২০২২ সালের রথযাত্রা পালনের আগে, জেনে নিন পুরীর রথের বিষয়ে এই আকর্ষণীয় তথ্যগুলি

রথযাত্রার সবচেয়ে ঐশ্বরিক চিত্রগুলির মধ্যে একটি হল যখন ভগবান জগন্নাথ তার ভাই বলরাম এবং বোন সুভদ্রার সঙ্গে তিনটি রথে চড়ে। তিনটির রথ আলাদা এবং দেশ-বিদেশের কয়েক লক্ষ ভক্ত এই রথের দড়ি টানতে মন্দিরে উপস্থিত হয়। 
 

Web Desk - ANB | Published : Jun 28, 2022 6:52 AM IST

ভক্তরা বিশ্বাস করেন মহাপ্রভু জগন্নাথদেব সাত দিন রানি গুন্ডিচা মন্দিরে অবস্থান করেন। প্রতি বছর, হাজার হাজার ভক্ত এবং পর্যটকরা জুলাই মাসে রথযাত্রার আয়োজন করে। এই বছর ভগবান জগন্নাথের বিশাল রথযাত্রা ১ জুলাই, ২০২২ তারিখে বের হবে। আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয় দিনে পুরিতে বিশ্ব বিখ্যাত জগন্নাথ রথযাত্রার সূচণা হয়। রথযাত্রার সবচেয়ে ঐশ্বরিক চিত্রগুলির মধ্যে একটি হল যখন ভগবান জগন্নাথ তার ভাই বলরাম এবং বোন সুভদ্রার সঙ্গে তিনটি রথে চড়ে। তিনটির রথ আলাদা এবং দেশ-বিদেশের কয়েক লক্ষ ভক্ত এই রথের দড়ি টানতে মন্দিরে উপস্থিত হয়। 

রথযাত্রার সঙ্গে যুক্ত বিশ্বাস 
রথযাত্রার একটি আচার যা সবাইকে মুগ্ধ করে তা হল প্রভু যখন ১৪ দিন নির্জনে থাকেন। প্রকৃতপক্ষে, সেই সময় সমস্ত মন্দির বন্ধ থাকে। 
জ্যৈষ্ঠ পূর্ণিমায় জগন্নাথ দেব, বলরাম এবং সুভদ্রাকে ১০৮ ঘটি জল দিয়ে স্নান করানো হয়। এই মহান উপলক্ষকে বলা হয় সহস্ত্রধারা স্নান। 
কিন্তু এই স্নানের কারণে তারা তিনজন জগন্নাথ দেব, বলরাম এবং সুভদ্রা অসুস্থ হয়ে পড়ে এবং ভেষজ দিয়ে চিকিৎসা করা হয়। এই কারণেই তাদের নির্জন ঘর বন্ধে রাখা হয়। 
এই বছর আষাঢ় শুক্ল দ্বিতীয়া তিথি ৩০ জুন সকাল ১০ টা বেজে ৪৯ মিনিট থেকে শুরু হবে এবং ১ জুলাই দুপুর ১ টা বেজে ৯ মিনিটে শেষ হবে। ১ জুলাই শুক্রবার থেকে শুরু হবে জগন্নাথ রথযাত্রা।

আরও পড়ুন- প্রভু জগন্নাথদেব এই সময় জ্বর ও ডায়রিয়ায় ভোগেন, জেনে নিন এই ১৫ দিন অসুস্থতায় কিভাবে চিকিৎসা করা হয়

আরও পড়ুন- পুরীর জগন্নাথ মন্দিরের এই ৫ রহস্য, যার রহস্য আজও বিজ্ঞান সমাধান করতে পারেনি

আরও পড়ুন- ভগবান শ্রীকৃষ্ণের হৃদয় আজও রয়েছে জনপ্রিয় এই মন্দিরে, জেনে নিন কোথায় পাবেন এর হদিশ

ভগবান জগন্নাথের রথযাত্রার বিশেষ তথ্যঃ
পুরাণ অনুসারে, জগন্নাথের রথের নির্মাণ কাজ শুরু হয় অক্ষয় তৃতীয়ায়। বসন্ত পঞ্চমী থেকে কাঠ সংগ্রহ শুরু হয়। ভগবানের জন্য এই রথগুলি শুধুমাত্র শ্রীমন্দিরের কাঠমিস্ত্রিরা তৈরি করেন। ভগবান জগন্নাথ শ্রীহরি হলেন ভগবান বিষ্ণুর অন্যতম প্রধান অবতার। রথের জন্য দশপল্ল নামে একটি বিশেষ থেকে সংগ্রহ করা হয়। এই যাত্রা প্রতি বছর একটি উৎসব হিসাবে পালিত হয়, তাই এটি যাত্রা উৎসব হিসাবে পালিত হয় যা বিশ্ব বিখ্যাত।
 

Read more Articles on
Share this article
click me!