Ganesh Puja: ভগবান গণেশের সঙ্গে লাল রঙের সম্পর্ক কী? জেনে নিন গুরুত্বপূর্ণ তথ্য

সারা বিশ্বে দেবতা গণেশের বিভিন্ন ধরনের মূর্তি পূজিত হয়। কথিত আছে যে, দেবতা গণপতির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত রয়েছে লাল রং।

Sahely Sen | Published : Sep 18, 2023 11:50 AM IST

১৯ সেপ্টেম্বর রয়েছে গণেশ চতুর্থী তিথি, (Ganesh Chaturthi 2023)। পুরাণ মতে, এই তিথিতেই জন্মগ্রহণ করেছিলেন ভগবান শ্রী গণেশ। সারা বিশ্বে তাঁর বিভিন্ন ধরনের মূর্তি পূজিত হয়। কথিত আছে যে, দেবতা গণপতির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত রয়েছে লাল রং। 

মনে করা হয়, গণেশ লাল রং-টি খুবই পছন্দ করেন। এই কারণে, সিদ্ধিদাতার পুজো করার আগে লাল রঙের জামাকাপড় পরে পুজো করা উচিত। এই দেবতা নিজেও লাল রঙের জামাকাপড় পরতে ভালোবাসেন বলে কথিত রয়েছে। জ্যোতিষ মতে, লাল রক্ত চন্দনের গন্ধ গণেশ খুবই পছন্দ করেন। লাল ফুল দিয়ে পুজো করলে তিনি অতি সন্তুষ্ট হন। 

এই লাল রং রাজ গুন চিহ্নিত করে। মহারাষ্ট্রের অষ্ট বিনায়ক মন্দিরে গণেশকে রাজা রূপে পুজো করা হয়। অসুরদের বধ করার সময় গণেশের সারা শরীর থেকে রক্ত ঝরে পড়েছিল বলে বর্ণিত আছে। সেই বর্ণনা অনুসারে সিদ্ধি বিনায়কের মূর্তির সারা গায়ে সিঁদুর মাখিয়ে পুজো করা হয়। শিব গণের সঙ্গে সংযুক্ত দেবতাদের সাথে লাল রং যুক্ত থাকে। বীরভদ্র এবং কালভৈরব, যারা শিব গণের খুব পরিচিত সদস্য তাদের লাল রং দিয়ে চিহ্নিত করা হয়, যেমন ভগবান হনুমান এবং দেবতা গণেশ। গণেশের মোট ৩২ রকমের মূর্তির মধ্যে ১৫ রকমের মূর্তিই লাল রঙের হয়ে থাকে। 

আরেকদিকে, লাল রং-কে উদীয়মান সূর্যের সাথে তুলনা করা হয়। সিদ্ধিদাতার তেজকে সূর্যের তেজের সঙ্গে তুলনা করার জন্যই শ্রী গণেশের সঙ্গে লাল রং-কে যুক্ত করার চল রয়েছে। গণপতির উজ্জ্বল দীপ্তি এবং শক্তিকে ফুটিয়ে তোলে এই রক্তবর্ণ। 

আরও পড়ুন- 
Viral Video: পেট চালানোর তাগিদ, ছোট্ট ভাইকে কাঁধে নিয়েই ভ্যান চালাচ্ছে শিশু! ভাইরাল ভিডিও দেখে চোখে জল সবার
Ganesh Kartikeya Story: দাদা কার্তিকের সঙ্গে ব্যাপক ঝগড়া বেঁধে গেল দেবতা গণেশের, শিব-পার্বতী কী করলেন তারপর?
সংসারে সমৃদ্ধি বাড়ানোর জন্য গণেশের মূর্তি রাখেন অনেকেই, কিন্তু সিদ্ধিদাতাকে ঠিক কীভাবে রাখলে তবেই ফিরবে সৌভাগ্য?
Ganesh Chaturthi: শিশুপুত্র গণেশের মাথায় কীভাবে এল হাতির মস্তক? জেনে নিন পুরাণের ভিন্ন ভিন্ন কাহিনী

Share this article
click me!