সেরার শিরোপা ফের 'ত্রিমূর্তি'র মাথায়, ভারতের সর্বকালের শ্রেষ্ঠ ছবির তকমা পেল সত্যজিতের ‘পথের পাঁচালী’

সম্প্রতি ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ ফিল্ম ক্রিটিকস (এফআইপিআরএসসিআই)-এর ‘ইন্ডিয়া চ্যাপ্টার’একটি সমীক্ষা চালায়। সমালোচকদের মতামতের ভিত্তিতে তৈরি হয় ভারতের সর্বকালের শ্রেষ্ঠ ছবির তালিকা।
 

Web Desk - ANB | Published : Oct 22, 2022 12:49 PM IST

ফের একবার সেরার শিরোপা ছিনিয়ে নিল বাঙালিরা। ভারতীয় চলচিত্রের সেরা দশ সিনেমার মধ্যে প্রথম তিনটি সিনেমাই  বাঙালি পরিচালকের। সেরার তালিকায় ফের নাম উঠল 'রায়-ঘটক-সেন'-এর। ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ ফিল্ম ক্রিটিকস (এফআইপিআরএসসিআই)-এর সমীক্ষা অনুযায়ী সেরার সেরা শিরোপা পেল সত্যজিৎ রায়ের ‘পথের পাঁচালী'(১৯৫৫)। দ্বিতীয় ও তৃতীয় স্থানে নাম থাকল ঋত্বিক ঘটকের ‘মেঘে ঢাকা তারা’(১৯৬০) ও মৃণাল সেনের ‘ভুবন সোম’ (১৯৬৯)। এর মধ্যে প্রথম দুটি বাংলা সিনেমা ও তৃতীয়টি অর্থাৎ 'ভুবন সোম'হিন্দি ছবি। ভারতীয় চলচিত্রের ইতিহাসে সেরা দশের তালিকায় নাম প্রথম তিনটি স্থান দখল করে ফের একবার বাংলার মুখ উজ্জ্বল করল 'ত্রিমূর্তি'। 

সম্প্রতি ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ ফিল্ম ক্রিটিকস (এফআইপিআরএসসিআই)-এর ‘ইন্ডিয়া চ্যাপ্টার’একটি সমীক্ষা চালায়। সমালোচকদের মতামতের ভিত্তিতে তৈরি হয় ভারতের সর্বকালের শ্রেষ্ঠ ছবির তালিকা। প্রথম স্থান দখল করে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে তৈরি সত্যজিৎ রায়ের প্রথম ছবি 'পথের পাঁচালী'। ১৯৫৫ সালে তৈরি হয় এই ছবি। এই কাজের আন্তর্জাতিক স্বীকৃতিও মিলেছিল। এবার সত্যজিতের জন্মশতবর্ষ তাঁর প্রথম ভারতের সর্বকালের শ্রেষ্ঠ ছবি হিসাবে নির্বাচিত হল। 

দ্বিতীয় স্থানেই থাকল কালজয়ী পরিচালক ঋত্বিক ঘটকের ‘মেঘে ঢাকা তারা’। ১৯৬০ সালে তৈরি উদ্বাস্তু কলনির এক মেয়ের জীবন সংগ্রামের কাহিনি নিয়ে ছবি শক্তিপদ রাজগুরুর উপন্যাস অবলম্বনে তৈরি এই ছবিও চলচিত্র জগতে মাইলস্টোন হয়ে থেকে গিয়েছে। 

 

এফআইপিআরএসসিআই-এর তালিকার তৃতীয় স্থানেই উঠে আসে মৃণাল সেন পরিচালিত ছবি ‘ভুবন সোম’-এর নাম। উৎপল দত্ত ও সুহাসিনী মূলে অভিনীত এই ছবিও একটি কালজয়ী সিনেমা হয়ে থেকেছে। 

এই তালিকার পরবর্তী অংশে নাম রয়েছে, আদুর গোপালকৃষ্ণণের মালয়ালাম ছবি ‘এলিপ্পাথায়াম’ (১৯৮১), গিরীশ কাসারাভাল্লির কন্নড় ছবি ‘ঘাটশ্রাদ্ধ’ (১৯৭৭) এবং এমএস সথ্যুর ‘গরম হাওয়া’ (১৯৭৩)। সপ্তম স্থানে ফের উঠে এসেছে সত্যজিৎ রায়ের ‘চারুলতা’র নাম। অষ্টম, নবম ও দশম স্থানে রয়েছে যথাক্রমে  শ্যাম বেনেগালের ‘অঙ্কুর’ (১৯৭৪), নবমে গুরু দত্তের ‘পিয়াসা’ (১৮৫৪) এবং দশমে রমেশ সিপ্পির ১৯৭৫-এর ছবি ‘শোলে’। 
 

আরও পড়ুন-বডি হাগিং পোশাকে সুডৌল স্তনের একাংশই উন্মুক্ত, মনোক্রমে উষ্ণতার পারদ চড়ালেন জাহ্নবী

আরও পড়ুন-সেক্সি টোনড ফিগারে সিজলিং হট নুসরত, সাংসদ অভিনেত্রীর বুকের ট্যাটুতে চোখ আটকে ভক্তদের

আরও পড়ুন-চোখের পলকে কেটে গেল বলিউডে দশ বছর,বিশেষ দিনে আবেগঘন পোস্ট 'মম টু বি' আলিয়ার

Share this article
click me!