পাকিস্তান-শ্রীলঙ্কা সহ বিশ্বের এই সব জায়গায় রয়েছে ৫১টি শক্তিপীঠ, জেনে নিন কোথায় আছে সিদ্ধ মন্দির

নবরাত্রির নয় দিনে সব শক্তিপীঠেই ভক্তদের উপচে পড়া ভিড় থাকে। নবরাত্রিতে শক্তিপীঠের পূজার বিশেষ তাৎপর্য রয়েছে। বিশ্বে মোট ৫১টি শক্তিপীঠ রয়েছে, ভারত ছাড়াও শক্তিপীঠগুলি বাংলাদেশ, পাকিস্তান, নেপাল, তিব্বত এবং শ্রীলঙ্কায় অবস্থিত।

Parna Sengupta | Published : Sep 26, 2022 10:19 AM IST

আজ থেকে শুরু হচ্ছে নবরাত্রি। নবরাত্রির নয় দিনে দেবীর নয়টি রূপের পূজা করা হয়। নবরাত্রির দিন কলস প্রতিষ্ঠার পর দেবী শৈলপুত্রীর পূজা করা হয়। এই দিনে প্রতিষ্ঠার পর দুর্গা সপ্তশতী পাঠ করা হয়। ধর্মীয় শাস্ত্র অনুসারে, কলসকে ভগবান গণেশের রূপ হিসাবে বিবেচনা করা হয়। যে কোনো শুভকাজ যেমন সিদ্ধিদাতার পুজো দিয়ে শুরু হয়, তেমনই পুজো শুরু হয় কলস পুজো দিয়ে। নবরাত্রির প্রথম দিনে কলস স্থাপনের পর মা শৈলপুত্রীর এই গল্প শুনলে বা শুনলে ঘরে সুখ-সমৃদ্ধি আসে এবং মা শৈলপুত্রীর আশীর্বাদ পাওয়া যায়। নবরাত্রির নয় দিনে সব শক্তিপীঠেই ভক্তদের উপচে পড়া ভিড় থাকে। নবরাত্রিতে শক্তিপীঠের পূজার বিশেষ তাৎপর্য রয়েছে। বিশ্বে মোট ৫১টি শক্তিপীঠ রয়েছে, ভারত ছাড়াও শক্তিপীঠগুলি বাংলাদেশ, পাকিস্তান, নেপাল, তিব্বত এবং শ্রীলঙ্কায় অবস্থিত।

কিভাবে এই শক্তিপীঠ হল জানেন? আজ আমরা আপনাদের বলব এই শক্তিপীঠগুলির প্রতিষ্ঠা সংক্রান্ত কাহিনী।

শিবপুরাণ অনুসারে, প্রজাপতি দক্ষ একবার তাঁর বাড়িতে যজ্ঞ করেছিলেন। যজ্ঞে, দক্ষ তার এক কন্যাকে পাঠান এবং দেবী সতীকে যজ্ঞে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানান। কিন্তু তার স্বামী ভগবান শিবকে আমন্ত্রণ জানাননি। শিব যজ্ঞে না যাওয়ার জন্য সতীকে অনুরোধ করেছিলেন, কিন্তু দেবী সতী শিবের অনুরোধ অমান্য করে তার পিতা দক্ষের বাড়িতে যান। যেখানে সতীর পিতা প্রজাপতি দক্ষ ভগবান শিবকে অপমান করেছিলেন। এত জনসমাগমে স্বামীকে অপমানিত হতে দেখে মা সতী খুব অপমানিত বোধ করেন এবং একই যজ্ঞের আগুনে নিজের জীবন উৎসর্গ করেন।

শিব এই ঘটনা শোনার সাথে সাথে তিনি দক্ষের বাড়িতে পৌঁছে যান এবং যজ্ঞটি সম্পূর্ণরূপে ধ্বংস করার পরে, দেবী সতীর দেহ নিয়ে শোকে এখানে-সেখানে ঘুরে বেড়াতে শুরু করেন। শুরু হয় তান্ডব। দেবী সতীর দেহের কিছু অংশ জায়গায় জায়গায় পড়েছিল, যা পরে শক্তিপীঠ নামে পরিচিত হয়।

ভারতের ১০টি শক্তিপীঠের অধিকাংশই পশ্চিমবঙ্গে অবস্থিত। এর পরে উত্তর ভারতে ৭টি শক্তিপীঠ রয়েছে। পশ্চিম ভারতে ৫টি, উত্তর-পূর্ব ভারতে ৫টি, দক্ষিণ ভারতে ৫টি এবং মধ্যপ্রদেশে ২টি শক্তিপীঠ রয়েছে।

পাকিস্তান ও বাংলাদেশে শক্তিপীঠ রয়েছে 
কিছু শক্তিপীঠ ভারতের প্রতিবেশী দেশেও রয়েছে। বাংলাদেশে সর্বোচ্চ ৮টি শক্তিপীঠ রয়েছে। পাকিস্তানের হিংলাজ মন্দিরে মাতা সতীর মাথা কেটে পড়েছিল বলে ধারণা করা হয়। পাকিস্তানের হিংলাজ মন্দির সারা বিশ্বে বিখ্যাত। এছাড়াও বাংলাদেশে সুগন্ধা দেবী শক্তিপীঠ, চট্টল ভবানী, যশোরেশ্বরী, কর্তোয়াঘাট শক্তিপীঠ রয়েছে। এছাড়া নেপালে দুটি মুক্তিধাম মন্দির, গুহ্যেশ্বরী শক্তিপীঠ রয়েছে। যেখানে শ্রীলঙ্কায়- ইন্দ্রাক্ষী শক্তিপীঠ এবং তিব্বতে আছে মানস শক্তিপীঠ।

আরও পড়ুন- মা দুর্গা দেবেন চাকরি-ব্যবসায় বড় অগ্রগতি, শারদীয়ায় উজ্জ্বল হবে এই রাশিগুলির ভাগ্য

আরও পড়ুন- শারদীয়া নবরাত্রির ৯ দিনের পূজা এই জিনিসগুলি ছাড়া অসম্পূর্ণ

আরও পড়ুন- রইল শহর তিলোত্তমার সেরা ১০টি বনেদি বাড়ির পুজোর খোঁজ, দেখে নিন এক ঝলকে

Share this article
click me!