শ্রাবণ মাসের দ্বিতীয় সোমবারে শিবপুজো, বাড়িতে কখনও হবে না টাকার অভাব

সোমবারে পূজা করলে ভক্তদের মনোবাঞ্ছা পূরণ হয়। যাই হোক, এবারের শ্রাবণকে কেন্দ্র করে অনেক কাকতালীয় ঘটনা ঘটছে। যা অত্যন্ত শুভ বলে মনে করা হয়। এই মাসে ভক্তরা আন্তরিক চিত্তে শিবলিঙ্গের পূজা করে শিবের কৃপা পেতে পারেন।

Parna Sengupta | Published : Jul 24, 2022 12:25 PM IST

চলছে পবিত্র শ্রাবণ মাস। ২৫শে জুলাই শ্রাবণ মাসের দ্বিতীয় সোমবার। শ্রাবণ মাসে সোমবারের বিশেষ তাৎপর্য রয়েছে কারণ শ্রাবণ মাস ভোলেশঙ্করের কাছে প্রিয় এবং সোমবারকে তার দিন হিসাবে বিবেচনা করা হয়। এমন পরিস্থিতিতে শ্রাবণ মাসের সোমবার শিব ও মাতা পার্বতীর ভক্তদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা থাকে। শুধু প্রথম নয়, শ্রাবণ মাসের দ্বিতীয় সোমবারও ভীষণ গুরুত্বপূর্ণ। 

বিশ্বাস অনুসারে, সোমবারে পূজা করলে ভক্তদের মনোবাঞ্ছা পূরণ হয়। যাই হোক, এবারের শ্রাবণকে কেন্দ্র করে অনেক কাকতালীয় ঘটনা ঘটছে। যা অত্যন্ত শুভ বলে মনে করা হয়। এই মাসে ভক্তরা আন্তরিক চিত্তে শিবলিঙ্গের পূজা করে শিবের কৃপা পেতে পারেন। এমনটা বিশ্বাস করা হয় যে, যে ব্যক্তি শ্রাবণ মাসের সোমবার উপবাস করে ভগবান শঙ্করের পূজা করেন, তিনি কাঙ্খিত জীবনসঙ্গী পান এবং জীবনে সুখ-সমৃদ্ধি বৃদ্ধি পায়। 

বিবাহিত মহিলারা যদি শ্রাবণ মাসে সোমবার উপবাস করেন তবে ভগবান শঙ্কর তাদের সৌভাগ্যের বর দেন। শ্রাবণ মাসে চারটি সোমবার রয়েছে। প্রথম সোমবার ছিল ১৮ জুলাই এবং দ্বিতীয় সোমবার ২৫শে জুলাই। 

শ্রাবণ মাসে ভক্তরা তিন ধরনের উপবাস রাখেন

১. শ্রাবণ সোমবার ব্রত
২. ষোল সোমবার উপবাস
৩. প্রদোষ ব্রত

শ্রাবণ মাসে সোমবার যে উপবাস করা হয় তাকে বলা হয় শ্রাবণ মাসের সোমব্রত। অন্যদিকে, শ্রাবণ মাসের প্রথম সোমবার থেকে ১৬ সোমবার পর্যন্ত উপবাসকে ষোল সোমবার ব্রত বলা হয় এবং প্রদোষের দিনে ভগবান শিব ও মা পার্বতীর আশীর্বাদ পেতে প্রদোষ ব্রত পালন করা হয়। শ্রাবণ মাস জুড়ে শিবের বিশেষ পূজা করা হয়। বিশেষ করে অবিবাহিত মেয়েরা উপযুক্ত বর পাওয়ার জন্য ভগবান ভোলেনাথের উপবাস করে।

এইভাবে শিব ও মাতা পার্বতীর পূজা করুন

সকালে ঘুম থেকে উঠুন এবং স্নান করে পরিষ্কার কাপড় পরিধান করুন।
বাড়ির মন্দিরে প্রদীপ জ্বালান।
গঙ্গাজল দিয়ে সকল দেবতার অভিষেক করুন।
শিবলিঙ্গে গঙ্গাজল ও দুধ নিবেদন করুন।
গঙ্গাজল পাওয়া না গেলে তামার পাত্রে বিশুদ্ধ জল ভরে শিবলিঙ্গে নিবেদন করুন।
শিবকে ফুল অর্পণ করুন।
ভগবান শিবকে বেল পাতা নিবেদন করুন।

শিবলিঙ্গে অক্ষত দুধ, দই, মধু নিবেদন করুন।
তারপর শিবলিঙ্গকে বেল পাতা, তাজা ফল এবং ফুল দিয়ে সাজান বা শিবকে নিবেদন করুন।
শিবলিঙ্গে চন্দন, রোলি ও অক্ষত দিয়ে টিকা লাগান এবং প্রসাদ নিবেদন করুন।
ভগবান শিবের আরতি করুন এবং ভোগ নিবেদন করুন। মনে রাখবেন যে শুধুমাত্র সাত্ত্বিক জিনিস ঈশ্বরের কাছে নিবেদন করা হয়। প্রসাদে চিনি, মিষ্টি বাতাসে বা মিষ্টি এলাচ রাখতে পারেন।

শিবলিঙ্গের সামনে প্রদীপ ও ধূপ তৈরি করুন এবং শিবের আরতি করার পর প্রসাদ সবার মধ্যে বিতরণ করুন এবং নিজে খান। সারাদিন মনকে পরিষ্কার রাখুন, কারো মনে ভুল চিন্তা আনবেন না এবং সুখী জীবনের জন্য শিবের কাছে প্রার্থনা করুন।

আরও পড়ুন- শ্রাবণ মাসে বাড়িতে এই গাছগুলি লাগালে শিব ও লক্ষ্মীর আশির্বাদে হবে টাকার বৃষ্টি

আরও পড়ুন- রক্তচাপ ও ডায়াবেটিসের সমস্যা দেখা দিতে পারে এই তারিখের জাতক-জাতিকাদের, রইল সংখ্যাতত্ত্বের গণনা

আরও পড়ুন- Bangla News Astrology ফেং শুই বিড়ালের এত উপকারিতা আগে জানতেন, আর্থিক সমস্যা কাটাতে ঘরে রাখুন এই রঙের বিড়াল

সোমবার উপবাস করার পদ্ধতি

শ্রাবণের সোমবার সকালে ঘুম থেকে উঠে প্রথমে জলে কালো তিল মিশিয়ে স্নান করুন। এরপর শুদ্ধ চিত্তে শিবকে স্মরণ করে সোমবার উপবাসের সংকল্প নিন। তারপর সাদা ফুল, শ্বেত চন্দন, পঞ্চামৃত, চাল, সুপারি, বেল পাতা ইত্যাদি দিয়ে শিবলিঙ্গের পূজা করুন। পূজার সময় অবিরাম 'ওম সোমে নমঃ' মন্ত্র জপ করুন। রুদ্রাক্ষের জপমালা দিয়ে সর্বদা শিবের মন্ত্র জপ করুন।

Read more Articles on
Share this article
click me!