অবাক করা স্থাপত্য বাংলাদেশের গ্রামে, বৃষ্টির জল ধরে রেখে সেরার খেতাব ফ্রেন্ডশিপ হাসপাতালের

দক্ষিণ-পশ্চিম বাংলাদেশের সাতক্ষীরায় বেসরকার একটি এনজিও এই হাসপাতাল চালায়। নাম ফ্রেন্ডশিপ হাসপাতাল। হাসপাতালের ডিজাইন করেছিবেন বিশিষ্ট স্পপতি কাশিফ চৌধুরী। হাসপাতালের নির্মাণে বিশেষ গুরুত্ব পেয়েছে ব্যবহারিক উপযোগিতা আর নান্দনিকতা। সেইকারণেই এই পুরস্কার। 

Web Desk - ANB | Published : Jan 27, 2022 6:34 PM IST

সাধারণ ইঁটের তৈরি বাংলাদেশের (Bangladesh) গ্রামীণ হাসপাতাই (Hospital) জিতে নিন ব্রিটিশ (British) সম্মান। সেরা স্থাপত্যকলার সম্মান পেল বাংলাদেশের সাতক্ষীরার হাসপাতাল। ব়্যায়াল ব্রিটিশ ইনস্টিটিউট অব আর্কিটেক্ট বা RBIAর এই পুরস্কার স্থাপত্যকলায় অত্যান্ত মর্যাদাপূর্ণ। পরিবেশবান্ধব নকসা আর প্যানিংকে গুরুত্ব দেওয়ার কারণেই জুরিদের নজর কেড়ে নিয়েছে এই গ্রামীণ হাসপাতাল। 

দক্ষিণ-পশ্চিম বাংলাদেশের সাতক্ষীরায় বেসরকার একটি এনজিও এই হাসপাতাল চালায়। নাম ফ্রেন্ডশিপ হাসপাতাল। হাসপাতালের ডিজাইন করেছিবেন বিশিষ্ট স্পপতি কাশিফ চৌধুরী। হাসপাতালের নির্মাণে বিশেষ গুরুত্ব পেয়েছে ব্যবহারিক উপযোগিতা আর নান্দনিকতা। সেইকারণেই এই পুরস্কার। 

তবে প্রত্যন্ত গ্রামের  হাসপাতাল ফ্রেন্ডশিপের লড়াই নেহাত সহজ ছিল না। বিশ্বের ১১টি দেশের ১৬টি বাছাই করা স্থাপত্য নিয়ে এই প্রতিযোগিতা শুরু হয়েছিল। মূল প্রতিদ্বন্দ্বি ছিল জার্মানির বার্লিনের  এরটি গ্যালারি। যেটি ডিজাইন করেছেন ডেভিড চিপারফিল্ড । দ্বিতীয় প্রতিদ্বন্দ্বি ছিল ডেনমার্কের একটি সাইকেল ফুটব্রিজ। 

ফ্রেন্ডশিপ হাসপাতালের অন্যতম বিশেষত্ব হল বর্ষার জল ধরে রাখা। গ্রীষ্ণের সময় সেই জল সরবরাহ করা আর প্রয়োজনীয় কাজে ব্যবহার করা যাবে। পাশেপেশম হাসপাতালের নির্মাণে গুরুত্ব দেওয়া হয়েছে পরিবেশকে। হাসপাতালের মধ্যে দিনের বেলা কোনও কৃত্রিম আলোর প্রয়োজন নেই। গ্রামীণ পরিবেশের সঙ্গেখাপ খাইয়ে হাসপাতালে বাইরে ব্যবহার করা হয়েছে লালচে রংঙের ইট। তবে এই হাসপাতাল নির্মাণ করেছেন কিন্তু স্থানীয় শ্রমিকরাই। 

হাসপাতালের স্থপতি কাশেফ চৌধুরী জানিয়েছেন, এই এলাকার জল লবণাক্ত। মিষ্টি জলের খুবই অভাব। সেইকারণেই বৃষ্টির দল ধরে রাখার সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। তাই তিনি হাসপাতালের ডিজাইন এমনভাবে করেছেন যাতে বৃষ্টির জল হাসপাতালের ছাদে বা বারান্দায়  পড়ে তা সরাসরি চলে যায় হাসপাতালের মধ্যে তৈরি করা কৃত্রিম খালে। সেই খাল হাসপাতালের দুইপাশে দুটি জলাধারে যুক্ত। সেখানেই জল জমে থাকে। তাই প্রবল গরমের সময়ও হাসপাতাল ঠান্ডা থাকে। বিল্ডিংগুলি কোনাকোণি করার কারণে হাওয়া-বাতাস খেলে। তিনি আরও জানিয়েছেন জলবায়ু পরিবর্তনের সঙ্গে লড়াই করা জন্য এই হাসপাতাল একদম উপযুক্ত। কাশেম আরও জানিয়েছেন, এই পুরস্কার প্রাপ্তি আরও অনেককেই পরিবেশবান্ধব  বাড়ি তৈরি করতে উৎসহ দেবে।  

Omicron Alert: 'ওমিক্রন করোনার শেষ রূপ', এই ধারনা বিপজ্জন বলল WHO

Pakistan Court: 'জেহাদের জন্য অর্থ সংগ্রহ দেশদ্রোহিতা', জঙ্গিদের আপিল খারিজ লাহোর হাইকোর্টের

Punjab election 2022: সিধু-চন্নির বিবাদ এড়াতে অন্যপথে কংগ্রেস, বড় ঘোষণা রাহুল গান্ধীর

Share this article
click me!