Kaal Bhairav Jayanti 2021: মার্গশীর্ষের কৃষ্ণ অষ্টমীতে পালিত হয় কাল ভৈরব জয়ন্তী, জেনে নিন এই পুজোর মাহাত্ম্য

ভৈরবকে (Bhairav) শিবের আরও একটি রূপ মনে করা হয়। মহাদেবের এই রূপকে সবচেয়ে ভয়ঙ্কর ও মারাত্মক মনে করা হয়। মার্গশীর্ষের কৃষ্ণ অষ্টমীতে পালিত হয় কাল ভৈরব জয়ন্তী (Kaal Bhairav Janyanti)। জেনে নিন এই পুজোর মাহাত্ম্য। 

Sayanita Chakraborty | Published : Nov 26, 2021 3:35 AM IST / Updated: Nov 26 2021, 09:07 AM IST

মার্গশীর্ষের কৃষ্ণ অষ্টমীতে (Krisna Astami) বিশেষ পুজোর রীতি রয়েছে হিন্দু শাস্ত্রে। এই দিন পালিত হয় কাল ভৈরব জয়ন্তী (Kaal Bhairav Jayanti )। ভৈরবকে শিবের আরও একটি রূপ মনে করা হয়। মহাদেবের এই রূপকে সবচেয়ে ভয়ঙ্কর ও মারাত্মক মনে করা হয়। ধর্মে বর্ণিত আছে, ভগবান শিব (Lord Shiv) অষ্টমী তিথিতে কাল ভৈরব, মার্গশীর্ষে কৃষ্ণপক্ষ (পূর্ণিমা) এবং কার্তিক (অমাবস্যা) জন্মগ্রহণ করেন। এই সময়ই পালন হয় কাল ভৈরব জয়ন্তী (Kaal Bhairav Jayanti)। এ বছর ২৭ নভেম্বর শনিবার  অনুষ্ঠিত হবে এই পুজো। ভৈরব ভগবান শিবের রুদ্র রূপ। 

প্রতি মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে পালিত হয় মাসিক কাল অষ্টমী ব্রত। আর  মার্গশীর্ষের কৃষ্ণ অষ্টমীতে পালিত হয় কাল ভৈরব জয়ন্তী (Kaal Bhairav Jayanti)। এদিন উপবাস করে ভৈরব ও শিবের পুজো করা হয়। এদিন সন্ধ্যার সময় ভৈরবের পুজো করা হয়।  শঙ্খ ও ঘন্টা বাজিয়ে জপ করে ভৈরব জয়ন্তী পালনের রীতি আছে। এদিন সকালে গঙ্গায় স্নান করে উপবাস করতে হয়। 

আরও পড়ুন: Raas Yatra: কার্তিক পুজোর রেশ কাটতে না কাটতেই শুরু হল রাসযাত্রা, জেনে এই উৎসবের সময়

শাস্ত্র মতে ভৈরবের বাহন হল কুকুর। কাল ভৈরব জয়ন্তীর দিন সকালে গঙ্গা স্নান করতে হয়। তারপর অনেকে পূর্বপুরুষদের শ্রদ্ধা জানান হয়। এদিন কাল ভৈরবের বাহনকে দুধ ও দই খাওয়ানোর রীতি আছে। তারপর সন্ধ্যায় কাল ভৈরবের পুজো (Kaal Bhairav Jayanti) করা হয়। এই সময় শঙ্খ বাজিয়ে, ফুল দিয়ে, মন্ত্র উচ্চারণ করে কাল ভৈরবের পুজো করা হয়। মনে করা হয় কাল ভৈরবে সন্তুষ্ট করতে পারলে মৃত্যু ভয় দূর হবে। 

আরও পড়ুন: Astrology News- এই ব্রত পালনে দূর হয় যাবতীয় সমস্যা, জেনে নিন এই ব্রতের তিথি, সময়, পুজো পদ্ধতি

এবছর অষ্টমী তিথি শুরু হচ্ছে ২৭ নভেম্বর সকাল ৫.৪৩ থেকে। আর ছাড়বে ২৮ নভেম্বর সকাল ৬টায়। ভৈরব (Bhairav) শব্দের অর্থ হল ভয়। আর মহাদেবের এই অবতার দোষীকে শাস্তি দেন। শাস্ত্রে কথিত আছে, এক সময় ব্রক্ষ্মা (Brahma) অহংকারী হয়ে উঠেছিলেন। তিনি বিশ্বব্রক্ষ্মান্ডের স্রষ্টা মনে গর্ব করতেন। এই সময় কাল ভৈরব তাঁকে শাস্তি দেওয়ার জন্য ত্রিশূল দিয়ে ব্রক্ষ্মার পাঁচটি মাথার একটিকে ছিন্ন করে দেয়। অহংকার ব্রক্ষ্মাকে পতনের দিকে নিয়ে যায়।   
কথিত আছে কাল ভৈরবের (Bhairav) চার হাত। তাঁর দাঁত বাইরের দিকে প্রসারিত। তার ডান হাতে একটি তরোয়াল বা সাপ বা ফাঁস থাকে। অন্য হাতে থাকে খুলি। একটি হাতে ডমরু অন্য হাতে ত্রিশূল। কাল ভৈরব জয়ন্তী পালিত হয় সারা রাত ধরে। এই পুজোর সময় কুকুরকে খাবার দেওয়া হয় এবং পূর্বপুরুষদের শ্রদ্ধা জানান হয়।  
 

Share this article
click me!