দেশ হবে আরও উন্নত, অ্যামাজনের পরে আসতে চলেছে মেড-ইন-ইন্ডিয়া ই-কমার্স প্ল্যাটফর্ম

জনপ্রিয় প্ল্যাটফর্মের নাম নিলেই মাথায় আসে অ্যামাজনের মতো নাম। কিন্তু অ্যামাজন একটি ভারত সরকার সিদ্ধান্ত নিয়েছে যে তারা শীঘ্রই একটি ই-কমার্স প্ল্যাটফর্ম চালু করতে চলেছে যা দেশে অ্যামাজন-ওয়ালমার্টের আধিপত্য কমিয়ে দেবে।
 

deblina dey | Published : May 1, 2022 10:24 AM IST

আজকের যুগে, কেনাকাটা সহ আমাদের বেশিরভাগ কাজ অনলাইনে করা হয়। অনলাইন কেনাকাটার জন্য ভারতে অনেক প্ল্যাটফর্ম উপলব্ধ রয়েছে, যেগুলি লগ ব্যবহার করে। জনপ্রিয় প্ল্যাটফর্মের নাম নিলেই মাথায় আসে অ্যামাজনের মতো নাম। কিন্তু অ্যামাজন একটি ভারত সরকার সিদ্ধান্ত নিয়েছে যে তারা শীঘ্রই একটি ই-কমার্স প্ল্যাটফর্ম চালু করতে চলেছে যা দেশে অ্যামাজন-ওয়ালমার্টের আধিপত্য কমিয়ে দেবে।
ভারত সরকার নিয়ে আসছে মেড-ইন-ইন্ডিয়া ই-কমার্স প্ল্যাটফর্ম
আমরা আপনাকে বলি যে ভারত সরকার খুব শীঘ্রই ডিজিটাল কমার্সের জন্য ওপেন নেটওয়ার্ক- ONDC নামে একটি নতুন প্ল্যাটফর্ম চালু করতে চলেছে। এটি সরকারের লক্ষ্য যে ভারতের ক্রেতা-বিক্রেতারা আমাজন এবং ওয়ালমার্টের মতো বিদেশী প্ল্যাটফর্মের পরিবর্তে ভারতীয় প্ল্যাটফর্মগুলিকে অগ্রাধিকার দেওয়া উচিত। 
ONDC প্ল্যাটফর্ম চালু করার পিছনে উদ্দেশ্য
ONDC-এর মাধ্যমে, সরকার একটি প্ল্যাটফর্ম তৈরি করতে চায় যার মাধ্যমে ইলেকট্রনিক নেটওয়ার্কের মাধ্যমে পণ্য ও পরিষেবা বিনিময় করা যেতে পারে। আসলে, কিছুক্ষণ আগে অ্যামাজন এবং ওয়ালমার্টের ফ্লিপকার্টের কিছু ভারতীয় বিক্রেতার বিরুদ্ধে একটি 'অ্যান্টি-ট্রাস্ট' অভিযান চালানো হয়েছিল। এ কারণে সরকার ভারতের নিজস্ব প্ল্যাটফর্ম চালু করার সিদ্ধান্ত নিয়েছে।

আরও পড়ুন- মে মাসে ১১ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, কখন কোথায় কিসের ছুটি থাকবে জেনে নিন, রইল সম্পূর্ণ তালিকা

আরও পড়ুন- বিয়ের মরশুমে বিপুল হারে দাম বাড়ল রান্নার গ্যাসের, মাসের পয়লা দিনেই হেঁশেলে ছ্যাঁকা মধ্যবিত্তের

আরও পড়ুন- মাসের শুরুতেই সোনায় সোহাগা, সোনা ও রূপোর দামে বড় চমক, কলকাতার দর কত

ONDC প্ল্যাটফর্ম সম্পর্কিত বিশদ বিবরণ
একজন কর্মকর্তার মতে, ওএনডিসি বর্তমানে দেশের পাঁচটি শহর দিল্লি এনসিআর, ব্যাঙ্গালোর, ভোপাল, শিলং এবং কোয়েম্বাটোরে চালু হচ্ছে। আগামী সময়ে, এটি অন্যান্য দেশেও উপলব্ধ করা হবে। রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, এই প্ল্যাটফর্মে প্রায় ৩০ মিলিয়ন বিক্রেতা এবং ১০ মিলিয়ন ব্যবসায়ী থাকবে। এটি সরকারের পরিকল্পনা যে ২০২২ সালের আগস্টের মধ্যে এই প্ল্যাটফর্মটি দেশের অন্তত ১০০টি শহরকে নিজের সঙ্গে সংযুক্ত করতে পারে। আঞ্চলিক ভাষাগুলোকেও এই প্ল্যাটফর্মের অংশ করা হবে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, আইসিআইসিআই ব্যাঙ্ক এবং ব্যাঙ্ক অফ বরোদাও মোট ২.৫৫ বিলিয়ন টাকার বিনিয়োগের জন্য সম্মত হয়েছে।

Share this article
click me!