আজ কলকাতা ও দেশের চার মেট্রো শহরের পেট্রোল ও ডিজেল কত টাকায় বিক্রি হচ্ছে? দেখে নিন এক নজরে

কলকাতা ও দেশের বাকি তিন মেট্রো শহরের জ্বালানি তেলের দামের ওঠাপড়া করে। শুক্রবার জ্বালানি তেলের দাম জেনে নিন। 

Web Desk - ANB | Published : Apr 7, 2023 1:26 AM IST

আজ কলকাতা ও দেশের চার মেট্রো সিটিতে ঠিক কতটা দামে বিক্রি হচ্ছে জ্বালানি তেল- এক নজরে তাই দেখে নিন।

পেট্রোলের দাম-

কলকাতায় আজ অর্থাৎ শুক্রবার লিটার প্রতি পেট্রোলের দাম ১০৬ টাকা ৩ পয়সা। গতকালের দামের থেকে তেমন কোনও হেরফের নেই।

ডিজেলের দাম-

কলকাতায় ডিজেলের দাম ৯২ টাকা ৭৬ পয়সা। গতকালের তুলনায় তেমন কোনও হেরফের নেই। 

দেশের বাকি তিন মেট্রো শহরের পেট্রোল ও ডিজেলের দামঃ

দিল্লিতে লিটার প্রতি পেট্রোলের দাম ৯৬ টাকা ৭২ পয়সা। মুম্বইতে লিটার প্রতি পেট্রোলের দাম ১০৬ টাকা ৩১ পয়সা। আর চেন্নাইতে পেট্রোলের দাম ১০২ টাকা ৩ পয়সা। তবে দেশে সবতেকে বেশি দাম পেট্রোল বিক্রি হচ্ছে তিরুবনদ্রমে। সেখানে লিটার প্রতি পেট্রোলের দাম ১০৯ টাকা ৭৩ পয়সা। আসুন এবার দেখেনি দেশের বাকি তিন শহরের ডিজেলের দাম। দিল্লিতে লিটার প্রতি ডিজেলের দাম ৮৯টাকা ৬২ পয়সা। চেন্নাইতে ৯৪ টাকা ২৭ পয়সা। মুম্বইতে ৯৪ টাকা ২৭ পয়সা। তিরুবনদ্রমে ডিলেজের দাম সবথেকে বেশি। সেখানে ডিজেলের দাম ৯৮ ট্ক্ ৫৩ পয়সা।

পেট্রোল আর ডিজেলের দাম ধার্য হওয়ার নিয়ম-

পেট্রোল আর ডিজেলের দাম ভারতে প্রতিদিনের ভিত্তিতে পরিবর্তন করা হবে। দুটি জ্বালানিতের দামই সকাল ৬টায় পরিবর্তন করা হয়। বিশ্বব্যপী তেলের দাম ঘোষণার মাত্র এক মিনিট পরেই এই দেশের পেট্রোল আর ডিজেসের দৈনিক দাম নির্ধারণ করা হয়। জ্বালানি দামের মধ্যে আবগারি শুল্ক, মূল্য সংযোগন করা হয়। ডিলালের কমিশনও এই দামের মধ্যে ধরা হয়ে থাকে। বিভিন্ন রাজ্যে ভ্যাট চার্জ বিভিন্ন আর সেক্ষেত্রে দামের পরিবর্তন করা হয়ে থাকে। পেট্রোলের খুচরা বিক্রয় মূল্য প্রায় দ্বিগুণ হয়ে যায়। বিভিন্ন কারণ জ্বালানির দাম প্রভাবিত করে। এর মধ্যে রয়েছে রুপি থেকে মার্কিন ডলারের বিনিময় হার, অপরিশোধিত তেলের দাম, বৈশ্বিক সংকেত, জ্বালানির চাহিদা ইত্যাদি। যখন আন্তর্জাতিক অপরিশোধিত তেলের দাম বাড়ে, ভারতে দাম বাড়ে।

বিভিন্ন কারণ জ্বালানির দাম বিশেষত পেট্রোলের দাম প্রভাবিত হয়। এর মধ্যে রয়েছে টাকা থেকে মার্কিন ডলারের বিনিময় হার, অপরিশোধিত তেলের দাম, বৈশ্বিক সংকেত, জ্বালানির চাহিদা ইত্যাদি। যখন আন্তর্জাতিক অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি পায়, তখন ভারতে দাম বেড়ে যায়। আবার বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম কমে গেছে জ্বালানি তেলের দাম অনেক সময় কমিয়ে দেওয়া হয়।

 

Read more Articles on
Share this article
click me!