বড়সড় ক্ষতির মুখে আমেরিকার গাড়ি নির্মান সংস্থা টেসলা, সংস্থার শেয়ার দরে ১০ হাজার কোটি ডলারের আকস্মিক পতন

একধাক্কায় টেসলার শেয়ারে ১২ শতাংশ পতন ঘটল। টাকার হিসাবে পতনের পরিমান একদিনে ১০ হাজার কোটি ডলার। চতুর্থ ত্রৈমাসিকের আয় ঘোষণার পর টেসলার এই শেয়ার বাজার পতন বিনিয়োগকারীদের মধ্যেও উদ্বেগের সৃষ্টি করেছে। 
 

Kasturi Kundu | Published : Jan 29, 2022 6:09 AM IST / Updated: Jan 29 2022, 11:40 AM IST

মার্কিন সংস্থা হলেও সকলে এক নামে চেনে গাড়ি নির্মাকারী সংস্থা টেসলাকে (Tesla)। ভিন্নস্বাদের নিত্য নতুন হেভিওয়েট মডেল এনে তাক লাগিয়ে দেয় এই গাড়ি নির্মানকারী সংস্থা টেসলা (Tesla)। এই বিশিষ্ট গাড়ি কোম্পানির মালিক এলেন মাস্ক। কিন্তু বছর শুরুতেই বড়সড় ক্ষতির মুখে এলেন মাক্সের সংস্থা। জানুয়ারি মাসের শেষের দিকে শেয়ার মার্কেটে (share Market) মুখ থুবরে পড়ল টেসলা। হুড়মুড়িয়ে নামল টেসলা কোম্পানির শেয়ার মার্কেট প্রাইজ। বৃহস্পতিবারকে সকলে যেখানে লক্ষ্মীবার বলে মেনে থাকেন, এই দিনে অর্থনৈতিক দিক থেকে উন্নতির আশা থাকে, কিন্তু টেসলার ক্ষেত্রে দেখা গেল একেবারে বিপরীত চিত্র। লক্ষ্মীলাভ তো হলই না, উল্টে ধস নামল টেসলার ঘরে (Share Fall Of Tesla)। একধাক্কায় টেসলার (Tesla)শেয়ারে ১২ শতাংশ পতন দেখা গেল (12% Share Fall)। আর পতনের পরিমান একদিনে ১০ হাজার কোটি ডলার (Loss 10 Thousand Crore Doller)। তাহলে বুঝতেই পারছেন, লক্ষ্মীবারে কতটা ক্ষতির সম্মুখীন হল আমেরিকার গাড়ি নির্মানকারী সংস্থা টেসলা। প্রায় ১০ হাজার কোটি ডলারের ক্ষতি হয়েছে আমেরিকার সংস্থা টেসলার (Tesla)। উল্লেখ্য, ২০২১ সালে রেকর্ড সংখ্যক বৈদ্যুতিক গাড়ি বিক্রি করেছে আমেরিকার সংস্থা টেসলা। রেকর্ড সংখ্যক গাড়ি বিক্রি করে স্বাভাবিকভাবে আয়ের পরিমানও ফুলে ফেপে উঠেছিল। তবুও নতুন বছরে নতুন কোনও মডেল বাজারে আনবেন না বলে সাফ জানিয়ে দিয়েছিলেন টেসলা সংস্থার কর্ণধার বা সিইও এলেন মাক্স (Elen mask)। 

উল্লেখ্য, আমেরিকার সংস্থা টেসলার কর্ণধার এলেন মাস্কের  এই ঘোষণার পর কেটেছে মাত্র ২ দিন। তারপরই হঠাৎ টেসলার ঘরে ঘটল বিপত্তি। দুদিনের মধ্যেই হুড়নুড়িয়ে নেমে গেল সংস্থার ১২ শতাংশ শেয়ার দর। তবে শেয়ার মার্কেটে টেসলার পতন সম্পর্কে কথা বলতে গিয়ে একটা কথা অবশ্যই বলতে হয়, চতুর্থ ত্রৈমাসিকের আয় ঘোষণার পর টেসলার এই শেয়ার বাজার পতন বিনিয়োগকারীদের মধ্যেও উদ্বেগের সৃষ্টি করেছে। শেয়ার মার্কেটে টেসলার পতনের দিন দুয়েক আগেই টেসলা সংস্থার সিইও বা কর্ণধার এলন মাস্ক ঘোষাণা করেন, চলতি বছরে তারা কোনও নতুন প্রোজেক্ট নিয়ে আসছে না। অর্থাৎ টেসলার তরফে কোনও নতুন মডেল লঞ্চ করা হবে না। সেই সঙ্গে তিনি আরও বলেন, বহু প্রতিক্ষীত টেসলার সাইবার ট্রাক, যেটি ২০২২ সালে গাড়ি বাজারে আত্মপ্রকাশ করার কথা ছিল সেটিও আনা হচ্ছে না। এখানেই শোষ নয়, ইভি মডেলের দুটো বৈদ্যুতিন গাড়ির মডেলেরও উৎপাদনও আপাতত স্থগিত থাকবে বলে জানান হয়েছে। এই ঘোষণার পরেই বৃহস্পতিবারে আকস্মিক ধস নামল টেসলার শেয়ার দরে। 

আরও পড়ুন-Tesla Invited In Bengal: মমতার বাংলায় কি এবার এলন মাস্কের টেসলা, তীব্র উপহাস বিজেপির

আরও পড়ুন-Tesla Factory-টেসলার ওপর আমদানি শুক্ল কমানোর অনুরোধ, ভারতেই তৈরি হবে এই গাড়ি তৈরির কারখানা

আরও পড়ুন-বিশ্বের তৃতীয় ধনপতি এলন মাস্কের শরীরেও করোনাভাইরাসের হানা, তাতেও থেমে নেই লক্ষ্মীলাভ

প্রসঙ্গত, ভারতীয় গাড়ি বাজারে টেসলা করবে আসবে এই প্রসঙ্গে উত্তর দিতে গিয়ে সংস্থার কর্ণধার এলন মাক্সের মন্তব্যকে ঘিরে ভারতে একটা গন্ডগোল শুরু হয়। তিনি  আসলে এক নেটানাগরিকের প্রশ্নের উত্তরে করা ট্যুইটকে ঘিরেই তৈরি হয়েছে শোরগোল। ভারতে টেসলা কবে পা রাখবে সেই উত্তর দিতে গিয়ে তিনি মোদী সরকারকে একপ্রকার একহাত নিয়ে বলেন, তাঁর সঙ্গে নকি কাজ করা খুবই কঠিন। তবুও  তাঁরা ভারতের মাটিতে টেসলার ছোঁয়া দিতে আপ্রাণ চেষ্টা করে চলেছে। মাক্সের এহেন উত্তরকে হাতিয়ার করে পশ্চিমবঙ্গ-সহ অবিজেপি শাসিত রাজ্যগুলি আমেরিকার বৈদ্যুতিক গাড়ি সংস্থাকে তাদের রাজ্যে বিনিয়োগের প্রস্তাব দেওয়া শুরু করে। ফলে এখন অটোমোবাইল ইন্ডাস্ট্রির সঙ্গে জোড়কদমে একটা রাজনৈতিক তরজা শুরু হয়েছে তা বলাই বাহুল্য। 

Read more Articles on
Share this article
click me!