে লম্বোদরা সংকষ্টী চতুর্থী ব্রতর গুরুত্ব বিস্তর, জেনে নিন কবে পালিত হবে এই ব্রত

পৌষ অথবা মাঘ মাসের কৃষ্ণপক্ষের চতুর্থী তিথিতে গণেশের যে ব্রত পালিত হয় তা লম্বোদরা সংকষ্টী চতুর্থী ব্রত নামে পরিচিত। এবছর লম্বোদরা সংকষ্টী চতুর্থী ব্রত  (Lambodara Sankasthi Ganesh Chaturthi) পালিত হবে ২১ জানুয়ারি। পৌষ, কৃষ্ণপক্ষ চতুর্থী তিথি ২১ জানুয়ারি সকাল ৮.৫১ মিনিটে শুরু হবে শুভ সময়। চলবে ২২ জানুয়ারি সকাল ৯.১৮ পর্যন্ত।

Sayanita Chakraborty | Published : Jan 18, 2022 6:51 AM IST

হিন্দু ধর্মে, যে কোনও পুজো শুরুর আগে গণেশের আরাধনার রীতি আছে। এছাড়াও, প্রতি মাসেই পুজিত হন সিদ্ধিদাতা গণেশ। প্রতি মাসের চতুর্থী তিথি (চতুর্থ দিন), কৃষ্ণপক্ষ (চন্দ্রচক্রের ক্ষয়প্রাপ্ত পর্যায়) দিন পালিত হয় গণেশের প্রবথ। এই ব্রতকে বলা হয় সংকষ্টী ব্রত। পৌষ অথবা মাঘ মাসের কৃষ্ণপক্ষের চতুর্থী তিথিতে গণেশের যে ব্রত পালিত হয় তা লম্বোদরা সংকষ্টী চতুর্থী ব্রত নামে পরিচিত। এবছর লম্বোদরা সংকষ্টী চতুর্থী ব্রত  (Lambodara Sankasthi Ganesh Chaturthi) পালিত হবে ২১ জানুয়ারি। পৌষ, কৃষ্ণপক্ষ চতুর্থী তিথি ২১ জানুয়ারি সকাল ৮.৫১ মিনিটে শুরু হবে শুভ সময়। চলবে ২২ জানুয়ারি সকাল ৯.১৮ পর্যন্ত। 

লম্বোদরা সংকষ্টী চতুর্থী ব্রতর তাৎপর্য
ভক্তরা লম্বোদরা সংকষ্টী চতুর্থী ব্রত পালন করেন পৌষ অথবা মাঘ মাসের কৃষ্ণপক্ষের চতুর্থী তিথিতে। সংকষ্টী মানে কষ্ট থেকে পরিত্রাণ, আর সংকট হারা মানে প্রতিবন্ধকতা দূরীকরণ। জীবনের সকল দুঃখ থেকে মুক্তি পেতে পালিত হয় এই ব্রত। ব্রতটি সংকট হর চতুর্থী নামেও পরিচিত। কারণ ভগবান গণেশ ভক্তদের জীবনের সকল বাধা দূর করে থাকে। তাই সংকট হর চতুর্থী ব্রত পালনে সকল বাধা দূর হয়। 
লম্বোদরা সংকষ্টী চতুর্থী ব্রত পালনের রীতি
লম্বোদরা সংকষ্টী চতুর্থীতে (Lambodara Sankasthi Ganesh Chaturthi), ভগবানের আশীর্বাদ পেতে সূর্যোদয় থেকে চন্দ্রোদয় পর্যন্ত উপবাস করতে হয়। ব্রত পালন করতে হলে সূর্যোদয়ের পূর্বে ঘুম থেকে উঠুন। এবার স্নান সেরে পরিষ্কার কাপড় পরুন। সম্ভব হবে নতুন পোশাক পরতে পারেন। এবার ঠাকুর ঘরে গণেশ মূর্তি স্থাপন করুন। গণেশ মূর্তির সামনে ঘি-এর প্রদীপ জ্বালান। ভগবানকে অর্ঘ্য প্রদান করুন। পাঠ করুন লম্বোদরা সংকষ্টী চতুর্থী ব্রতকথা। এদিন ভগবান গণেশের কৃপা পেতে নিষ্ঠার সঙ্গে পালন করতে হয় লম্বোদরা সংকষ্টী চতুর্থী। 

আরও পড়ুন: গণেশ পুজো দিয়ে শুরু হয় যে কোনও হিন্দু আচার, জেনে নিন কেন সিদ্ধিদাতার আরাধনা করা জরুরি

আরও পড়ুন: Wednesday Astro Remedies: আপনার যদি প্রতিটি কাজে বাধা আসে, তবে বুধবার করুন এই ৫টি কাজ

হিন্দু শাস্ত্রে ভগবান গণেশের একাধিক ব্রতর কথা উল্লেখ আছে। মাঘ মাসের পূর্ণিমা তিথিতে পালিত হয় অখুরট সংকষ্টী গণেশ চতুর্থী। সেদিন ভক্তরা গণেশের মহাগণপতি ও দুর্গা পীঠের পুজো করেন। পালিত হয় বিনায়ক চতুর্থী ব্রত (Vinayak Chaturthi Vrat)। অগ্রহায়ন মাসের শুক্ল পক্ষে পালিত হয় এই ব্রত। এই ব্রত পালনের বিশেষ গুরুত্ব আছে। বিনায়ক চতুর্থী ব্রত পালনে মঙ্গলের দোষ থেকে মুক্তি পাওয়া যায়। হিন্দু ধর্মে ভগবান গণেশকে সঙ্কটমোচনের দেবতা বলা হয়। গণপতির আরাধনা করলে সকল বিপদ থেকে মুক্তি মেলে। কোনও শুভ কাজে যাওয়ার আগে গণেশ নাম জপের উল্লেখ আছে শাস্ত্রে।  
 

Share this article
click me!