সর্ব পিতৃ অমাবস্যা কখন এবং কীভাবে এই দিনে পূর্বপুরুষদের বিদায় জানাবেন, জেনে এর সমস্ত নিয়ম

শ্রাধপক্ষ ১৬ দিন থাকবে। পিতৃপক্ষ ভাদ্র মাসের পূর্ণিমা তিথিতে শুরু হয় এবং আশ্বিন মাসের অমাবস্যা তিথিতে শেষ হয়। আসুন জেনে নেওয়া যাক কখন সর্ব পিতৃ অমাবস্যা এবং কীভাবে এই দিনে পূর্বপুরুষদের বিদায় জানাবেন।
 

Web Desk - ANB | Published : Sep 3, 2022 5:56 AM IST / Updated: Sep 12 2022, 05:36 PM IST

পূর্বপুরুষদের খুশি করার জন্য হিন্দুধর্মে পিতৃপক্ষের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ স্থান রয়েছে। এ বছর পিতৃপক্ষ ১০ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে। এই দিনগুলিতে, লোকেরা তাদের পূর্বপুরুষদের জন্য তর্পণ, পিন্ডদান, শ্রাদ্ধ অনুষ্ঠান করে যাতে তারা শান্তি পায়। শ্রাধপক্ষ ১৬ দিন থাকবে। পিতৃপক্ষ ভাদ্র মাসের পূর্ণিমা তিথিতে শুরু হয় এবং আশ্বিন মাসের অমাবস্যা তিথিতে শেষ হয়। আসুন জেনে নেওয়া যাক কখন সর্ব পিতৃ অমাবস্যা এবং কীভাবে এই দিনে পূর্বপুরুষদের বিদায় জানাবেন।

সর্ব পিতৃ অমাবস্যা ২০২২ কখন-
সর্ব পিতৃ অমাবস্যাকে পিতৃ বিসর্জনী অমাবস্যাও বলা হয়। এটি পিতৃপক্ষের শেষ দিন। শাস্ত্র মতে পিতৃপক্ষে পূর্বপুরুষদের মৃত্যু তিথিতে তাদের স্মরণ করে পিন্ডদান, শ্রাদ্ধ করতে হবে, কিন্তু কোনও কারণে তা সম্ভব না হলে সর্ব পিতৃ অমাবস্যার দিনে নাম ধরে। পিতৃপুরুষ ও ব্রাহ্মণদের দান অথবা অভাবগ্রস্তকে দান করলেও পূর্বপুরুষরা খুশি হন। তাদের আশীর্বাদে ঘরে সুখ-সমৃদ্ধি আসে।

সর্ব পিতৃ অমাবস্যা - ২৬ সেপ্টেম্বর ২০২২
আশ্বিন শুক্লপক্ষ প্রতিপদ শুরু হয় - ২৬ সেপ্টেম্বর ২০২২, সকাল ৩ টে ২৩ মিনিট থেকে শুরু।
আশ্বিন শুক্লপক্ষ প্রতিপদ শেষ হবে - ২৭ সেপ্টেম্বর ২০২২, সকাল ৩ টে বেজে ৮ মিনিটে।

আরও পড়ুন- কুন্ডলিতে পিতৃ দোষ কীভাবে গঠিত হয়, জেনে নিন এর কারণ ও প্রতিকার

আরও পড়ুন- পিতৃপক্ষ কবে থেকে শুরু হচ্ছে, এই সময় ভুলেও এই কাজগুলি করবেন না, জেনে নিন প্রতিকার

আরও পড়ুন- দেবীপক্ষের আগে কিভাবে সূচণা হল এই পিতৃপক্ষের, জেনে নিন এর তাৎপর্য

সর্ব পিতৃ অমাবস্যায় পূর্বপুরুষদের বিদায় জানাবেন কীভাবে?
সমস্ত পিতৃ বিসর্জনী অমাবস্যার দিনে স্নানের পর সাদা বস্ত্র পরিধান করে পিতৃপুরুষদের প্রার্থনা করুন। দক্ষিণ দিকে মুখ করে বসে একটি তামার পাত্র গঙ্গাজল বা পরিষ্কার জলে ভরে নিন। কালো তিল এবং কিছু কাঁচা দুধ এবং কুশ সহযোগে একটি তর্পণ করুন। তর্পণ করার সময় এই মন্ত্রটি জপ করুন। 'ওম পিতৃ গণে বিদমহে জগধারিণে ধীমাঃ তন্নো পিত্রো প্রচোদয়ত' এবং পূর্বপুরুষদের শান্তির জন্য প্রার্থনা করুন।

এই দিনে অবশ্যই ব্রাহ্মণদের খাদ্য দান করুন। খাবারের মধ্যে অন্ন এবং মিষ্টান্ন অবশ্যই রাখবেন। ব্রাহ্মণদের জন্য প্রস্তুত করা খাবারের ৫ অংশ বের করুন, যা দেবতা, গরু, কুকুর, কাক এবং পিঁপড়ার জন্য রেখে দিন। এবার ব্রাহ্মণদের বস্ত্র ও সামর্থ্য অনুযায়ী আশীর্বাদ নিন এবং সম্মানের  সঙ্গে বিদায় করুন। এই দিনে প্রদীপ দান করার প্রথা রয়েছে।

Read more Articles on
Share this article
click me!