Economic Survey 2023: কৃষিপণ্যের নিট রফতানিকারক দেশ হিসেবে আত্মপ্রকাশ ভারতের, আরও ফোকাস প্রয়োজন

কৃষিক্ষেত্রে আরও কয়েকটি ক্ষেত্রে ফোকাস প্রয়োজন। জলবায়ু পরিবর্তনের মত চ্যালেঞ্জ মোকাবিলা করে এগিয়েছে দেশের কৃষিক্ষেত্র।

 

Web Desk - ANB | Published : Jan 31, 2023 2:01 PM IST / Updated: Feb 03 2023, 07:52 PM IST

জলবায়ু পরিবর্তনের প্রতিকূলতার চ্যালেঞ্জ মোকাবিলা করে এগিয়ে যাচ্ছে ভারতেক কৃষিক্ষেত্র। গত অর্থবর্ষে কৃষক্ষেত্র প্রসার লাভ করেছে। মঙ্গলবার অর্থনৈতিক সমীক্ষা ২০২২-২৩ -এ তেমনই দাবি করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তবে ভারতের কৃষি ক্ষেত্রে একটি দিকনির্দশন প্রয়োজন বলেও দাবি করা হয়েছে। লোকসভায় নির্মাল সীতারমণ বলেছেন, 'গত ৬ বছরে ভারতীয় কৃষিক্ষেত্রের বার্ষিক গড় বৃদ্ধি হল ৪.৬ শতাংশ।এটি আগের বছরের তুলনায় প্রায় তিন শতাংশ বৃদ্ধি পেয়েছে।'

অর্থনৈতিক সার্ভেতে দাবি করা হয়েছে সাম্প্রতিক বছরগুলিতে ভারত দ্রুত কৃষিপণ্যের নিট রফতানিকারক হিসেবে আবির্ভূত হয়েছে। ২০২০-২১ সালে ভারত থেকে কৃষি ও সংশ্লিষ্ট পণ্যের রফতানি আগের তুলনায় ১৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০২১-২২এর কৃষি রফতানি সর্বকালের সর্বোচ্চ ৫০.২ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। আর্থনৈতিক সার্ভেতে বলা হয়েছে, কৃষি উৎপাদক সংস্থাগুলিকে আরও উন্নত করতে, শস্যে বৈচিত্র আনতে, কৃষি ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির জন্য ও কৃষি অবকাঠামো তৈরির জন্য সরকার যে পদক্ষেপ করেছিল তা ছিল সঠিক।

অর্থনৈতিক সমীক্ষায় যেসব বিষয়গুলিকে হাইলাইট করা হয়েছে তা হল জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব, খণ্ডিত জমি, উপ অনুকূল খামার যান্ত্রিকীকরণ, কম উৎপাদনশীলতা, বেকারত্ব, ক্রমবর্ধান চাষের খরচ বৃদ্ধি। এজাতীয় সমস্যাগুলির চ্যালেঞ্জ মোকাবিলা করেই ভারতীয় কৃষিতে পরিবর্তন আনা প্রয়োজন।

সমীক্ষায় আরও বলা হয়েছে, দেশের আর্থিক প্রবৃদ্ধি ও কর্মসংস্থানের জন্য কৃষিখাতের কর্মক্ষমতা বাড়ানো প্রয়োজন। ক্রেডিট বিতরণের জন্য একটি সাশ্রয়ী ব্যবস্থা দরকার। বিনিয়োগ জরুরি। কৃষকদের আয়ে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়ে প্রধানমন্ত্রীর বিমা যোজনা। কিষাণ ক্রেডিটকাার্ডও কৃষি উন্নয়নে অপরিহার্য অঙ্গ। আর্থিক সমীক্ষাতে বলা হয়েছে হর্টিকালচার সেক্টরের ওপর ফোকাস জরুরি।কৃষকদের আয়ের বৈষম্য মেটাতে পদক্ষেপ করতে হবে।

প্রধানমন্ত্রী কিষাণ সম্পদা যোজনা (PMKSY), মাইক্রো ফুড প্রসেসিং এন্টারপ্রাইজ স্কিম (PMFME) এবং প্রোডাকশন লিঙ্কড ইনসেনটিভ স্কিম-এর প্রধানমন্ত্রী ফর্মালাইজেশন সহ হস্তক্ষেপের মাধ্যমে, কৃষি খাতের সাথে এর সংযোগগুলিকে কাজে লাগানোর জন্য খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পগুলিকে উত্সাহিত করার চেষ্টা করা হয়েছে। কোল্ড স্টোরেজ ও লজিস্টিকের মত কাঠামোগুলিতে আরও জোর দিতে হবে। যা আগামী দিনে কর্মসংস্থান ও কৃষদের আয় নিশ্চিত করতে সাহায্য করবে।

আরও পড়ুনঃ

Budget 2023: যাত্রীভাড়া থেকে পণ্য-পরিবহণ- কতটা প্রভাব পড়বে রেল বাজেটে

প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং-কে লাইফটাইম অ্যাচিভমেন্ট সম্মান প্রদান ব্রিটেনের

Budget 2023: কৃষকদের আয় বাড়বে- এমনই কৃষি বাজেট নিয়ে প্রত্যাশা বাড়ছে

Read more Articles on
Share this article
click me!