Yogini Idol Hand Over in London: মকর সংক্রান্তিতে ঘরে ফিরল নিখোঁজ প্রাচীন যোগিনী মূর্তি

মকর সংক্রান্তির (Makar Sankranti) পবিত্র দিনে, ভারতের হাতে এল প্রায় ৪০ বছর আগে চুরি যাওয়া, দশম শতাব্দীর এক যোগিনী মূর্তি। উত্তরপ্রদেশের (Uttar Pradesh) বান্দা (Banda) জেলা থেকে চুরি যাওয়া মূর্তিটি উদ্ধার করা  হয় লন্ডনে (London)। 
 

Web Desk - ANB | Published : Jan 14, 2022 6:40 PM IST / Updated: Jan 15 2022, 12:11 AM IST

শুক্রবার, মকর সংক্রান্তির (Makar Sankranti) পবিত্র দিনে, লন্ডনের ভারতীয় দূতাবাসের (High Commission of India, London), হাতে তুলে দেওয়া হল দশম শতাব্দীর পাথরের তৈরি একটি বিশেষ যোগিনী মূর্তি। ছাগলের মাথাওয়ালা এই ঐতিহাসিক মূর্তিটি প্রায় ৪০ বছর আগে, উত্তরপ্রদেশের (Uttar Pradesh) বান্দা (Banda) জেলার লোকহারির (Lokhari) একটি মন্দিরের গাত্র থেকে চুরি করা হয়েছিল। মাসখানেক আগে আর্ট রিকভারি ইন্টারন্যাশনাল (Art Recovery International) সংস্থার সদস্যরা ইংল্যান্ডের একটি বাগান থেকে মূর্তিটি উদ্ধার করেছিল। এদিন যুক্তরাজ্যের ভারতীয় হাইকমিশনার, গায়ত্রী ঈশ্বর কুমারের (Gaitri Issar Kumar) হাতে ভাস্কর্যটির আনুষ্ঠানিকভাবে তুলে দেন আর্ট রিকভারি ইন্টারন্যাশনাল সংস্থার পক্ষে ক্রিস মারিনেলো (Chris Marinello)।

জানা গিয়েছে, ভাস্কর্যটি নয়াদিল্লিতে ভারতের প্রত্নতাত্ত্বিক সমীক্ষা বিভাগ বা এএসআই-তে (Archaeological Survey of India) পাঠানো হবে। লন্ডনের ইন্ডিয়া হাউসে (India House, London) মূর্তিটি হস্তান্তরের জন্য আয়োজিত অনুষ্ঠানে ভারতীয় হাইকমিশনার, গায়ত্রী ঈশ্বর কুমার বলেন, মকর সংক্রান্তিতে যোগিনী মূর্তি গ্রহণ করা খুবই শুভ বিষয়। তিনি জানিয়েছেন, ২০২১ সালের অক্টোবর মাসে মূর্তিটি সম্পর্কে হাইকমিশন জানানো হয়েছিল। এরপর রেকর্ড সময়ে মূর্তিটি হস্তান্তরের সরকারি প্রক্রিয়া সম্পন্ন করা হয়। এএসআই-এর পক্ষ থেকে মূর্তিটি সম্ভবত জাতীয় জাদুঘরে (Indian Museum) হস্তান্তর করা হবে বলে জানিয়েছিলেন হাইকমিশনার। তিনি আরও জানান, তিনি যখন প্যারিসে (Paris) কূটনৈতিক দায়িত্বে ছিলেন, সেই সময় সেখানে মহিষের মাথাযুক্ত আরও একটি যোগিনী মূর্তি উদ্ধার হয়েছিল এবং সেটিও ভারতে ফেরত পাঠানো হয়েছিল। কাকতালীয়ভাবে, সেটিও লোকহারির ওই একই মন্দির থেকে চুরি গিয়েছিল। 

১৯৮০-র দশকে ছাগলের মাথাযুক্ত এই যোগিনী মূর্তিটির সঙ্গে আরও বেশ কয়েকটি প্রাচীন ভাস্কর্য চুরি গিয়েছিল লোকহারির ওই মন্দিরটি থেকে। এরপর ১৯৮৮ সালে লন্ডনের এর আর্ট মার্কেটে খুব অল্প সময়ের জন্য সেগুলিকে দেখা গিয়েছিল বলে জানিয়েছে আর্ট রিকভারি ইন্টারন্যাশনাল সংস্থা। কীভাবে খোঁজ মিলল মূর্তিটির? লন্ডনে ভারতীয় হাই কমিশনের বাণিজ্য ও অর্থনৈতিক বিষয়ক ফার্স্ট সেক্রেটারি, জসপ্রীত সিং সুখিজা (Jaspreet Singh Sukhija) জানিয়েছেন, এক বয়স্ক মহিলার বাগানে ছিল মূর্তিটি। তিনি বাড়ি জমি বিক্রি করতে গেলে, বেশ কিছু অত্যন্ত মূল্যবান প্রাচীন সম্পদ আবিষ্কার হয়, যার মধ্যে এই মূর্তিটিও ছিল। তবে, মূর্তিটির আসল মালিক ওই বৃদ্ধা নন। বছর ১৫ আগে তিনি ওই বাড়িটি কিনেছিলেন। সেই সময়ই মূর্তিটি বাড়ির বাগানে ছিল বলে, দাবি করেছেন তিনি। 

প্রাচীন বস্তুগুলি পরীক্ষার জন্য, আর্ট রিকভারি ইন্টারন্যাশনাল সংস্থার ক্রিস মারিনেলোর সঙ্গে যোগাযোগ করেছিলেন ওই বৃদ্ধা। মারিনেলো যোগিনী মূর্তিটি দেখে যোগাযোগ করেছিলেন 'ইন্ডিয়া প্রাইড প্রজেক্ট' (India Pride Project) নামে এক সংস্থার সহ-প্রতিষ্ঠাতা বিজয় কুমারের সঙ্গে। এই আইনজীবী এবং তাঁর সংস্থা, ভারত থেকে চুরি যাওয়া প্রত্নবস্তু পুনরুদ্ধারের কাজের সঙ্গে যুক্ত। বিজয় কুমার ভাস্কর্যটিকে সনাক্ত করার পর, ওই বৃদ্ধা মূর্তিটি নিঃশর্তে আর্ট ভারত সরকারের হাতে তুলে দিতে রাজি হয়ে গিয়েছিলেন। যোগিনীরা মূলত তন্ত্র সাধনার সঙ্গে সম্পর্কিত। তান্ত্রিক মন্দিরগুলির গায়ে, প্রায়ই ৬৪ জন যোগিনীর দলের ভাস্কর্য খোদাই করা দেখা যায়। যোগিনীরা অসীম দৈবী ক্ষমতার অধিকারী বলে বিশ্বাস করা হয়।
 

Share this article
click me!