Fuel Price: পেট্রোলের দর সস্তা, নাকি ডিজেলের দাম বাড়ছে? দেখে নিন আজকের আপডেট

ভারতের কোন রাজ্যের কোন শহরে আজ কমে গেল পেট্রোলের দাম, ডিজেলের দামে হেরফের হল কতটা, জ্বালানি তেলের লেটেস্ট মূল্যের তালিকা দেখে নিন এক নজরে।

Sahely Sen | Published : Aug 22, 2023 3:49 AM IST

ভারতের আভ্যন্তরীণ কোম্পানিগুলি একটি নির্দিষ্ট প্রক্রিয়ার মাধ্যমে অপরিশোধিত তেলকে পরিশোধিত পেট্রোল এবং ডিজেলে রূপান্তরিত করে, যা পরে খুচরো বিক্রেতাদের কাছে বিতরণ করা হয়ে থাকে এবং জ্বালানি তেল পরিবেশকদের দ্বারা সমস্ত জ্বালানী স্টেশনে বিক্রি করা হয়। দেশের অপরিশোধিত তেলের প্রয়োজনীয়তা পূরণ করে এমন কয়েকটি ভারতীয় কোম্পানির মধ্যে রয়েছে ওএনজিসি, কেয়ার্ন ইন্ডিয়া লিমিটেড, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ, অয়েল ইন্ডিয়া ইত্যাদি।

অগাস্ট মাসে ভারতের অধিকাংশ রাজ্যে জালানির দর অপরিবর্তিত রয়েছে। মঙ্গলবার কলকাতায় পেট্রোলের দাম রয়েছে ১০৬.০৩ টাকা। ডিজেলের দাম রয়েছে প্রতি লিটারে ৯২.৭৬ টাকা। এই মুহুর্তে, ভারত সরকার কর্তৃক ধার্য আবগারি শুল্ক প্রতি লিটারে ধার্য রয়েছে ২১ টাকা করে। এই মূল্য সংযোজন কর, একেকটি রাজ্যে ভিন্ন ভিন্ন হয়ে থাকে। মুম্বই এবং নয়াদিল্লির মতো স্মার্ট শহরগুলিতে জ্বালানির ওপর মূল্য সংযোজন কর যথেষ্ট বেশি থাকার ফলে পেট্রোল এবং ডিজেল ইত্যাদি জ্বালানির দাম ভারতের স্মার্ট সিটিগুলিতে তুলনামূলকভাবে বেশি থাকে।

মুম্বইতে মঙ্গলবার প্রতি লিটার পেট্রোলের দাম ১০৬.৩১ টাকা, ডিজেলের দাম ৯৪.২৭ টাকা। যা গতকালের তুলনায় একই রকম রয়েছে। রাজধানী দিল্লিতেও পেট্রোলের দর রয়েছে ৯৬.৭২ টাকা, ডিজেলের দাম রয়েছে ৮৯.৬২ টাকা। অন্যান্য শহরগুলির মধ্যে দক্ষিণ ভারতে চেন্নাই শহরে মঙ্গলবার লিটার পিছু পেট্রোলের দাম রয়েছে ১০২.৬৩ টাকা, ডিজেলের দাম হয়েছে ৯৪.২৪ টাকা প্রতি লিটার। বেঙ্গালুরু শহরে লিটার পিছু পেট্রোলের দাম রয়েছে ১০১.৯৪ টাকা। ডিজেলের দাম রয়েছে ৮৭.৮৯ টাকা। ভারতের মধ্যে পেট্রোলের দর সবচেয়ে বেশি রয়েছে হায়দরাবাদে। এই শহরে মঙ্গলবার পেট্রোলের দর রয়েছে প্রতি লিটারে ১০৯.৬৬ টাকা করে। ডিজেলের দর রয়েছে ৯৭.৮২ টাকা করে।

কলকাতায় রান্নার গ্যাসের দাম অগাস্ট মাসে একই রয়েছে। এই মাসে কলকাতায় রান্নার গ্যাসের দাম রয়েছে ১,১২৯ টাকা। যেখানে মুম্বই শহরে গ্যাসের দাম ১,১০২ এবং নয়া দিল্লিতে সিলিন্ডারপিছু গ্যাসের দাম রয়েছে ১,১০৩ টাকা করে।

আরও পড়ুন-

Weather News: জেলায় জেলায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির তাণ্ডব, আবহাওয়ায় বিশেষ সতর্কতা জারি
গণ্ডীবদ্ধ মনোভাব ছেড়ে ইসলাম ধর্মীয় মানুষদের কীভাবে জ্ঞানের আলোকে নিয়ে আসতে পারেন উলেমারা?
Rakhi Purnima 2023: সাবধান! এবছর রাখী পূর্ণিমায় পড়তে চলেছে ভাদ্রের ছায়া, জ্যোতিষ শাস্ত্র মতে উৎসবের তারিখ ও শুভ সময় কখন?

Read more Articles on
Share this article
click me!