Saraswati Puja 2022: বাগদেবীর আরাধনার দিন গোনা শুরু, এক নজরে ২০২২ সালের সরস্বতী পূজার নির্ঘন্ট

হিন্দু ধর্মে সরস্বতী পূজার দিন শিশুর প্রথম ধারাবাহিক বা অক্ষর জ্ঞান শুরু করার শিক্ষার প্রথা রয়েছে। বসন্ত পঞ্চমীর দিন সরস্বতী পূজা কেন শুরু হল, এর জন্যও পৌরাণিক কাহিনি রয়েছে। জেনে নেওয়া যাক ২০২২ সালের সরস্বতী পূজার সময়-তিথি ও পূজার মুহুর্ত বিষয়ে যাবতীয় তথ্য।
 

Web Desk - ANB | Published : Jan 17, 2022 4:23 AM IST / Updated: Jan 29 2022, 08:50 AM IST

এই দিনটি বসন্ত পঞ্চমী বা সরস্বতী পুজো ছাত্র-ছাত্রীদের কাছে অত্যন্ত জনপ্রিয় উৎসব।হিন্দু ক্যালেন্ডার অনুসারে, মাঘ মাসের শুক্ল পক্ষের পঞ্চমী তিথিতে বসন্ত পঞ্চমী রূপে পালন করা হয়। এই দিনটি জ্ঞান, বাণী এবং শিল্পের দেবী মা সরস্বতীর পুজো। হিন্দু ধর্মে সরস্বতী পূজার দিন শিশুর প্রথম ধারাবাহিক বা অক্ষর জ্ঞান শুরু করার শিক্ষার প্রথা রয়েছে। বসন্ত পঞ্চমীর দিন সরস্বতী পূজা কেন শুরু হল, এর জন্যও পৌরাণিক কাহিনি রয়েছে। জেনে নেওয়া যাক ২০২২ সালের সরস্বতী পূজার সময়-তিথি ও পূজার মুহুর্ত বিষয়ে যাবতীয় তথ্য।

সরস্বতী পূজা ২০২২ তারিখ ও মুহুর্ত

পঞ্জিকা অনুসারে, মাঘ মাসের শুক্ল পক্ষের পঞ্চমী তিথির সূচনা ০৫ ফেব্রুয়ারি শনিবার ভোর রাত ৩ টে বেজে ৪৬ মিনিট থেকে হচ্ছে। পঞ্চমীর পরের দিন ৬ ফেব্রুয়ারি রবিবার রাত ৩ টে বেজে ৪৬ মিনিট পর্যন্ত থাকবে। একই ভাবে সরস্বতী পূজা ০৫ ফেব্রুয়ারি পালিত হবে। এই দিনেই বসন্ত পঞ্চমীর শুরু। বসন্ত পঞ্চমীর দিন সরস্বতী পূজার জন্য শুভ মুহুর্ত ৫ ফেব্রুয়ারি শনিবার সকাল ৭ টা বেজে ৭ মিনিট থেকে রাত ১২ টা বেজে ৩৫ পর্যন্ত থাকবে।

শাস্ত্রীয় বিধান অনুসারে, শ্রীপঞ্চমীর দিন সকালেই সরস্বতী পূজা সম্পন্ন করা যায়। তিথিটি শ্রীপঞ্চমী বা বসন্ত পঞ্চমী নামেও পরিচিত। উত্তর ভারত, পশ্চিমবঙ্গ, ওড়িশা, নেপাল ও বাংলাদেশে সরস্বতী পূজা উপলক্ষে বিশেষ উৎসাহ উদ্দীপনা পরিলক্ষিত হয়। সরস্বতীর পূজা সাধারণ পূজার নিয়মানুসারেই হয়।  যথাবিহিত পূজার পর লক্ষ্মী, নারায়ণ, দোয়াত-কলম, পুস্তক ও বাদ্যযন্ত্রেরও পূজা করার প্রথা প্রচলিত আছে। এই দিন ছোটোদের হাতেখড়ি দিয়ে পাঠ্যজীবন শুরু হয়।পূজান্তে পুষ্পাঞ্জলি দেওয়ার প্রথাটি অত্যন্ত জনপ্রিয়। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রছাত্রীদের দল বেঁধে অঞ্জলি দিতে দেখা যায়।

বসন্ত পঞ্চমীর সরস্বতী পূজা কেন হয়?

পৌরাণিক স্বীকৃতি আছে মাঘ মাসকে শুক্ল পক্ষের পঞ্চমী তিথির জ্ঞান এবং বাণীর দেবী মা সরস্বতী ব্রহ্মার মুখ থেকে মর্ত্যে অবতরন করেন। এই দিনটি দেবী সরস্বতী পূজার জন্য বিশেষভাবে পালন করা হয়। এই কারণেই প্রতি বছর বসন্ত পঞ্চমীতেই সরস্বতী পূজা পালন করা হয়। ধর্মীয় মান্যতা অনুসারে, বসন্ত পঞ্চমীর উপাসনা করলেও দেবী সরস্বতীও প্রসন্ন হন।

আরও পড়ুন- Cancer Monthly Horoscope: নতুন বছরের প্রথম মাস কেমন প্রভাব ফেলবে কর্কট রাশির উপর

আরও পড়ুন- Chanakya Niti: এই ৫ গুণের অধিকারী মহিলারা প্রতিটি ব্যক্তির ভাগ্য পরিবর্তন করতে পারে

আরও পড়ুন- রান্নাঘরে এই জিনিস পড়ে যাওয়া অত্যন্ত অশুভ, জেনে নিন এর সঙ্গে সম্পর্কিত নিয়মগুলি

আরও পড়ুন- Vastu Tips: বাড়িতে কখনোই হবে না অর্থের অভাব, যদি মেনে চলেন বাস্তুর এই নিয়মগুলো

Share this article
click me!